স্থানীয় সংবাদ অ্যাকসেলের‍েটর চালু করেছে ফেইসবুক

মেট্রোপলিটন এলাকায় সংবাদপত্রগুলোকে ডিজিটাল সাবস্ক্রিপশন ব্যবস্থায় নতুন মাত্রায় যেতে সহায়তা করতে সংবাদ প্রকাশকদের জন্য একটি স্থানীয় সংবাদ অ্যাকসেলের‍েটর চালু করেছে ফেইসবুক।

‘জার্নালিজম প্রজেক্ট: লোকাল নিউজ সাবস্ক্রিপশনস অ্যাকসেলের‍েটর’ নামের এই পরীক্ষামূলক প্রকল্প চলবে তিন মাস। এর পেছনে ব্যয় করা হবে ৩০ লাখ ডলার। যুক্তরাষ্ট্রে ১০ থেকে ১৫ মেট্রোপলিটন সংবাদ সংস্থা নিয়ে এই প্রকল্প চালু করা হবে।

বুধবার (২৮ ফ্রেবুয়ারি) ফেইসবুকের সংবাদ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, “আমরা সাবেক নিউ ইয়র্ক টাইমস কর্মী ও ডিজিটাল মিডিয়া পরামর্শক টিম গ্রিগস-এর সঙ্গে কাজ করছি যাতে ডিজিটাল সাবস্ক্রাইবার অর্জনের জন্য বিপনণ তৈরি ও ডিজিটাল দর্শকদের বোঝার দিকে নজর দিয়ে আনা প্রোগ্রাম পরিচালনা করা যায়।”

বর্তমানে এই প্রকল্পের মধ্যে আসা প্রকাশনাগুলো হচ্ছে বস্টন গ্লোব, শিকাগো ট্রিবিউন, মায়ামি হেরাল্ড, সিয়াটল টাইমস আর স্যান ফ্রানসিসকো ক্রনিকলসহ আরও কয়েকটি।

ব্রাউন বলেন, “পাঠকদের সম্পৃক্ত করতে আর অর্থ পরিশোধ করা সাবস্ক্রিপশনের দিকে নিয়ে যেতে ফেইসবুক যে কৌশলের একটি অংশ তা আমরা জানি।”

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, এই প্রকল্পে অংশ নেওয়া প্রকাশকরা প্রতি মাসে একবার একত্র হবে, সেখানে তারা ডিজিটাল সাবস্ক্রিপশন বিশেষজ্ঞদের কাছ থেকে প্রশিক্ষণ পাবে। সেইসঙ্গে প্রতি সপ্তাহে ডিজিটাল সাবস্ক্রিপশন বিপনণ কার্যক্রমের বিস্তৃত পরিসরে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণে ফেইসবুকের ব্যবহার অন্তর্ভূক্ত থাকবে তবে শুধু এতেই সীমাবদ্ধ থাকবে না।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির পক্ষ থেকে বলা হয়, “প্রকল্পে প্রশিক্ষকদের সঙ্গে কাজ করে প্রকাশকরা আলাদা আলাদা প্রকল্প বানাবেন যেখানে তাদের ব্যবসায়গুলোর আলাদা আলাদা সমস্যা ঠেকাতে কাজ করা হবে।”

লেনফেস্ট ইনস্টিটিউট ফর জার্নালিজম-এর নির্বাহী পরিচালক জিম ফ্রিডলিচ বলেন, “অ্যাকসেলের‍্যাটর প্রকাশকদের মাধ্যমে প্রকাশকদের জন্যই বানানো হয়েছে।”

শেয়ার করুন