খাগড়াছড়িতে অনলাইন ভোটিং ক্যাম্পেইন
‘জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা’

শংকর চৌধুরী : আমি ভোট দিয়েছি, আপনিও ভোট দিন এ আহ্বানে ‘জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা’ এই দাবিকে সামনে রেখে ‘জাতিসংঘে বাংলা চাই’ শ্লোগানের মধ্য দিয়ে পাহাড় রাণী খাগড়াছড়িতে শুরু হয়েছে অনলাইন ভোটিং ক্যাম্পেইন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি সরকারী কলেজে দেশের বহুজাতিক শিল্প গ্রুপ প্রাণ এর সহযোগিতায় এবং নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম এর আয়োজনে জেলার জনপ্রতিনিধি, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে ‘জাতিসংঘে বাংলা চাই’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন খাগড়াছড়ি সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইলিয়াছ।

এর আগে সকলের অংশগ্রহনে এক বর্ণাঢ্য র‌্যালি খাগড়াছড়ি সরকারী কলেজ থেকে শুরু হয়ে চেঙ্গী স্কোয়ার হয়ে কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।

পরে কলেজ হলরুমে জ্যেষ্ঠ সাংবাদিক ও দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি তরুন কুমার ভট্টাচার্য্য’র সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও বিসিষ্ট শিক্ষা প্রেমান্ধ খগেশ্বর ত্রিপুরা, সরকারী কলেজ শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক মো: জাহেদ হাসান, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি ও এসএ টিভির জেলা প্রতিনিধি নুরুল আযম, প্রেসক্লাবের সভাপতি ও সময় টিভির, বাসসের জেলা প্রতিনিধি জীতেন বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখেন জাগোনিউজের খাগড়াছড়ি প্রতিনিধি মুজিবুর রহমান ভুইয়া।

ভাষা আন্দোলনকে ভিত্তি করেই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে উল্লে­খ করে শিক্ষা প্রেমান্ধ ও পরিষদ সদস্য খগেশ্বর ত্রিপুরা বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতে ২৩ দাপ্তরিক ভাষার মধ্যে আমাদের বাংলা ভাষা অন্যতম। দেশ-বিদেশে বাংলা ভাষায় সাহিত্য, বিজ্ঞান, অর্থনীতি, ইতিহাসসহ আরো অনেক মূল্যবান গ্রন্থ রচিত হয়েছে। জাতিসংঘে বাংলা ভাষাকে ৭ম দাপ্তরিক ভাষা স্বীকৃতির দাবি কলেজে সীমাবদ্ধ না রেখে সকলে মিলে অনলাইনে ভোটিং এর মাধ্যমে বিশ্বের দরবারে আমাদের এ দাবি তুলে ধরতে হবে। জাগোনিউজের এমন উদ্যোগের কথা স্মরনীয় হয়ে থাকবে প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে। ‘বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা প্রতিষ্ঠায় ‘জাতিসংঘে বাংলা চাই’ শ্লোগানকে সার্বজনীন আন্দোলনে রূপ দেয়ারও আহবান জানান তিনি।

বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠায় অনলাইন ভোটিং ক্যাম্পেইনে অংশগ্রহণ সময়ের দাবী উল্লে­খ করে সরকারী কলেজ শিক্ষক পরিষদের সাধারন সম্পাদক মো: জাহেদ হাসান বলেন, সারাবিশ্বে ৪৩ হাজার ভাষা রয়েছে আর প্রতিদিন একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে। ভাষা রক্ষায় ব্যার্থ হলে একসময় ভাষা জগাখিচুরীতে পরিনত হবে।

সংবাদ প্রচারের পাশাপাশি ‘জাতিসংঘে বাংলা চাই’ দাবিতে জাগোনিউজের এ উদ্যোগ প্রশংসার দাবি রাখে মন্তব্য করে জ্যেষ্ঠ সাংবাদিক তরুন কুমার ভট্টাচার্য্য বলেন, এক সাগর রক্তের বিনিময়ে কেনা ‘বাংলা ভাষা’ জাতিসংঘে বাংলাকে স্বীকৃতি আদায়ে সকলে ঐক্যবদ্ধ হয়ে এ কার্যক্রমে অংশগ্রহন করে সর্বত্র ছড়িয়ে দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বাংলাকে ‘জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা প্রতিষ্ঠার দাবি করে আসছেন উল্লে­খ করে সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি নুরুল আযম বলেন, জাগোনিউজের এ উদ্যোগ প্রধানমন্ত্রীর এই দাবি বাস্তবায়নে ভূমিকা রাখবে।

আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পাওয়ার ১৯ বছর পেরিয়ে গেলেও বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া বলেন, একুশের মাসেও দেশের বিভিন্ন স্থানে যখন ইংরেজীতে লেখা সাইনবোর্ড দেখি তখন আমরা হতাশ হই।

পরে উপস্থিত জনপ্রতিনিধি, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও শিক্ষক-শিক্ষার্থীরা একে একে ‘জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা’ দাবির সমর্থনে অনলাইন ভোটিং ক্যাম্পেইনে অংশগ্রহণ করেন। ক্যাম্পেইনটি সমন্বয় করেন, খাগড়াছড়ি সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো: জাকির হোসেন।