যুবদল নেতার ভূমিদস্যুতায় অতিষ্ঠ চকরিয়া এলাকাবাসী

মোহাম্মদ উল্লাহ : চকরিয়া উপজেলার ফাঁশিয়াখালী দিগরপানখালী এলাকার উপজেলা যুবদলের নেতা পরিচয় দিয়ে শহীদুল ইসলাম সিকদার (৩২) নামের এক ভূমিদস্যুর অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকার নিরহ জনগন। তার প্রতারণার হাত থেকে বাদ যাচ্ছে না সংখ্যালগু পরিবার ও হতদরিদ্র কৃষকরাও। তার এসবের প্রতিবাদ করলে মামলা দিয়ে উল্টো হয়রানী করে এমনকি তাদেরকে প্রাণনাশের হুমকি দেন।

স্থানীয় এলাকাবাসীরা জানান, শহীদুল ইসলাম সিকদার নিজে চকরিয়া উপজেলা যুবদলের নেতা পরিচয় দিয়ে এলাকায় প্রভাব বিস্তার ও নানা অপরাধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। এলাকায় অসহায় মানুষের জমি দখল এবং শিক্ষা প্রতিষ্ঠানের নামে চাঁদাবাজি করছেন যুবদল নেতা সিকদার। ২০০৭ সালে দিগরপানখালী এলাকার শিক্ষিত যুবকরা মিলে গ্রীন ভিশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা করেন। সংগঠনটির অর্থায়নে দিগরপানখালী এসএ আইড়িয়াল স্কুল নামের একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়। মূলত এলাকার হতদরিদ্র পরিবারের সন্তানরা পড়ালেখা করতে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়েছিলো। প্রতিষ্ঠানটি সুনামের সহিত শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছিলেন। কিন্তু শহীদুল ইসলাম সিকদার শিক্ষা প্রতিষ্ঠানটি নিজের দখলে আনতে নানা তৎপরতা চালাচ্ছেন। তার অপকর্মের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকা শিক্ষিত যুবকরা সটকে পড়েছেন জানিয়েছেন রিদুয়ানুল হক মজিদী।

আবার অনেকে কৌশলে তাড়িয়ে দিয়ে নিজের মতো করে দখল নিয়েছেন এসএ আইড়িয়াল স্কুলটি। তার এসব অপকর্মের প্রতিবাদ করায় হয়রানীর শিকার হতে হয়েছে রিদুয়ানুল হক মজিদী ও সবুজ ধরকে। এছাড়াও শহীদুল ইসলাম সিকদার এলাকায় ত্রাস সৃষ্টি করে অন্যের জায়গা জমিও দখল করারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

দিগরপানখালী এলাকার বাসিন্দা ক্ষতিগ্রস্থ আলী আজম জানান, কাকারার বাসিন্দা মৃত জহির আহমদ চৌধুরী ও মৃত জাওয়াদুল হক গংয়ের পৈত্রিক বেশকিছু জমি রয়েছে। এসব জমি দেখভাল করেন মৃত জাওয়াদুল হকের পুত্র নকিবুল মওলা। সম্প্রতি নকিবুল মওলা তিনকানি জমি লাগিয়ত করেন। এরমধ্যে দুই কানি জমিতে বাদাম চাষ করেছেন ওই এলাকার বাসিন্দা রিদুয়ানুল হক মজিদী। কিন্তু রিদুয়ানের লাগিয়ত নেওয়া এককানি জমি শহীদুল ইসলাম সিকদার তার নিজের জমি বলে দাবী করে দখলে নেন এবং ওই এলাকার বাসিন্দা রশিদ আহমদকে লাগিয়ত করেন।

তিনি আরও বলেন, অথচ ওই জমি ছিলো রিদুয়ানের। বিষয়টি নিয়ে শালিশী বৈঠকও করা হয়। সার্ভেয়ার দিয়ে জায়গা পরিমাপ করা হয়। কিন্তু পরিমাপে শহীদুল ইসলাম জমি নয় বলে প্রমাণিত হওয়ায় এককানি জমির লাগিয়ত বাবদ ৭হাজার টাকা ফেরত দেওয়ার জন্য নির্দেশ দেন। কিন্তু ওই টাকা ফেরত না দিয়ে তালবাহনা করেন। শহীদ উল্টো রিদুয়ানকে বিএনপি ক্ষমতায় আসলে দেখানো হবে বলেও হুমকি ধমকি দেন। শহীদুল ইসলাম সিকদারের বিষয় নিয়ে ফাঁশিয়াখালী ইউপি চেয়ারম্যান ও সদস্যরা অবহিত রয়েছেন বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

শেয়ার করুন