নাইক্ষ্যংছড়ির প্রতিবন্ধী আলাউদ্দিন এখন স্বাবলম্বী

শামীম ইকবাল চৌধুরী : প্রতিবন্ধীরা দেশ ও জাতির বোঝা নয়। প্রতিবন্ধীরাও পারে দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যেতে। যার চাক্ষুষ দৃষ্টান্ত বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারী বাজারের হোটেল ব্যবসায়ী মোঃ আলাউদ্দিন।

মোঃ আলাউদ্দিনের একটি পা নেই জম্ম থেকেই প্রতিবন্ধী। তবুও জীবন যুদ্ধে থেমে নেই আলাউদ্দিন। সংসারে তিন ভাই বোনের মধ্যে সে সবার বড়। ছোট বেলায় অন্যান্য শিশুদের মত স্কুলেও পড়েছে। সংসারের অভাব অনটনের কারনে প্রাইমারীর গন্ডি পাড় হওয়ার পর আর এগোতে পারেনি। তবে সাহস ও মনোবলে অন্য দশজনের মত বেঁচে থাকার স্বপ্ন দেখেছেন। সেই স্বপ্ন অবশেষে বাস্তবায়নও করতে সক্ষম হয়েছেন।

জম্মভূমি ফেনী জেলায়। বর্তমানে বান্দরবানের বাইশারীর স্থায়ী বাসিন্দা। তিন কন্যা সন্তানের জনক আলাউদ্দিন ছোটবেলা থেকে তার নিজ এলাকায় পড়ালেখার পাশাপাশি হোটেলে বিভিন্ন ধরনের খাবার তৈরী, নাস্তা তৈরীর কাজ শিখেন। তাই বসে না থেকে তার বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগাতে বিভিন্ন এনজিও সংস্থা থেকে লোন নিয়ে প্রথমে এক লাখ টাকা দিয়ে হোটেল ব্যবসা শুরু করেন।

বুধবার (২১ মার্চ) এই প্রতিবেদকসহ বাইশারী বাজারের আলাউদ্দিন এর হাতে গড়া হোটেলে একদল সংবাদকর্মী খাবার খেতে গিয়ে এসব তথ্য বেরিয়ে আসে।

কথোপকথনের এক পর্যায়ে হোটেল মালিক আলাউদ্দিন বলেন, তার স্ত্রীর মাধ্যমে স্থানীয় দুইটি এনজিও সংস্থা থেকে লোন নিয়ে হোটেল ব্যবসায় নামেন দীর্ঘ দশ বছর আগে। তার হোটেলে বর্তমানে আটজন কর্মচারী রয়েছে। প্রতিদিন তাদের বেতন দিতে হয় তিন হাজার টাকা। প্রতিদিন বেচা বিক্রিও হয় আট থেকে দশ হাজার টাকা। মা-বাবা, ভাই-বোনদের পুরো খরচ সে নিজেই বহন করে বলে জানান। তার তিন কন্যা সন্তানকেও কেজি স্কুলে পড়ান। এখন এই ব্যবসা দিয়ে গরু, ছাগল, হাঁস মুরগী এবং সামান্য জায়গা জমিও ক্রয় করেছেন এবং মাথা গোঁজানোর জন্য একটি ঘরও তৈরী করেছেন।

তিনি এই প্রতিবেদকের সাথে আলাপচারিতায় বলেন, যে প্রতিবন্ধী আলাউদ্দিন আজ মানুষের দুয়ারে ভিক্ষা করার কথা সেই আলাউদ্দিন আজ অন্য দশজনের মত সংসারে ভালই আছেন। এতে আলাউদ্দিন প্রমান করে দেখিয়ে দিলেন প্রতিবন্ধীরা দেশ ও জাতির জন্য বোঝা নয়। প্রতিবন্ধীরাও পারে দেশ ও জাতিকে আরো একধাপ নিতে।

সর্বশেষ দীর্ঘ নিঃশ্বাস ছেড়ে বলেন, সরকার প্রতিবন্ধীদের ভাতা দিলেও সে এখনো পর্যন্ত কোন ধরনের সহযোগিতা পায়নি। তবে সরকারের পক্ষ থেকে কিছু সহযোগিতা পেলে তিনি আরো এগিয়ে যাবেন বলে জানান।

শেয়ার করুন