ধংস হচ্ছে জীব বৈচিত্র ও হুমকিতে পরিবেশ
চকরিয়ায় সংরক্ষিত বনভুমিতে ইটভাটা, পাহাড় কাটার মহোৎসব

চকরিয়ায় সংরক্ষিত বনভুমিতে ইটভাটা, পাহাড় কাটার মহোৎসব

মোহাম্মদ উল্লাহ, জেলা প্রতিনিধি : কক্সবাজারের চকরিয়ায় পরিবেশ অধিদপ্তর ও বনবিভাগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রকাশ্য দিবালোকে বন উজার করে পাহাড় কাটার মহোৎসব চলছে। সংশ্লিষ্ট প্রশাসন নিরব দর্শকের ভূমিকায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। তবে আশার বাণি শুনিয়েছেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক সাইফুল আশ্রাব। তিনি বলেছেন, শীঘ্রই অভিযান চালানো হবে। পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেলে পরিবেশ আইনে মামলা করা হবে।

অভিযোগ উঠেছে, কক্সবাজারের চকরিয়ায় পরিবেশ অধিদপ্তর ও বনবিভাগের কর্মকর্তাদের সাথে সমঝোতার মাধ্যমে পাহাড় কেটে নতুন ইটভাটার জন্য বনভূমি দখলে নিয়ে সমতল ভুমি তৈরী করে সরকারি অনুমোদন বিহীন ইটভাটার কাজ চালিয়ে যাচ্ছে মদিনা ব্রিকস্ নামের একটি প্রতিষ্ঠান। স্থানীয়রা জানান ওই মদিনা ব্রিকস নামের আড়ালে রয়েছে সংঘবদ্ধ জবর-দখলকারী বিশাল সিন্ডিকেট।

খোঁজ জানা গেছে, চকরিয়া উপজেলার উত্তর মানিকপুর ১নং ওয়ার্ড়ে অবস্থিত কক্সবাজার উত্তর বন বিভাগের ফাসিঁয়াখালী রেঞ্জের আওতাধীন মানিকপুর বনবিটের সংরক্ষিত বনাঞ্চলের ভিতরে গত দুইমাস যাবৎ ভোল্ড-ডোজার দিয়ে পাহাড় কেটে বন উজার চলছে। একই সাথে অবৈধ ইট ভাটার কাজ বীরদর্পে চালিয়ে যাচ্ছেন ফেরদৌস নামের জনৈক ব্যক্তি।

বনভূমি উড়ার এবং ইটভাটার কারণে ধংস হচ্ছে জীব বৈচিত্র ও পরিবেশ। অভিযোগ উঠেছে উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে মানিকপুর বনবিটের অধীন বনবিভাগের একাধিক পাহাড় কেটে সমতল করে ইটভাটা স্থাপনের কাজ চলছে। এতে অনুমোদন নেয়া হয়নি পরিবেশ অধিদপ্তর কিংবা সরকারের কোন সংশ্লিষ্ট দপ্তর থেকেও।

পরিবেশ আইনে পাহাড় কাটা নিষিদ্ধ থাকলেও বিষয়টি নিয়ে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর ও বনবিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা রয়েছে নিরব দর্শকের ভুমিকায়। এ অবস্থার কারনে ইটভাটা এলাকায় পরিবেশ বির্পযয়ের ও পাহাড়ে থকা পশুপাখি ধংস হয়ে যাবে_এমন আশঙ্কা করছেন স্থানীয় জনপ্রতিনিধি পরিবেশ সচেতন মহল।

তবে গত ৫ মাসে আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসি’র নেতৃত্বে লামা উপজেলা প্রশাসন ইতিমধ্যে অভিযান চালিয়ে ফাইতং অংশের পাঁচটি ইটভাটা মালিককে পাহাড় কাটার ঘটনায় অভিযুক্ত করে ৫লাখ টাকা অর্থ জরিমানা করেছেন।

অপরদিকে চকরিয়ার ৫টি ইটভাটার মালিকরা পাহাড় কাটবেনা মর্মে প্রশাসনের কাছে মুছলেকা দিলেও তা অমান্য করে চকরিয়ার ইটভাটা মালিক মোক্তার কোং, ফেরদৌস কোং, রিংকো কোং, সাহাবউদ্দিন কোং, স্কেভেটর (মাটি কাটার যন্ত্র) দিয়ে প্রতিদিন পাহাড় কাটা চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ করেছেন সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের জনপ্রতিনিধিরা।

যোগাযোগ করা হলে মুঠোফোনে পাহাড় কাটার সত্যতা স্কীকার করেছেন মদিনা ব্রিকস্ কোং, ইটভাটার মালিক ফেরদৌস কোং। তারা বলেন, চকরিয়া লামা উপজেলা প্রশাসনের অভিযানের সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আমাদের পাঁচটি ইটভাটা মালিককে ৫ লাখ টাকা জরিমানা করেছে। তবে আমি কোন পাহাড় কাটলে ও আমার বিরুদ্ধে পত্র-পত্রিকায় লেখলে কিছু হবেনা। কারণ কক্সবাজারের পরিবেশ এবং চকরিয়া, লামা প্রসানের সাথে আমাদের চুক্তি অনুযায়ী টাকা দেওযা হয়েছে। তাই তিনি নিউজটি না করার অনুরোধ জানান।

এদিকে স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে আগে ইটভাটা ছিল দুইটি। কিন্তু এ বছর আরো পাঁচটি ইটভাটা নির্মাণ করা হয়েছে। তারমধ্যে কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার মানিকপুর বনবিটের অধীন এলাকায় ৫টি অবস্থান। এসব ইটভাটা স্থাপনে প্রশাসনের অনুমতি নেই। ছাড়পত্র নেই পরিবেশ অধিদপ্তরের।

জনপ্রতিনিধিরা অভিযোগ তুলেছেন, নতুন পুরানো ৭টি ইটভাটায় কাজের শুরুতে মালিকরা স্কেভেটর গাড়ি দিয়ে প্রায় প্রতিদিনই পাহাড় কেটে মাটি নিয়ে যাচ্ছে অবৈধ ইটভাটায় । আবার কয়েকটি ইটভাটা তৈরী করা হয়েছে পাহাড় কেটে জায়গা সমতল করে। এসব ঘটনা পরিবেশ অধিদপ্তর ও বনবিভাগের লোকজন অবগত থাকলেও তারা ইটভাটা মালিকদের সাথে ইতোমধ্যে দফারফা চুড়ান্ত করেছে বলে ইটভাটার মালিকরা জানিয়েছেন। যার কারনে প্রকাশ্য দিবালোকে পাহাড় কাটা অব্যাহত থাকলেও সংশ্লিষ্টরা রয়েছে নিরব দর্শকের ভুমিকায়।

এবিষয়ে জানতে চাইলে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক সাইফুল আশ্রাব এ প্রতিবেদককে বলেন, চকরিয়া উপজেলার মানিকপুর ও ফাইতং অংশে ইটভাটা স্থাপনের বিষয়টি আমার জানা নেই। আগামী ৫/৬ দিনের মধ্যে অভিযানে যাব আমরা। তবে পরিবেশ আইনে সব ধরণের পাহাড় কাটা নিষিদ্ধ। তিনি বলেন, আপনি যখন বলেছেন, ঘটনাস্থলে অবশ্যই পরিবেশ অধিদপ্তর অভিযান চালাবে, তাতে সন্দেহ নেই। ঘটনাস্থলে ইটভাটা গুলোতে যদি পাহাড় কাটার প্রমাণ পাওয়া যায় তাহলে অবশ্যই পরিবেশ আইনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান ওই কর্মকর্তা।

শেয়ার করুন