ভুক্তভোগীদের প্রতিবাদ সমাবেশে সভাপতি রনজিত সরকার
অর্ধশত কোটি টাকা হাতিয়ে বসুধা বিল্ডার্স লাপাত্তা ?

বসুধা বিল্ডার্সের লাপাত্তার হওয়ার প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখছেন সমিতির সভাপতি রনজিত সরকার

চট্টগ্রাম : প্রায় অর্ধশত কোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা হয়ে গেছে দেশের শীর্ষস্থানীয় আবাসন গড়ে দেয়ার প্রতিষ্ঠান বসুধা বিল্ডার্স লিমিটেড। এমন অভিযোগ করেছেন প্রতারণার শিকার অন্তত তিন শতাধিক ভুক্তভোগী গ্রাহক। সুলতানা নাসিমা আক্তার নামে এক ভুক্তভোগী বলেন-‘২০০৮ সালে আমার স্বামী ‘বসুধা’কে টাকা দিয়েছে মার্কেটে দোকান নেয়ার জন্য। টাকার শোকে তিনি মারা গেছেন। আজ দশ বছর হয়ে গেলো আজো দোকান বুঝে পাইনি। এখন শুনছি সবুধার অফিসও বন্ধ। মালিক কর্মকর্তা কর্মচারীদেরও হদিস নেই, তারা লাপাত্তা।’

শুক্রবার (৯ মার্চ) বিকালে নগরীর কদমতলীতে বসুধা মেন্স সিটি সেন্টারে প্রতারণার শিকার ভুক্তভোগীদের আয়োজনে এক প্রতিবাদ সমাবেশে বক্তারা এসব অভিযোগ করেন।

ষ্টেশন রোডস্থ বসুধা বিল্ডার্সে বসুধা রেলওয়ে মেন্স সিটি সেন্টার দোকান মালিক সমিতির প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন সমিতির সভাপতি রনজিত সরকার।

সভায় বক্তব্য রাখেন সহসভাপতি শিমুল দত্ত, নাসির উদ্দিন মোল্লা, সাধারণ সম্পাদক সৈয়দ আবদুল হামিদ, অর্থ
সম্পাদক মো. শাহাজাহন, সদস্য আবদুর রউফ, মিহির রঞ্জন দাশ, মো. ইব্রাহিম, মো. নাসির আহমদ, সাখাওয়াত হোসেন নাসির, প্রণবেশ ধর প্রমুখ।

বসুধা বিল্ডার্সের লাপাত্তার হওয়ার প্রতিবাদ সমাবেশে ভুক্তভোগীদের একাংশ

ভুক্তভোগীরা বলেন, কিস্তি পরিশোধে বিলম্ব হলে ৫% চার্জ নেয়া হতো। পনের দিনের মধ্যে সমুদয় টাকা দিতে না পারলে বরাদ্দ বাতিলের হুমকি দেয়া হতো। অথচ আজ দশ বছর হলো টাকা পরিশোধ করেও আমরা বঞ্চিত, দোকান বুঝে পাইনি। বিষয়টি সরকারের সংশ্লিষ্ট দপ্তরে জানানো হবে বলে উল্লেখ করেন বক্তারা। প্রয়োজনে প্রধানমন্ত্রীকেও বিষয়টি জানানো হবে বলে সমাবেশে জানানো হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, রেলের জায়গা লিজ নিয়ে বহুতল ভবন নির্মাণ শুরু করে দেশের নামী আবাসন ব্যবসা প্রতিষ্ঠান বসুধা বিল্ডার্স লিমিটেড। ২০০৭ সাল থেকে ওই ভবনের স্পেস বিক্রয় শুরু করে প্রতিষ্ঠানটি। অন্তত আটশ’ গ্রাহকের কাছে প্রায় অর্ধশত কোটি টাকার স্পেস দোকান বিক্রয় করা হয়। কিন্তু দীর্ঘ দশ বছরেও তিন শতাধিক গ্রাহকের দোকান স্পেস বুঝিয়ে না দিয়ে সম্প্রতি লাপাত্তা হয়ে গেছে প্রতিষ্ঠানটি।

আগামী ২০ মার্চের মধ্যে বসুধা বিল্ডার্স আমাদের দোকান বরাদ্ধ বুঝিয়ে না দিলে কঠোর থেকে কঠোরতর আন্দোলনের হুমকি দেন বক্তারা।

সভাপতির বক্তব্যে রনজিত সরকার বলেন, আগামী ২০ মার্চের মধ্যে বসুধা বিল্ডার্স আমাদের দোকান বরাদ্ধ বুঝিয়ে না দিলে আমরা কঠোর থেকে কঠোরতর আন্দোলন করতে বাধ্য হব। দোকান বরাদ্দের নামে ৩শত কোটি টাকারও বেশি টাকা হাতিয়ে নিয়ে বসুধা বিল্ডার্স উধাও। ২০০৯ সালে দোকান বুঝিয়ে দেয়ার কথা বললে এখনো পর্যন্ত দোকান বুঝে না পাওয়ায় আমরা হতাশার মধ্যে দিন যাপন করছি। অনেকে জীবনের সমস্ত আয় দিয়ে কেনা এই দোকান বুঝে না পাওয়ায় পাগল প্রায়। বিজ্ঞাপন দিয়ে দোকান বিক্রি করার পর বসুধা বিল্ডার্স লাপাত্তা হয়ে গেছে। তাছাড়া সরকারী বেসরকারী বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে কোটি কোটি টাকা ঋন নিয়ে পরিশোধ করে নাই বসুধা বিল্ডার্স। দোকান বুঝে না পেলে বৃহত্তর আন্দোলনসহ আইনের আশ্রয় নেব। বসুধা বিল্ডার্স আমাদের সাথে যে প্রতারণা করেছে তা আমরা ভাষায় প্রকাশ করতে পারবো না, তাই আমরা বসুধার বিরুদ্ধে একসাথে লড়বো।

তিনি বলেন, আমার নিজের নামে একটা দোকান বুকিং দেই ২০০৭ সালে শুরুতেই। আমি তখন বিদেশে ছিলাম। আমাকে বলা হয়েছিল ২০০৯ সালের দোকান বুঝিয়ে দেবে। কিন্তু দীর্ঘ ১০ বছর পর সম্পূর্ণ টাকা পরিশোধ করেও দোকান বরাদ্দ দিতে পারেনি বসুধা বিল্ডার্স। বারবার কালক্ষেপন করে চলছে। বাণিজ্যিক ভবনের কাজ অর্ধেক করে লাপাত্তা হয়ে যায় ওই কোম্পানী। তিনি বলেন, আমাদের দোকান মালিক সমিতির প্রায় ৮’শ ব্যবসায়ী থেকে প্রায় ৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। দীর্ঘ ১১ বছর পরও দোকান বুঝিয়ে দিতে পারেনি তারা। দীর্ঘ ৫ বছর ধরে নির্মাণ কাজও বন্ধ থাকায় ব্যবসায়িদের হতাশায় দিন কাটছে। শীঘ্রই সমিতির লোকজন আইনের আশ্রয় ও আন্দোলনে যাবে।

বক্তারা বলেন, বসুধা বিল্ডার্স নামের এই প্রতিষ্ঠান দোকান মালিকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে গা-ঢাকা দিয়েছে। বসুধা বিল্ডার্স নামের এই আবাসন নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে দোকান ও ফ্ল্যাট বুকিং দিয়ে আমরা
প্রতারিত হয়েছি। বক্তারা আরো বলেন, ‘রিয়াজউদ্দিন বাজারের স্টেশন রোড এলাকায় বসুধা বিল্ডার্সে দোকান ও ফ্ল্যাট বুকিং দিয়েছি। এখন নির্দিষ্ট সময়ের পর ৫ বছর পার হয়ে গেলেও দোকান বুঝিয়ে দেয়া দূরের কথা, প্রতিষ্ঠানটির লোকজনকেও খুঁজে পাচ্ছি না।’

শেয়ার করুন