কালীগঞ্জে স্কুলের জমি থেকে মাটি কেটে নেওয়ার অভিযোগ

গাজীপুরের কালীগঞ্জে বালীগাঁও উচ্চ বিদ্যালয়ের ভোগ দখলীয় জমি থেকে জোর করে মাটি কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে মঙ্গলবার (১০ এপ্রিল) দুপুরে ক্ষতিগ্রস্থ ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বাক্ষরিত একটি অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ বরাবর প্রদান করা হয়েছে। অভিযোগ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট দপ্তর প্রধানগণ। পরে স্কুলের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ মাটি কেটে নেওয়ার স্থানে বিক্ষোভ করেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোমতাজ উদ্দিন জানান, কালীগঞ্জ পৌর এলাকার শীতলক্ষ্যা নদীর তীরে বালীগাঁও মৌজায় ৫১৯/৫৪৪ খতিয়ানে ১৭৮৪/১৭৮৯ এস.এ ও ২১৮৫/২২৯৪ আর.এস দাগে ৭৮ শতাংশ জমি স্থানীয় বালীগাঁও উচ্চ বিদ্যালয়ের নামে রয়েছে। যা দীর্ঘদিন যাবৎ কৃষি জমি হিসেবে চাষাবাদ করে বিদ্যালয়ের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। কিন্তু স্কুলের অনুমতি না নিয়ে উপজেলার বালীগাঁও গ্রামের রমিজ উদ্দিনের ছেলে গোলাম সরোয়ার আলম ও ঘোনাপড়া গ্রামের মৃত হাছিব উদ্দিনের ছেলে নাদিম হোসেন জোর পূর্বক মাটি কেটে নিয়ে যাচ্ছে। চলতি মাসের ৫ তারিখ সকাল থেকে অদ্যাবধি নদীর তীরের ওই জমিতে গভীর গর্ত করে ২০/২২টি ট্রলার যোগে বিভিন্ন ইট ভাটার মাটি বিক্রি করে দিচ্ছে। এভাবে নির্বিচারে মাটি কাটার ফলে কৃষি ও নদী তীরবর্তী স্থাপনার ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই বিষয়টি জানিয়ে এবং অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের কাছে লিখিত অভিযোগ করেছেন।

মাটি কাটার স্থানে বিক্ষোভ করছে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

প্রধান শিক্ষক আরো জানান, স্কুলের জমি থেকে মাটি কেটে নেওয়ার খবর পেয়ে কর্তৃপক্ষ ঘটনাস্থলে গিয়ে অভিযুক্তদের কাছে মাটি কাটার কারণ জানতে চাইলে তাদের দাবি, তারা স্কুলের নয়, অন্যের জমি থেকে মাটি কাটছে। তাই স্কুল কর্তৃপক্ষকে নাক না গলাতে হুমকি দেয় অভিযুক্তরা।

এ ব্যাপারে গোলাম সরোয়ার আলম অভিযোগ অস্বীকার করেন এবং নিজেকে অসুস্থ্য দাবি করেন। অন্য অভিযুক্ত নাদিম হোসেনের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তিনি তা রিসিভ করেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুঃ মুশফিকুর রহমান জানান, দীর্ঘদিন যাবৎ শীতলক্ষ্যা নদী তীরবর্তী এলাকা থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে কে বা কারা এমন অভিযোগ আগেও পেয়েছি। কিন্তু নির্দিষ্ট কাউকে না পেয়ে ব্যবস্থা নিতে পারছিলাম না। তবে এবার যেহেতু নাম পেয়েছি ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন