চকরিয়ায় বাড়ি-ভিটা বিরোধের জের ধরে হামলা, আহত ৫

কক্সবাজার প্রতিনিধি : চকরিয়ায় বাড়ি ভিটা বিরোধের জের ধরে হামলায় ৫ মাসের অন্তসত্ত্বা ও শারিরীক প্রতিবন্ধী কলেজ ছাত্রীসহ ৫ নারী গুরুতর আহত হয়েছে।

শনিবার (৩১ মার্চ) দুপুর ১টায় ফাঁসিয়াখালী ২নং ওয়ার্ড মধ্যম দিগরপানখালীতে এ ঘটনা ঘটে। হাত ও মাথা থেকে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে গর্ভবতীসহ ২ নারীকে কক্সবাজার সরকারি হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

জানা যায়, চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ২নং ওয়ার্ড মধ্যম দিগরপানখালী গ্রামের একই গোত্রের মৃত বদরুদ্দোজার পুত্র আব্দুল আজিজ (৬০) ও শামশুল হুদার পুত্র আবুল হোছন (৫২) গং এর মধ্যে বাড়িভিটা জমি নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে কক্সবাজার জেলা যুগ্ম দায়রা জজ আদালতে একটি মামলা রয়েছে। মামলা চলমান অবস্থায় জমিটি জবর দখলে নিতে মরিয়া হয়ে উঠে বিবাদী আব্দুল আজিজ গং। জমি দখলের কু-মতলবে আজিজ গং চকরিয়ার সোসাইটি পাড়া, পালাকাটা ও সওদাগর ঘোনার ২০-৩০জন সন্ত্রাসী ভাড়া করে বাড়ী ভিটাটি দখলে নিতে চেষ্টা করলে গত ১৭ মার্চ ও ২৯ মার্চ দুই দফা হামলা করে। এতে আবুল হোছন গং এর ৯ জন নারী পুরুষকে মারধর করে তাড়িয়ে দিতে সক্ষম হলে ও জমি দখলে নিতে ব্যর্থ হয়।

ক্ষিপ্ত আজিজ স্থানীয় চেয়ারম্যানকে প্রভাবিত করে জমিটি পুনরায় জবর দখলের উদ্দেশ্যে আবুল হোছন তার দুই ভাই ও স্ত্রী পুত্রকে আসামী করে থানায় ও জুড়িশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে পৃথক ২টি মামলা করে। সাজানো মামলার আসামী হয়ে আবুল হোছন গং এর লোকজন পুলিশ আতঙ্কে পলাতক হয়ে যায়। এই সুযোগে ভাড়াটিয়া সন্ত্রাসী এনে ইট দিয়ে ফের পাকা ওয়াল সহ ঘর নির্মাণের চেষ্টা চালায়।

খবর পেয়ে আবুল হোছন গং ঘটনাস্থলে উপস্থিত হয়ে বাধা দেয় এবং ৩১ মার্চ সকাল ১১টায় ঘটনাস্থলে চকরিয়ার একদল সাংবাদিক নিয়ে সামশুল হুদার পুত্র আবুল হোছন ও জালাল আহমদ এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

জানা যায়, সংবাদ সম্মেলন করে সকাল ১২ টার দিকে সাংবাদিকরাসহ পুরুষরা বাড়ি থেকে চলে যাবার পর পরই বাড়িতে লুকিয়ে থাকা সন্ত্রাসী নিয়ে ঘর বাঁধা শুরু করে। এসময় প্রতিপক্ষের মহিলারা বাধা দেয়ার চেষ্টা করলে সন্ত্রসীরা মহিলাদের উপর হামলে পড়ে। আব্দুল আজিজ তার পুত্র কন্যা ও ভাড়াটিয়ার লাটি দা’ র কোপে ৫ মাসের অন্তসত্ত্বা গৃহবধু ও এক শারিরীক প্রতিবন্ধী কলেজ ছাত্রীসহ ৫ নারী গুরুতর আহত হলে তাদের হাসপাতালে পাঠিয়ে দিয়ে পুনরায় কাজ শুরু করে। আহতদের চকরিয়া সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাত ও মাথা থেকে অতিরিক্ত রক্তক্ষরণের কারণে গর্ভবতীসহ ২ নারীকে চকরিয়া সরকারি হাসপাতাল থেকে কক্সবাজার সরকারি হাসপাতালে প্রেরণ করা হয়। এ ঘটনার পর এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

আহতের পক্ষের আবুল হোছন জানায়, কতিপয় প্রভাবশালীর ইন্দনে আদালতে মামলা চলমান অবস্থায় তার তার পরিবারের নারী পুরুষসহ ১৪ জনকে আহত করে ২টি মিথ্যা মামলায় জড়িয়ে বাড়ীভিটাটি জবরদখল করা হচ্ছে।

আহতরা হচ্ছেন, শারিরীক প্রতিবন্ধী কলেজ ছাত্রী তছলিমা (২৬), মুর্শিদা বেগম (৩৫), আনোয়ারা বেগম (৩৬), রোশন আরা (৩৫) ও কিশোরী সুলতানা আক্তার (১৩)। এব্যাপারে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

মোহাম্মদ উল্লাহ
কক্সবাজার প্রতিনিধি
০১৬১৩৩৩২২২৯
৩১-০৩-২০১৮

শেয়ার করুন