লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসবে বীর বাহাদুর
শিক্ষা বান্ধব সরকারের মহতি উদ্যোগ বাস্তবায়নে সকলের সহায়তা প্রয়োজন

লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব। ছবি : প্রতিনিধি

ফয়সাল বিকাশ (বান্দরবান) : ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবান পার্বত্য জেলার লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব উদযাপিত হয়েছে। লামা সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে সুবর্ণ জয়ন্তী উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

শনিবার (১০ মার্চ) সকাল ১১টায় প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। ঘোড়ার বাড়ীতে চড়ে র‌্যালীর নেতৃত্ব দেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।

সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন আহমেদ, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির পরিচালক অধ্যাপক ড. মোস্তফা কামাল, আলীকদম জোন কমান্ডার লেঃ কর্ণেল মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ ইসমাইল, লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষিপদ দাম, মোজাম্মেল হক বাহাদুর, বান্দরবান পৌর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশ প্রমুখ।

লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব। ছবি : প্রতিনিধি

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বীথি তংচংঙ্গ্যা। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রহমান নাছির উদ্দিন এবং স্বাগত বক্তব্য রাখেন লামা পৌর মেয়র মোঃ জহির উদ্দিন। প্রধান অতিথি পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, জাতিকে উন্নত শিখরে নিয়ে যেতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। ছেলেদের পাশাপাশি নারীদের অগ্রাধিকার দিয়ে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐক্যন্তিক প্রচেষ্টায় বর্তমান সরকার জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে শিক্ষা ক্ষেত্রকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। বিশেষ করে পাহাড়ের প্রতিটি উপজেলায় কলেজ স্থাপন এবং ইউনিয়ন পর্যায়ে শিক্ষার প্রসার ঘটানো লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয় গুলোকে ইতিমধ্যে জাতীয়করণ করা হয়েছে। বিদ্যালয়ের সাবেক ছাত্র ছাফোয়ানুল হকের সঞ্চালনায় লামা পৌরসভা মেয়র ও সম্মেলন উদযাপন কমিটির আহবায়ক মো. জহিরুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন।

আজকের শিক্ষার্থীরা আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে আগামী দিনে জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেবে। তবে শিক্ষিত জাতি গড়ে তুলতে হলে সর্ব প্রথম শিক্ষকদের অগ্রণী ভুমিকা পালন করতে হবে। এ ব্যাপারে তিনি শিক্ষকদের নিষ্ঠার সাথে ও দায়িত্বশীল হয়ে শিক্ষকতা করার আহবান জানান। তিনি আরো বলেন, সরকারের সীমিত সম্পদের মধ্যে শিক্ষার উন্নয়নে যা যা করা প্রয়োজন তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব। ছবি : প্রতিনিধি

১৯৬৭ সালের ১ জানুয়ারী সাবেক সার্কেল অফিসার (উন্নয়ন) আজিজুর রহমান, সাবেক চেয়ারম্যান ম্রাথোয়াই অং চৌধুরী, হাজ্বী বদরুদ্দৌজা চৌধুরী, নুর আহমদ মাস্টার, আবদুল লতিফ, মতিলাল দাশ ও ছাবের আহমদ মিয়া বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও বর্তমান শিক্ষকগনও অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের নিয়েই সরকার ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপনের লক্ষ্য নির্ধারন করে এগিয়ে যাচ্ছে। সরকারের এই মহতি লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে সর্বস্তরের ছাত্র-শিক্ষক ও অভিভাবকের সর্বাত্মক সহায়তা প্রয়োজন। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামের প্রতি অত্যন্ত সহানুভুতিশীল। এ প্রসঙ্গে টেনে তিনি আরো বলেন, ‘ছাগল নাচে খুটির বলে, ‘আমি নাচি জননেত্রী শেখ হাসিনার বলে’।

তিনি আরো বলেন, আমাদের এখন আর কোয়ানটিটির কোন প্রয়োজন নেই। এখন কোয়ালিটি সম্পন্ন শিক্ষিত মানুষের জরুরি প্রয়োজন। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, বর্তমান সরকার দেশের শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে কাজ করছে। এ ধারাবাহিকতায় ‘আপনাদের সমস্যা সমাধান করেছি ও ভবিষ্যতেও করব। এর বিনিময়ে আমাদের সন্তানদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে বিদ্যালয় মাঠে ছাত্র শিক্ষক স্মৃতি চারণ ও তৃতীয়ার্ধে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন