ককটেল বিস্ফোরণ, ভাঙচুর আহত ২
চট্টগ্রামের বায়েজিদে যুবলীগ কর্মীদের দু’গ্রুপে পাল্টাপল্টি ধাওয়া, অস্ত্র নিয়ে মহড়া

ককটেল বিস্ফোরণ। প্রতীকী ছবি

চট্টগ্রাম : আধিপত্য দ্বন্দ্বে নগরীর বায়েজিদ থানার আরেফিন নগর এলাকায় আওয়ামী যুবলীগ কর্মী লেদু– সোহেল গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া, ভাংচুর এবং ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

সোমবার রাত পৌণে দশটায় এবং মঙ্গলবার (৩ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে দু’দফা এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে বায়েজিদ থানা পুলিশ জানায়, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সন্ত্রাসীদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। অভিযোগের ভিত্তিতে সন্ত্রাসীদের গ্রেপ্তারে তৎপর রয়েছে পুলিশ। তবে থানা পুলিশের তৎপরতায় সন্তুষ্ট নন স্থানীয় বাসিন্দারা। উর্ধ্বতন প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করে সাধারণ মানুষ বলছেন–মাঠ পর্যায়ে প্রশাসনের নিষ্ক্রিয়তায় বড় ধরনের সংঘর্ষ এবং রক্তপাতের আশংকা রয়েছে।

ভুক্তভোগী সেনা সদস্য হেলাল উদ্দিন জানান, সোমবার ভোরে চাঁদার দাবিতে তার বসত বাড়ি ভাংচুর করে ছয় মুখোশধারী। খবর পেয়ে ভুক্তভোগী হেলাল সকালে স্থানিয়দের সাথে ঘটনাস্থলে পৌঁছলে একাধিক মামলার আসামি সন্ত্রাসী রুবেল তাদের লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে। এসময় আতঙ্কে সাধারণ মানুষ দিগবিদিক ছুটোছুটি শুরু করে। এক পর্যায়ে সন্ত্রাসী রুবেল ধারালো অস্ত্র হাতে তাদের ধাওয়া করে। হেলাল উদ্দিন বলেন, ‘চাঁদা না দিয়ে নিস্তার নেই সাধারণ মানুষের। আসলে আমরা সাধারণ মানুষ হাতে গোনা ক’জন সন্ত্রাসীর কাছে জিম্মি।’ বিষয়টি বায়েজিদ থানা পুলিশ জানানো হয়েছে বলে জানান তিনি।

বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সার্জেন্ট (অব.) আবুল কাশেম জানান, এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আরেফিন এলাকার রিদোয়ানুল ইসলাম লেদু এবং মুক্তিযোদ্ধা এলাকার সোহেল প্রকাশ পিস্তল সোহেল গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় বাজার ব্যবসায়ী সমিতির অফিস, আসবাবপত্র ও একাধিক দোকান এবং মোটর সাইকেল ভাংচুর করা হয়। সন্ত্রাসীরা জাতির পিতা বঙ্গবন্ধুর ছবি টেনে ছিঁড়ে ফেলে। ইটের আঘাতে আবদুর রহিম নামের এক ব্যবসায়ী এবং এক মহিলা আহত হয়। উভয় গ্রুপের অন্তত অর্ধ শতাধিক কর্মী ধারালো দেশিয় অস্ত্র হাতে মহড়া দিতে থাকে। এসময় আতঙ্কে দোকানপাট বন্ধ করে ব্যবসায়ীরা নিরাপদে আশ্রয় নেয়। পুলিশ এলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যবসায়ী জানান, শেরশাহ বাংলা বাজার থেকে ছিন্নমূল গেট মাঝের ঘোনা, মুক্তিযোদ্ধা, বড়পাহাড় (চক্রেশো) এবং বৃহত্তর আরেফিন নগর এলাকাজুড়ে টেকনিক্যাল কেন্দ্রিক আওয়ামী যুবলীগ নেতা মহিউদ্দিন ও দিদারের ছত্রছায়ায় একাধিক গ্রুপের চাঁদাবাজিতে অতিষ্ঠ সাধারণ মানুষ। বিশেষ করে সরকারি জায়গা দখল–বাণিজ্যে কোটি টাকার চাঁদার ভাগ–বাটোয়ারা নিয়ে প্রতিদিনই অনাকাক্সিক্ষত ঘটনা ঘটছে। এতে উর্ধ্বতন প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী সাধারণ মানুষ।

শেয়ার করুন