গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে
গাজীপুরে ‘গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা

গ্রামীণ জনগণ বিশেষ করে নারী, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে গাজীপুরে ‘গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিয় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১১ এপ্রিল) বেলা ১১টার দিকে গাজীপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা সার্কিট হাউজের সভাকক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন গাজীপুর জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

স্থানীয় সরকার গাজীপুরের উপ পরিচালক (উপ সচিব) জামিল আহমেদের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, টিভি চ্যানেল এবং অনলাইন নিউজ পোর্টালের ৫০জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

এসময় গাজীপুরের জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘গ্রামে অনেক ছোটখাটো ঘটনা ঘটলেও সাধারণ মানুষ তার প্রতিকার চাইতে থানা বা জেলা আদালতে আসেন। এতে সময় ও অর্থ ব্যয় হয়। সেক্ষেত্রে গ্রাম আদালতের সেবা সম্পর্কে গণমাধ্যম বিভিন্ন সংবাদ প্রকাশিত হলে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়বে। গত বছরের জানুয়ারি মাস থেকে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প গাজীপুর জেলার ৫টি উপজেলার (গাজীপুর সদর, কালীগঞ্জ, কাপাসিয়া, কালিয়াকৈর এবং শ্রীপুর) ২৬টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে।

স্থানীয় সরকার গাজীপুরের উপ পরিচালক (উপ সচিব) জামিল আহমেদ জানান, গত জুলাই ২০১৭ থেকে ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত প্রকল্পভূক্ত ২৬টি ইউনিয়নে ৬৯৬টি মামলা দায়ের হয়েছে যার মধ্যে ৫৭৪ টি মামলা (৮২%) নিষ্পত্তি হয়েছে এবং ক্ষতিপূরণ বাবদ ২৩,২০,৭৫০ টাকা আদায় হয়েছে। এছাড়াও জমি উদ্ধার হয়েছে ৪৬.৯৪ শতাংশ।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সাংবাদিক মুকুল কুমার মল্লিক, মোস্তাফিজুর রহমান টিটু, মোঃ খায়রুল ইসলাম, আবু বকর সিদ্দিক আকন্দ, মাসুদ রানা, মাহমুদা শিকদার, ইউএনডিপির পক্ষে বক্তব্য রাখেন অর্পনা ঘোষ, কমিউনিকেশন ও আউটরিচ স্পেশালিস্ট এবং মোঃ জিল্লুর রহমান, জেলা সমন্বয়ক ফজিলাতুন্নেছা, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প।

উল্লেখ্য, ইউরোপীয়ান ইউনিয়ান ও ইউএনডিপি উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশ সরকারের সঙ্গে বিভিন্ন উন্নয়নমূলক বিশেষ করে গ্রামীণ জনগণের কাছে গণতান্ত্রিক সুশাসন ও বিচারিক সুবিধা নিশ্চিত করতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে আসছে।

শেয়ার করুন