দৈনিক নয়াবাংলা পত্রিকায় সংবাদ প্রকাশের জের
চকরিয়ায় আবাসিক প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ: বিভাগীয় তদন্ত শুরু

মোহাম্মদ উল্লাহ : গত ২০মার্চ দৈনিক নয়াবাংলা পত্রিকায় ‘চকরিয়া বিদ্যুৎ সরবরাহ অফিস দুর্নীতির আখড়া’ শিরোনামে সংবাদ প্রকাশর পর অবেশেষে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে টনক নড়ে। কক্সবাজারের চকরিয়া বিদ্যুৎ সরবরাহ অফিসের (বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো’র বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করেছে হয়েছে।

শনিবার (৩১ মার্চ) ও সোমবার (২ এপ্রিল) তিন সদস্যের একটি তদন্ত দল চকরিয়া পৌর শহরে সরেজমিনে তদন্ত কার্যক্রম চালান। এসময় তারা ভুক্তভোগী ও এলাকাবাসীর সঙ্গে কথা বলেন। তদন্তকালে এলাকার লোকজন ও ভুক্তভোগীরা বিদ্যুৎ সরবরাহ অফিসের সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির কথা তুলে ধরেন।

সোমবার (২ এপ্রিল) সকাল ১১টায় তদন্ত দলের সদস্যদের সামনে চকরিয়া পৌর সভার সমশের পাড়ার ছৈয়দ আলম জানান, তিনি বিদ্যুতের দুইটি মিটারের জন্য এক বছর আগে চকরিয়া বিদ্যুৎ অফিসের বিল সরবরাহকারী দেবানন্দ দত্তকে ব্যাংক চেকের মাধ্যমে ১লাখ ৬০হাজার টাকা প্রদান করেন। ওই টাকা যথাসময়ে ব্যাংক থেকে তুলেও নেয়া হয়েছে। তাকে মিটার দেয়ার আশ্বাস দিয়ে এক বছর ধরে হয়রানি করে। কিছুদিন আগে ছৈয়দ আলম মিটার পাওয়ার উদ্দেশ্যে বিদ্যুৎ অফিসে গেলেও তাকে কর্মকর্তারা নাজেহাল করে বের করে দেন। এ ঘটনায় ছৈয়দ আলম বাদী হয়ে বিল সরবরাহকারী দেবানন্দ দত্ত, আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলোসহ তিন জনের বিরুদ্ধে ১১ মার্চ চকরিয়া উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন।

ওই মামলাটি দায়ের করার পর আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো বাদী হয়ে ১৪ মার্চ চট্টগ্রাম বিদ্যুৎ কোর্টে ছৈয়দ আলম তার ছেলে মনছুর আলম মিন্টুকে আসামী করে অপর একটি মামলা দায়ের করেন। ওই মামলায় ২৫ মার্চ হাজিরা দিতে গেলে কোর্ট ছৈয়দ আলমের জামিনের আবেদন নাকচ করে তাকে জেল হাজতে প্রেরণ করেন। গত বৃস্পতিবার ছৈয়দ আলমের জামিন মঞ্জুর করে কোর্ট।

চকরিয়ার চিরিঙ্গা সমিতির সাধারণ সম্পাদক সেলিম সিকদার লিটন, চিরিঙ্গা এমদাদুল উলুম মহিউচ্ছুন্নাহ মাদ্রাসার প্রধান আনোয়ার আলমসহ আরও অনেকে তদন্তকারী দলের সদস্যদের সামনে আবাসিক প্রকৌশলীর দুর্নীতি, গ্রাহক হয়রানি ও দুর্ব্যবহারের কথা তুলে ধরেন। এসময় তদন্ত দলের সদস্যরা আবাসিক প্রকৌশলী ফয়জুল আলীম আলো, বিল সরবরাহকারী দেবানন্দ দত্তসহ বিদ্যুৎ অফিসের সংশ্লিষ্টদের সাথেও কথা বলেন। তদন্ত দলের সদস্যরা এদিন সন্ধ্যা পর্যন্ত এ তদন্ত কার্যক্রম পরিচালনা করেন।

তদন্ত দলে বিদ্যুৎ অফিস চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মাহফুজুল হক, নির্বাহী প্রকৌশলী মোঃ বেলাল হোসেন ও কক্সবাজার বিদ্যুৎ অফিসের মোঃ রিয়াজুল হক উপস্থিত ছিলেন। নির্বাহী প্রকৌশলী বেলাল হোসেন মন্তব্য করেছেন, চকরিয়ার এ ঘটনাটি মিড়িয়ায় ফলাও করে প্রকাশিত হওয়ায় বিদ্যুৎ বিভাগের ভাবমূর্তি বিনষ্ট হয়েছে। তারা এ ঘটনাটি সুষ্টু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য রিপোর্ট দিবেন বলে জানিয়েছেন।

শেয়ার করুন