চট্টগ্রামের পারকি সৈকতজুড়ে প্রশান্তির পরশ

পারকি সৈকতে ঝাউবনের ছায়ায় আড্ডায় পর্যটক

চট্টগ্রাম : কংক্রিটের নগরযাপন আর যান্ত্রিক জীবনে প্রশান্তি এনে দেয় ঝাউবনের নিবিড় শান্ত ছায়া, সমুদ্রের কলতান, বেলাভূমির ধূ-ধূ বালুচর। চট্টগ্রামের আনোয়ারায় এমন অপার সম্ভাবনাময় পারকি সমুদ্র সৈকত প্রতিদিন হাতছানি দেয় ভ্রমণ পিপাসু দেশ বিদেশী পর্যটক। সাগর কন্যা কর্ণফুলির কোলজুড়ে বিস্তৃর্ণ সমুদ্র সৈকতে বিনোদন ছাড়াও নির্মল বাতাসে প্রশান্তির ছোঁয়ায় মুগ্ধ ভ্রমণ পিপাসু পর্যটক। প্রয়োজন পর্যটক বান্ধব পরিবেশ, অবকাঠামো উন্নয়ন, সুপেয় পানির ব্যবস্থা এবং নিরাপত্তা জোরদার করা।

সরেজমিনে দেখা গেছে, দেশ বিদেশের পর্যটক আকর্ষণে ব্যাপক সম্ভাবনাময় পারকি সমুদ্র সৈকত কার্যত অবহেলিত। প্রয়োজনীয় নিরাপত্তার অভাব। মাদকের রমরমা হৈহৈ-রৈরৈ। স্থানীয়দের দৌরাত্ম্য। পানীয় জলের তীব্র সংকট। হোটেল মোটেল কমপ্লেক্স কিংবা গণশৌচাগার স্বল্পতায় ধুকছে পারকি সমুদ্র সৈকত।

পারকি সৈকতে প্রীতি ফুটবল ম্যাচ

জানতে চাইলে আনোয়ারা উপজেলার বারশাত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এমএ কাইয়ুম শাহ বলেন-‘সড়ক আরো অন্তত ৩০ ফুট প্রশ্বস্থকরণ, কমপক্ষে ৪জন পরিচ্ছন্নতা এবং নিরাপত্তা কর্মী নিয়োগ, গাড়ি পার্কিং ব্যবস্থা, সুপেয় পানির চাহিদা পূরণে জলাধার সৃষ্টি (পুকুর ও দীঘি খনন), ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প স্থাপন রয়েছে পারকি সমুদ্র সৈকত উন্নয়নের অগ্রাধিকার তালিকায়।’ এর মধ্যে ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প স্থাপনে ১ একর জায়গা এবং গাড়ি পার্কিং এর জন্য চার লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। সরকারিভাবে একটি মসজিদ নির্মাণ করা হয়েছে। বর্ষার আগেই গাড়ি পার্কিং ব্যবস্থা হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। সাগরভর্তি নোনা পানি, ব্যবহার করা যায় না উল্লেখ করে তিনি বলেন-‘পানীয় জলের তীব্র সংকট রয়েছে। পুকুর কিংবা দীঘি খনন করা গেলে বৃষ্টির পানি ধরে রাখা যেতো। অনেকটা লুসাই পার্কের আদলে।’ পারকি সৈকত উন্নয়নে প্রয়াত আকতারুজ্জামান চৌধুরী বাবুর নিরলস ভূমিকা স্মরণ করে কাইয়ুম বলেন-‘সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি’র সহায়তায় অতি শীঘ্রই পারকি সৈকতজুড়ে অবকাঠামো উন্নয়ন ত্বরান্বিত করা হবে।’ সাগরকন্যা কর্ণফুলির কোলজুড়ে বিস্তীর্ণ বেলাভূমির ধূ-ধূ বালুচরে সারিসারি ঝাউবন মনমাতানো সৈকত দেশ-বিদেশের পর্যটক আকর্ষণে নিজেকে তুলে ধরবে বলেও মনে করেন ওই জনপ্রতিনিধি।

পর্যটকের পদচারণায় মুখর পারকি সৈকত

প্রসঙ্গক্রমে পারকি বিচ হোটেল মালিক সমিতির সভাপতি ইলিয়াছ জানালেন এ লক্ষ্যে সরকার ব্যাপক উন্নয়ন কর্মসূচী গ্রহণ করেছে। শীঘ্রই উন্নয়ন কাজ শুরু হবে। প্রকল্প বাস্তবায়িত হলে দেশের অর্থনীতিতে অবদান রাখবে এ পারকি সমুদ্র সৈকতÑএমন আশাবাদ স্থানীয় উদ্যোক্তাদের। একই অভিমত ব্যক্ত করেন হাসনাত পার্কের কর্ণধার নুরুল আনোয়ার এবং বিছমিল্লাহ রেস্টুরেন্টের প্রোপ্রাইটর আমির হোসেন।

কর্ণফুলি ইপিজেড এলাকার একটি পোষাক কারখানার শতাধিক শ্রমিক কর্মচারী মিলে বনভোজনে এসেছে পারকি সমুদ্র সৈকতে। দিনভর হৈ হুল্লুর নেচে গেয়ে ঝড়ছে দীর্ঘ জমানো ক্লান্তি। সৈকতে কথা হয় কারখানার কাটিং সেকশন ইনচার্জ ভাস্কর দাশ শিপনের সাথে। তিনি বলেন-‘কর্ণফুলি ইপিজেডে বিডি ডিজাইন নামে একটি পোষাক কারখানায় কাজ করি। আমরা নিজেদের উদ্যোগে ১২০ জনের মতো বনভোজনে এসেছি। নিরাপত্তাজনিত কোন সমস্যা নেই। তবে শৌচাগারের তীব্র সংকট রয়েছে। বিশেষ করে মহিলাদের ভোগান্তি সীমাহীন।’ ব্যক্তি পর্যায়ে কিছু শৌচাগার রয়েছে। সেখানে জনপ্রতি দশ টাকা নেয়া হয়। অনেকটা খোলা-অপরিচ্ছন্ন, মনে হয় দামটাও বেশি। রয়েছে মিঠা পানির সংকটও। বললেন ভাস্কর।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, প্রতিদিনই ভ্রমণ পিপাসু মানুষ ছুটছে সৈকতপানে। ছুটির দিনগুলোতে মানুষের ঢল নামে। তবে পর্যটক বাড়লেও প্রয়োজনীয় অবকাঠামো গড়ে উঠেনি। রয়েছে গণশৌচাগার সংকট। হল রুম, কমিউনিটি কমপ্লেক্স দু’একটি করে গড়ে উঠছে। প্রয়োজনীয় মিঠা পানির দুষ্প্রাপ্যতা পুরো সৈতকজুড়ে।

রিপোর্টাস ইউনিটি চট্টগ্রামের একঝাঁক গণমাধ্যম কর্মী এসেছেন পারকি সমুদ্র সৈকতে। পুরো সৈকতজুড়ে আড্ডা-গান হৈ হুল্লুরে কেটেছে দিনটিÑজানালেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক রাশেদুল আজিজ। তিনি বলেন-‘সাংবাদিক সংগঠন হিসেবে একটু বাড়তি কদর পেয়েছি মনে হলো। তবে অপরিচ্ছন্নতা, পানীয় জলের সংকট প্রকট স্বীকার করে তিনি বলেন-‘স্থানীয় জনপ্রতিনিধি এবং সরকারি সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে সৈকতজুড়ে অবকাঠামো উন্নয়ন প্রয়োজন, তা দেশের স্বার্থে।’ সৈকতের ঝুপড়িতে মাদকের ভয়াবহতার চিত্র তুলে ধরেন একজন। তিনি বলেন-‘সৈকতজুড়েই মাদকের আগ্রাসন পরিলক্ষিত হয়েছে। বলার অপেক্ষা রাখে না-যুবসমাজকে অতল সাগরে নিয়ে যাচ্ছে মাদক। প্রয়োজন প্রশাসনিক উদ্যোগ, কঠোর নিরাপত্তা নিশ্চিত করা।’

পারকি সৈকতে একঝাঁক সংবাদপত্র কর্মী

সংবাদপত্র কম্পিউটার এসোসিয়েশন চট্টগ্রামের উদ্যোগে বার্ষিক বনভোজনে এসেছেন প্রায় দেড় শতাধিক সংবাদপত্র কর্মী। ন্যায্যমূল্যে ভাড়া নিয়েছেন সৈকত ঘেষা হাসনাত পার্ক। পার্কের কর্ণধার নূরুল আনোয়ারের আতিথেয়তায় মুগ্ধ সংগঠনের সকল সদস্য-এমনটাই জানালেন সভাপতি হারুনুর রশিদ চৌধুরী। আর সাধারণ সম্পাদক রতন বিশ্বাস বললেন-‘অপর্যাপ্ত নিরাপত্তা, শৌচাগার সংকট ছাড়াও পুরো বিচ ময়লা-আবর্জনায় ভরপুর। কোন পরিচ্ছন্নতা কিংবা নিরাপত্তা কর্মী চোখে পরেনি। অভিভাবকহীন বিচে স্থানীয়দের দৌরাত্ম্য রক্ষ্যনীয়। রয়েছে বিচ ব্যবসায়ীদেও বেশী মুনাফার লোভ-আকাংখা, বললেন রতন। আক্ষেপের সুরে রতন বিশ্বাস বলেন-সাংস্কৃতিক অনুষ্ঠান করতে সব আয়োজন করেও বিদ্যুৎ বিভ্রাটের কারণে আর তা হয়নি। বিনোদনভর্তি প্রাণে বড় দাগকেটেছে বিষয়টি।

নগরীর মুরাদপুর থেকে এসেছে একদল যুবক। উদ্দেশ্য সৈকত ভ্রমণ। আনন্দ-উল্লাসে কাটানো। সৈকতে এসেই ফুটবল নিয়ে ছুটলেন দু’দলে ভাগ হয়ে। সৈকতজুড়ে বালুচরে আছড়ে পরছে জোয়ারের ঢেউ। তার মাঝেই সে-কি দৌড়-ঝাপ বল নিয়ে কাড়া কাড়ি। বিপুল সংখ্যক পর্যটক উপভোগ করলেন অনেকটা রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা হাড্ডাহাড্ডি লড়াই। কথা বলতে চাইলে এগিয়ে এলো দলের একজন। এরপর দলবেঁধে দাঁড়লো ছবি তুলতে।

বিনোদনের বাড়তি চাহিদা ঘোড়ায় বেড়ানো

এছাড়াও সৈকতজুড়ে রয়েছে বিনোদনের নানা আয়োজন। কীটকট-ছাতার ছায়ায় বসে সমুদ্র দর্শন ছাড়াও নির্মল বাতাসে গা এলিয়ে কিছুক্ষণের জন্য হারিয়ে যাবেন দূর অজানায়..? বীচ বাইক ও স্পীড বোড কিংবা ঘোড়ায় চড়ে বেড়ানো পর্যটকদের বাড়তি আকর্ষণ। সর্বোপরি আপনার ভ্রমণ বিনোদন ফ্রেমবন্দী করে রাখতে চাইলে হাতের নাগালেই রয়েছে বীচ ফটোগ্রাফার। ‘আমার ক্যামেরা ডিএসএলআর ডি৯০। জ্বলজ্বল করবে ছবি। প্রিন্ট করতে না চাইলে আপনার মোবাইল মেমোরিতে লোড করতে নিতে পারবেন।’ এমন আবেদন হাঁক-ডাক শুনতে পাবেন প্রতিক্ষণ।

নগরের অনতিদূর পারকি সৈকতে যেতে চাইলে দেশের যেকোন প্রান্ত থেকে চট্টগ্রামের কর্ণফুলি ব্রিজ এলাকায় আসতে হবে। এরপর সারি সারি দাঁড়ানো আনোয়ারাগামী বাসে যাওয়া যাবে কম খরচে। চাইলে রিজার্ভ বাস কিংবা মাইক্রো-সিএনজিযোগে পারকি পৌঁছতে সময় লাগে মাত্র সোয়া এক ঘন্টা। আপনার হাতে সময় থাকলে মাঝপথে ঘুরে দেখতে পারবেন দেশের অন্যতম অনন্য সুন্দর ইউরিয়া ফার্টিলাইজার কারখানা এলাকা।

ছবি তুলেছেন আমাদের নিজস্ব ফটো সাংবাদিক এমএ হান্নান কাজল। সাথে ছিলেন আনোয়রা প্রতিনিধি আক্কাস উদ্দিন

শেয়ার করুন