পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং আর নেই

জগদ্বিখ্যাত ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং মারা গেছেন। ৭৬ বছর বয়সে এই তাত্ত্বিক জ্যোতি-পদার্থবিজ্ঞানীর জীবনাবসান ঘটে।

বুধবার (১৪ মার্চ) তার পরিবারের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

স্টিফেন হকিং এর তিন সন্তান লুসি, রবার্ট এবং টিম বলেছেন- ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমাদের প্রাণপ্রিয় বাবাকে হারিয়ে শোকে মুহ্যমান হয়ে পড়েছি। তিনি শুধু একজন বড় বিজ্ঞানীই ছিলেন না, তিনি ছিলেন একজন অসাধারণ মানুষ, যার কাজ বহু বছর বেঁচে থাকবে’। তার সাহস ও কাজ পৃথিবীর বহু মানুষকে উৎসাহিত করেছে’।

পুরো নাম স্টিভেন উইলিয়াম হকিং। তার জন্ম ১৯৪২ সালের ৮ জানুয়ারি, ইংল্যান্ডের অক্সফোর্ডে। বিশিষ্ট ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব তিনি। তাকে বিশ্বের সমকালীন তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম হিসাবে বিবেচনা করা হয়।

১৯৬৩ সালে তিনি মোটর নিউরন রোগে আক্রান্ত হয়ে শারীরিকভাবে বিকল হয়ে পড়েন। ফলে হুইল চেয়ারবন্দি হয়ে কাটাতে হয়েছে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত। তবে এই শারীরিক প্রতিবন্ধকতা থামাতে পারেনি তার উদ্যম ও কর্মস্পৃহাকে, তার চিন্তা ও অন্বেষণের ধারাবাহিকতাকে। তার মস্তিষ্ক ছিল সদা কার্যকর। দিয়েছেন মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’। তার চিন্তা ও অভিনিবেশ গোটা মানবজাতিকে সমৃদ্ধ করে গেছে আমৃত্যু।

তিনি বেশকিছু বিজ্ঞান-গ্রন্থের প্রণেতা। ১৯৮৮ সালে বেস্ট সেলার ‘সময়ের সংক্ষিপ্ত ইতিহাস’ (আ ব্রিফ হিস্টি অব টাইম) বইটি বের হওয়ার পর অতিজনপ্রিয়তা পান স্টিফেন হকিং।

গার্হস্থ্য জীবনের সুখ ও আনন্দকে খুব বড় করে দেখতেন হকিং। একদা তিনি বলেছিলেন, ‘‘এই মহাবিশ্ব ততোটা মহাবিশ্ব হয়ে উঠতো না, যদি তাতে ভালোবাসার মানুষেরা না থাকতো।’’

তাত্ত্বিক জ্যোতি-পদার্থবিজ্ঞানী হকিংয়ের অসামান্য ও বৈপ্লবিক পর্যবেক্ষণ ও কাজের জন্য বিজ্ঞানের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন।