নিষিদ্ধ সংগঠন জেএমবি’র নারী সদস্য আটক লালমনিরহাটে

নিষিদ্ধ সংগঠন জেএমবি’র নারী সদস্য আটক লালমনিরহাটে

রাহেবুল ইসলাম টিটুল (লালমনিরহাট) : লালমনিরহাট জেলার হাতীবান্ধায় নিষিদ্ধ সংগঠন জেএমবি‘র নারী সদস্য সাদিয়া আফরোজ নীনা(২৪)কে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) সন্ধায় হাতীবান্ধা থানা থেকে পুলিশি কড়া নিরাপত্তায় তাকে লালমনিরহাট পাঠানো হয়েছে। এর আগে বুধবার রাতে উপজেলার ধুবনী গ্রামের নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়।

সাদিয়া ওই গ্রামের নুরল ইসলামের মেয়ে ও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান শাখার অনার্স ৪র্থ বর্ষের ছাত্রী বলে নিশ্চিত করেছেন হাতীবান্ধা থানার ওসি ওমর ফারুক ।

পুলিশ জানায়, লালমনিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার নাসিরুল ইসলামের নেতৃত্বে গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা পুলিশের একটি দল বুধবার রাত পৌণে ১১টার দিকে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে। এসময় লালমনিরহাটের সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল-বি) হোসেন শহীদ সরওয়ার্দীসহ হাতীবান্ধা থানা পুলিশও ওই অভিযানে অংশ নেন। তাকে গ্রেফাতারের পর প্রাথমিক জিজ্ঞাবাসাবাদ করেন। সাদিয়া আফরোজ নীনার বিরুদ্ধে ১৯৭৪ সালে বিশেষ ক্ষমতা আইনে (১৫(৩)/১৬(২) ধারায়) মামলা দায়ের করেন।

এ সময় আটক সাদিয়ার কাছ থেকে পাওয়া তিনটি মোবাইলসেটে মানসিক উত্তেজনা কর ও বিভিন্ন দেশের মুসলিমদের জখমের ছবি, আগ্নেয়াস্ত্র ব্যবহারের ফুটেজ ও বিভিন্ন জঙ্গী নেতাদের ছবি ও তাদের বক্তব্যের ফুটেজ পাওয়া গেছে। সেই সাথে তার মুঠোফোনে টেলিগ্রাম, অরবিট, অরফক্স নামে তিনটি অ্যাপস (ফিচার) আছে। এসব অ্যাপস ব্যবহার করে ওইসব ছবি ও ভিডিও ফুটেজের মাধ্যমে জঙ্গি সদ্যদের উদ্বুদ্ধ করে অভিযুক্ত সাদিয়া আফরোজ নীনা দেশের অভ্যান্তরে নাশকতা চালানোর পরিকল্পনা করে আসছে বলে অভিযোগ পুলিশের। এর পাশাপাশি তাকে গ্রেফতারের সময় সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব ইবনে রজব হাম্মুলী (রাঃ) অনুবাদকরা একটি বই উদ্ধার করা হয়েছে।

পুলিশের দায়ের করা ওই মামলায় বলা হয়, ২০১৫ সাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) নিজ নামে মোট তিনটি আইডি খোলে সাদিয়া আফরোজ নীনা। এসব ফেসবুক আইডির মাধ্যমে মোহাম্মদ আনাস, মেহেদী হাসান, এমআরএফ ওরফে সোহেলা রানা নামে ১০/১২ জন জঙ্গি সদস্যের সাথে যোগাযোগ স্থাপন করে দেশের অভ্যান্তরে নাশকতা চালানোর পরিকল্পনা করে সাদিয়া আফরোজ নীনা। ওই সদস্যদের নিয়ে গোপন বৈঠক হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে বুধবার রাতে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে সাদিয়াকে গ্রেফতার করে পুলিশ। এসময় অজ্ঞাতনামা ১০/১২ জন আসামি পালিয়ে যায় বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক বলেন, ‘গ্রেফতারকৃত সাদিয়া আফরোজ নীনা নিষিদ্ধ জেএমবি সংগঠনের সদস্য। তার তিনিটি মুঠোফোনে মানসিক উত্তেজনা কর ছবি ও ফুটেজসহ জঙ্গিদের সাথে যোগাযোগ স্থাপন সংক্রান্ত বিভিন্ন অ্যাপস পাওয়া গেছে।”

শেয়ার করুন