গাজীপুরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসী সভা

গাজীপুর সিটি কর্পোরেশনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ (০১-০৭ এপ্রিল-২০১৮) ০৫-১৬ বছর বয়সী সকল ছাত্র-ছাত্রী এবং শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো উপলক্ষে জোন-৩ এর জোনাল এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৫ মার্চ) সকাল ১১টায় গাজীপুর সিটি কর্পোরেশনের আয়োজনে নগর ভবনের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কে.এম. রাহাতুল ইসলামের সভাপতিত্বে ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোঃ আবদুল হামিদ সরকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ডঃ খ.ম. কবিরুল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ শাহাদত খন্দকার, হেলথ অফিসার ডাঃ মোঃ রহমত উল্লাহ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আফজালুর রহমান প্রমুখ।

সভায় জানানো হয়, আগামী ১ এপ্রিল রবিবার থেকে ৭ এপ্রিল শনিবার পর্যন্ত মহানগরে প্রাথমিক পর্যায়ে ৫ থেকে ১৬ বছর বয়সী প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন, মাদ্রাসা, মক্তব, এতিমখানার সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভুত, পথশিশু, শ্রমজীবী শিশুদেরকে একই নিয়মে বিদ্যালয়ে উপস্থিতির মাধ্যমে সকলকে ভরাপেটে এক ডোজ মেবেন্ডাজল-৫০০ মিঃ গ্রাঃ ট্যাবলেট খাওয়ানো হবে।

ডাঃ মোঃ রহমত উল্লাহ কৃমি ট্যাবলেট খাওয়ানোর প্রয়োজনীয়তার ওপর মাল্টিমিডিয়ার প্রজেক্টরের মাধ্যমে জানান, ভরা পেটে (সকালে স্কুলে উপস্থিত হওয়ার পর পরই) কৃমির ঔষধ খাওয়ালে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকে না। তবে কৃমিতে আক্রান্ত শিশুকে খাওয়ানো হলে পেটে ব্যাথা হতে পারে। সেক্ষেত্রে ভয়ের কিছু নেই, শিশুকে দ্রুত সংশিষ্ট স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে। কৃমি নাশক ঔষধ সেবনের দিন শিক্ষার্থীদের বিদ্যালয়ে শরীরচর্চা বা প্যারেড না করানো উচিৎ।

তিনি আরো জানান, মাধ্যমিক বিদ্যালয় গুলোতেও সপ্তাহ শুরুর পূর্বেই ‘ক্ষুদে ডাক্তার’ টীম গঠন করতে হবে। শিক্ষকসহ ক্ষুদে ডাক্তার টীমের সদস্যদের মাধ্যমে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত বা ঝড়ে পড়া সমবয়সী ছেলেমেয়েদের এ সময়ে বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করতে হবে এবং ট্যাবলেট খাওয়ানোর ব্যাপারে সচেতনতা বাড়াতে হবে।

এ্যাডভোকেসী সভায় সাংবাদিক মোঃ আবুল হোসেন চৌধুরী (বাদল), সাংবাদিক মুহাম্মদ আতিকুর রহমান (আতিক)সহ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন, মাদ্রাসা, মক্তব, এতিমখানার প্রধান শিক্ষক ও স্বাস্থ্যকর্মীগণ উপস্থিত ছিলেন। সভার শুরুতে পবিত্র কোনআন থেকে তেলাওয়াত করেন গাজীপুর সিটি কর্পোরেশন জামে মসজিদের সহকারী ইমাম মোঃ মাহমুদুল হাসান।

শেয়ার করুন