পার্বত্য জেলা পরিষদের বর্ণাঢ্য আয়োজন
বৈসাবি উৎসব শুরু খাগড়াছড়িতে

শংকর চৌধুরী : পার্বত্য চট্টগ্রামে আবহমান কাল ধরে লালিত ঐতিহ্যবাহী কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু, মারমাদের সাংগ্রাই আর চাকমাদের বিঝু (বৈসাবি) এবং বাঙালীদের চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উৎসব।

পাহাড়জুড়ে উৎসবের আমেজ। বৈসাবি সাজে রঙিন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে নানা কর্মসুচী পালনের মধ্য দিয়ে শুরু হয়েছে নববর্ষ বরণ। উৎসব পালন উপলক্ষে বুধবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় জেলা পরিষদ প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা ও র‌্যালীর বের করা হয়। র‌্যালীটি উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রলালযের ভারপ্রাপ্ত সচিব মো: নুরুল আমিন।

পহেলা বৈশাখে পার্বত্য চট্টগ্রামে মূল উৎসব বৈসাবি। পার্বত্যাঞ্চলের প্রধান সামাজিক বৈসাবি উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যে পাহাড়ি জনপদ খাগড়াছড়িতে শুরু হয়েছে নানা আনুষ্ঠনিকতা। এসময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমেদ খান, সিভিল সার্জন ডা: মো: শওকত হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী টিটন খীষা, শরনার্থী বিষযক টাস্কফোর্সের প্রধান নির্বাহী কৃঞ্চ চন্দ্র চাকমা, পার্বত্য ঝো পরিষদ সদস্য মংসুইপ্র“ চৌধুরী আপু, পার্থ ত্রিপুরা জুয়েল, নির্মলেন্দু চৌধুরী, খোকনেশ্বর ত্রিপুরা, জুয়েল চাকমাসহ বিভিন্ন দপ্তরের ও প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বর্ণাঢ্য এই আয়োজনে নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে হাজার-হাজার পাহাড়ি-বাঙালী নারী-পুরুষ-ছেলে-মেয়ে অংশ গ্রহন করেন। র‌্যালীটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গন থেকে শুরু হয়ে জেলা শহরের বিভিন্ন সড়ক ঘুরে খাগড়াছড়ি টাউন হলে এসে শেষ হয়। পরে টাউন হল প্রাঙ্গনে ত্রিপুরা, সম্প্রদায়ের ঐতিহ্যবাহী গড়াইয়া নৃত্য, মারমাদের আকর্ষনীয় জল কেলি (পানি খেলা) এবং চাকমাদের ঐতিহ্যবাহী জুম নৃত্য, সাওতাল স¤প্রদায়ের সাওতাল নৃত্যসহ বিভিন্ন কৃষ্ঠি কালচারের মধ্য দিয়ে ডিস্পে অনুষ্ঠিত হয়।

এছারাও বিকাল চারটায় সাংবাদিকতায়, শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, সমাজসেবা, নারী উন্নয়ন, সাহিত্য ও মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরুপ জেলার ২৫ জন গুনীজনকে সংবর্ধনা প্রদান করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। এবং সন্ধ্যায় এক মনোজ্ঞ বৈসাবি কনসার্ট অনুষ্ঠিত হয়।

এদিকে নববর্ষকে বরণ করে নিতে খাগড়াছড়ি জেলা প্রশাসন, জেলা পুলিশ.খাগড়াছড়ি সেনা রিজিয়ন, বাংলাদেশ আদিবাসী ফোরামসহ বিভিন্ন সামাজিক সংগঠন সম্মিলিত ভাবে বৈসাবি ও বাংলা নববর্ষ বরণ করতে ব্যাপক কর্মসুচি গ্রহণ করেছে।

শেয়ার করুন