কঠিন বাস্তবতার মুখে ৪০ হাজার রোহিঙ্গা শিশু

মাহমুদুল হক আনসারী : রোহিঙ্গা প্রায় ১১ লাখ শরনার্থী বর্তমানে বাংলাদেশে। তাদের সাথে ৪০ হাজারের বেশী শিশু। যাদের বয়স ১৮ বছরের নীচে। বিভিন্ন সূত্রমতে এসব শিশু কেউ মা, কেউ বাবা, কেউ উভয়কে হারিয়েছে। তাদের পৈত্রিক বাড়ীভিটায় বার্মিজ সৈন্যরা তাদের মাতা-পিতাকে নির্মমভাবে হত্যা করেছে_এমন দৃশ্য তাদের অনেকেই দেখেছে। বাড়িঘর জ্বালিয়ে পুড়িয়ে তাদের মাতা পিতাকে হত্যা করলে তারাও উদ্বাস্ত রোহিঙ্গাদের সাথে বাংলাদেশে চলে আসে। বাংলাদেশ সরকার ও দেশী বিদেশী এনজিওর সেবা তৎপরতা তারা গ্রহণ করছে। এখানে তাদের কোনো পিতা মাতা নেই। তারা অসহায় এতিম। যে বয়সে তাদের পিতা মাতার সংস্পর্শে থেকে আদর যত্ন আর স্নেহে বেড়ে উঠার কথা ছিলো সেখান থেকে তারা বঞ্চিত। বার্মা সরকারের নিষ্ঠুর আচরন আর নির্যাতনে নারী-পুরুষদের সাথী এসব শিশুরা এখন বাংলাদেশ সরকার ও জনগনের জন্য বড় একটা বিষয় হিসেবে দাড়িয়েছে। এসব শিশুদের প্রয়োজনীয় নিরাপদ থাকার ব্যবস্থা নেই। স্বাস্থসম্মত পরিবেশ খাবার দাবার হয়না। সঠিকভাবে সেনিটেশন ব্যবস্থা নেই। বেড়ে উঠার সঙ্গে সঙ্গে তাদের শিক্ষার অধিকার পাচ্ছেনা। ক্যাম্প সমূহে বিভিন্ন সূত্র থেকে পাওয়া সংবাদে যে তথ্য আছে সেখানে তাদেরকে কতিপয় মিশনারী এনজিও ধর্মান্তরিত করার কাজ করছে। কৌশলে তাদের অন্য ধর্মের দিক্ষা দিচ্ছে বলে সংবাদ আছে।

মুসলিম ধর্মীয় কিছু এনজিও সেখানে মসজিদ মক্তব প্রতিষ্ঠা করেছে। ইসলামের প্রাথমিক শিক্ষা তাদের শিখানো হচ্ছে। তাদের প্রকৃত কোনো অভিভাবক না থাকায় বাস্তবে কোনো দিক নির্দেশনা তারা পাচ্ছেনা। তাদের ইচ্ছামতো ঘুরা ফিরায় তারা সময় কাটাচ্ছে। দুষ্ট ও সন্ত্রাসী কিছু গ্রুপ সেখানে তাদেরকে জঙ্গী তৎপরতায় সম্পৃক্ত করার মতো অভিযোগ পাওয়া যাচ্ছে। উঠতি বয়সের এসব শিশুদের খুবই যত্ন ও তদারকির মধ্যে রাখা দরকার। ৪০ হাজারের অধিক শিশু সহজ কথা নয়। তারা কীভাবে বেড়ে উঠছে, তাদের দৈনন্দিন কী কর্মকান্ড হচ্ছে তাদের লেখা পড়ার খবরা খবর সব কিছুতে-ই সংশ্লিষ্ট প্রশাসনের নজরদারী থাকা উচিৎ।

বাংলাদেশের অাথিতিয়তার সুযোগে কোনো সন্ত্রাসী গ্রুপ যেনো তাদের কু-রাজনীতি সন্ত্রাসী কর্মকান্ডে ব্যবহার করতে না পারে, সেটায় বেশী গুরুত্ব দেয়ার দরকার। এসব শিশুদের আগামী দিনের ভবিষ্যৎ চিন্তা করে তাদের ধর্মীয় জ্ঞানের পাশাপাশি মেধানুসারী কারিগরী শিক্ষায় সম্পৃক্ত করা যায় কিনা দেখা দরকার। তাদেরকে যদি প্রাথমিক শিক্ষা কারিগরী শিক্ষায় তৈরী করা যায় তা হলে সেটায় তাদের আগামী দিন কিছুটা হলেও সু-রক্ষা হবে। স্থানীয় ও বৈষায়ীক রাজনীতি সন্ত্রাস জঙ্গীবাদ মাদক সম্পর্কিত নানা অপরাধমূলক বিষয়ে তাদের জ্ঞান দেয়া যেতে পারে। মাদকের বাজার এ অঞ্চলে মাদকের ছড়াছড়ি। প্রতিদিন লাখ লাখ পিস মাদক সেখান থেকে সারাদেশে ছড়িয়ে পড়ছে। এসব কর্মে তাদের যাতে ব্যবহার করতে না পারে সেটায় গুরুত্ব তদারকী বেশী দরকার।

রোহিঙ্গারা তাদের দেশে ফেরত যেতে চায়, এমন সংবাদও শুনা যায়। যেহেতু বাংলাদেশ তাদের জন্মভূমি নয়, সেহেতু তাদেরকে তাদের মাতৃভূমিতে ফেরত যেতে হবে। সেটায় স্বাভাবিক কথা। তবে তারা যেনো রোহিঙ্গায় গিয়ে পুনরায় সে দেশের সেনা সরকারের নির্যাতনের শিকার না হয় সেটায় নজর দিতে হবে। তাদের বাড়ীভিটায় পূর্ণ নিরাপত্তা আর স্বাধীনভাবে বাস করার সুযোগ যেনো তাদের দেয়া হয় সে বিষয়ে বাংলাদেশসহ আন্তর্জাতিক মহলের নজর দিতে হবে।

কোনো অবস্থায় তাদেরকে আগুনের চুল্লিতে ঠেলে দেয়া গ্রহণযোগ্য নয়। এসব শিশুদের নিরাপত্তা শিক্ষা, স্বাস্থ্য গঠন ও তৈরীতে দেশী বিদেশী সব মানবতাবাদী সংস্থাকে গঠনমূলক ভাবে একটা চিন্তা সিদ্ধান্তে পৌঁছা দরকার, সেখানে তাদের সমস্ত বিষয় স্থান পাবে। তারা নিরাপদ শিক্ষা স্বাস্থ্য বাসস্থান পাবে। তাদের নিজস্ব ধর্মীয় নিয়মনীতি পালন ও সংরক্ষণ করতে পারে এভাবেই তাদের প্রতি নজর ও দায়িত্ব পালন দরকার। বিশাল এ শিশুরা যেনো কোনো অবস্থায় বিপথগামী না হয় সেটায় এখন সেখানকার স্থানীয় প্রশাসনের দেখা দরকার। শিশুদের স্বাস্থ্য শিক্ষা সেনিটেশন সম্পর্কিত জ্ঞান দেয়া দরকার। মাদক সন্ত্রাস জঙ্গীপনা বিরোধী মানসিকতায় তাদের গড়ে তোলার উদ্যোগী হতে হবে। শিশুকে শিশু হিসেবে সমাজে দেখা দরকার।

একটি গ্রুপ সেখান থেকে শিশুদের নানা অপরাধমূলক কর্মকান্ডে তাদের পাচার করছে বলে শুনা যাচ্ছে। শিশু আইন বিরোধী জাতীয় আন্তর্জাতিক আইন মেনে যেনো তাদের সমস্ত সুযোগ সুবিধা দেয়া হয়। কোনো শিশু শ্রমে যেনো তাদের বাধ্য করা না হয়। তাদেরকে নিজ নিজ ধর্মের আদর্শ থেকে বেড়ে উঠার সুযোগ দেয়া হউক। সব মিলিয়ে একটি সুন্দর ও শৃংখলাপূর্ণ পরিবেশে তাদেরকে বেড়ে উঠার সুযোগ দেয়া হউক। তাদের শিক্ষা নৈতিকতায় যেনো গুরুত্ব দেয়া হয়। সামনে বর্ষার আগমন। পাহাড় পর্বত বেষ্টীত এসব উদ্বাস্ত ক্যাম্পে তখন নানা ধরনের ভোগান্তি দেখা যাবে। পাহাড় ধস, বন্যা, ঘূর্ণীঝড়, জলোচ্ছাসের এ দেশে কখন কী ধরনের প্রাকৃতিক বিপর্যয় নেমে আসে বলা যায়না। এ সকল বিপর্যয় থেকে শিশুদের রক্ষার একটা উদ্যোগ আগে ভাগেই সংশ্লিষ্টদের রাখা দরকার।

শিশুদের যাবতীয় নিরাপত্তায় স্থানীয় প্রশাসন সহ আন্তর্জাতিক বৈধ এনজিও তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করবেন। সেটায় এখন বিশ্বের শান্তিকামী মানুষ দেখতে চায়। কোনো অপরাধ আর সন্ত্রাসী গ্রুফে যেনো তারা জড়িয়ে পড়তে না পারে কঠোর ভাবে নজরদারী রাখতে হবে। তাদের প্রতি অন্য দশ শিশুর মতো ভালোবাসায় যেনো সমাজ দায়িত্ব পালন করেন এমন পরিবেশ দেখতে চায় এ দেশের মানুষ। আসুন দেশী বিদেশী সকল শিুদের প্রতি ফুলের মতো আচরন করি। তাদেরকে আদর আর যত্নে ভালোবাসি। আগামী পৃথিবীর সৌন্দর্য আর শৃংখলা রক্ষায় শিশুদের গঠনে সর্বোচ্চ ভালোবাসার দায়িত্ব পালন করি।

লেখক : গবেষক ও প্রাবন্ধিক, ইমেইল:[email protected]

শেয়ার করুন