পূর্ব শত্রুতার জের
হাটহাজারীতে পাওয়ার বয়েজের হামলায় ছাত্রদল কর্মী খুন

আসলাম পারভেজ : হাটহাজারীতে পূর্ব শত্রুতার জের ধরে মেডিকেল গেইট এলাকায় প্রতিপক্ষ গ্রুপের হামলা ও ছুড়ে মারা ইটের আঘাতে মোহাম্মদ সোহেল রানা (২৪) এক ছাত্রদল কর্মী খুন হয়েছেন।

সোমবার (৫ মার্চ) হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ফজু তালুকদার বাড়ির সামনে বিকালে এ ঘটনা ঘটে। মঙ্গলবার ৩.৫৫মিনিট এ রিপোর্ট লেখা পর্যন্ত এ ঘটনায় থানায় কোন মামলা হয়নি। খুন হওয়া সোহেল রানা হাটহাজারী পৌরসভার পূর্ব চন্দ্রপুর গ্রামের দুলা মিয়ার বাড়ির নুরুল ইসলাম প্রকাশ মানিক মিস্ত্রির ছেলে।আজ লাশ ময়না তদন্ত শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এ ঘটনায় খোরশেদ (২৫) নামে তার এক বন্ধুও আহত হয়েছেন। হাটহাজারী পৌরসভায় আধিপত্য বিস্তারকারী ‘পাওয়ার বয়েজ’ নামক একটি সংগঠনের সদস্যরা রড দিয়ে পিটিয়ে এবং ইটের আঘাতে সোহেলকে প্রকাশ্যে হত্যা করেছে বলে সূত্রে জনা গেছে।

থানা পুলিশ ও আহত খোরশেদের সাথে কথা বলে জানা যায়, ছাত্রদল কর্মী সোহেল বিএনপি নেতা মীর হেলালের অনুসারী সোহেলের সাথে ‘পাওয়ার বয়েজ’ নামক একটি সংগঠনের সদস্য তারেকের সাথে বিরোধ চলে আসছিল। চলতি বছরের গত জানুয়ারির মাঝামাঝি হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন এলাকায় রাতের বেলা সোহেলের পরিচিত একজন থেকে তারেকের অনুসারীরা একটি মোবাইল ছিনিয়ে নেয়। পরে মোবাইলটি তারেক উক্ত সোহেলের মারফতে মালিককে ফিরিয়ে দেয়। এসময় তারেকের সাথে সোহেল ও তার বন্ধু খোরশেদের ধাক্কাধাক্কি হয়। এ নিয়ে উক্ত সংগঠনের ছেলেরা সোহেল রানা ও খোরশেদকে মারধর করার জন্য বিভিন্ন সময় চেষ্টা চালায়। কিন্তু সুযোগ না হওয়াতে তাদের মারতে পারেনি প্রতিপক্ষ এই গ্রুপ। গতকাল (সোমবার) দুপুরে সোহেল রানা ও খোরশেদ তাদের বন্ধু স্থানীয় ফজু তালুকদার বাড়ির মাসুমের বাসায় দাওয়াত খেতে যায়। এ খবর পেয়ে ওই বাড়ির সামনে তারেকের নেতৃত্বে পাওয়ার বয়েজের ৬-৭ জন সদস্য লোহার রড ও পাইপ নিয়ে অবস্থান নিয়ে অতর্কিতে হামলা চালায়। খোরশেদ বলে, মোটরসাইকেল চলন্ত অবস্থায় প্রথমে তারেক ঘুষি মারলে আমি ও সোহেল রানা মোটরসাইকেলসহ মাটিতে পড়ে যাই। এসময় তাদের সাথে থাকা পৌর এলাকার আরিফ ও লিটন ও যোগ দেয়। পরে হামলাকারীদের মধ্যে থেকে অজ্ঞাননামা একজন একাধিক ইট নিক্ষেপ করলে একটি ইট সোহেল রানার নাক ও কপালে লাগে। এতে তার নাক ফেটে প্রচুর রক্তক্ষরণ হয়, সে মাটিতে লুটিয়ে পড়ে। অবস্থা ভয়াবহ দেখে হামলাকারীরা দ্রুত সটকে পড়ে।

ঘটনার পর স্থানীয় লোকজন সোহেলকে উদ্ধার করে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। অবস্থা গুরুতর হওয়ায় সোহেলকে সংজ্ঞাহীন অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি)বেলাল উদ্দিন জাহাঙ্গীর বলেন, লাশ ময়না তদন্ত শেষে পরিবারকে হস্তান্তর করা হয়েছে। তিনি জানান, পরিবারের পক্ষ থেকে এখনও কোন অভিযোগ করা হয়নি।