উন্মুচিত হবে যোগাযোগের নতুন দিগন্ত
তাহিরপুরে শাহ-আরেফিন(রাঃ) ও অদৈর্ত মৈত্রী সেতুর ভিত্তি প্রস্তর ১২এপ্রিল

জাহাঙ্গীর আলম ভূঁইয়া (সুনামগঞ্জ) : বহু প্রত্যাশিত শাহ-আরেফিন ও অদৈর্ত মৈত্রী সেতু নামে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী যাদুকাটা নদীর উপর দেশের বৃহত্তর, দৃষ্টি নন্দন সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন হচ্ছে ১২ এপ্রিল বৃহস্পতিবার।

গত ১৫মার্চ এলজিইডির নির্মানাধীন ৭৫০মিটার দৈর্ঘ্যরে এ ব্রীজের ভিত্তি প্রস্তর স্থাপন করার কথাছিল ভিডিও কনফারেন্সে মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্ভোধনের কথা থাকলেও সেই তারিখ পরিবর্তন করা হয়। বৃহস্পতিবার যাদুকাটা নদীর ভিত্তি প্রস্তর উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন। এছাড়াও প্রশাসনিক, রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ। সেতুটি বাস্তবায়িত হলে এখানকার পর্যটনস্পট,আর্থ-সামাজিক,যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের নতুন দিগন্ত উন্মুচিত হবে।

এলাকাবাসী জানায়,স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর(এলজিইডি)এর বাস্থবায়নে দেশের দ্বিতীয় বৃহত্তম ও অন্যান্য সেতুর মধ্যে সবচেয়ে বড়,দৃষ্টি নন্দন,আকর্শনীয় সীমান্ত এলাকা ও উপজেলাবাসীর স্বপ্নের সেতু হবে শাহ-আরেফিন ও অদৈর্ত মৈত্রী সেতু। সেতুটি নির্মিত হলে মেঘালয় পাহাড়,যাদুকাটা নদীর ও বারেক টিলার অপরুপ সৌন্দর্য ছাড়াও ৩টি উপজেলার (তাহিরপুর, ধর্মপাশা, বিশ্বম্বরপুর) ও মধ্যনগড় থানার সাথে রাজধানী ঢাকার সঙ্গে সড়ক পথের যোগাযোগ ব্যবস্থা সহজ হবে। আর সড়ক পথে বাগলী, চারাগাওঁ ও বড়ছড়া শুল্কষ্ঠেশন থেকে চুনাপাথর ও কয়লা লাউড়েরগড়-সুনামগঞ্জ জেলা দিয়ে রাজধানী ঢাকাসহ সমগ্র বাংলাদেশে এবং এখানকার উৎপাদিক বিভিন্ন পন্য দেশের নানান প্রান্তে পরিবহন সহজ হবে।

বাদাঘাট বাজারের ব্যবসায়ী রাশিদ ভূঁইয়া, সুমন হায়দার, ইউসুফ, এমদাদ, শাহীন, আক্কাছ বেপারী, সোহাগ মিয়া, সাদেক আলীসহ সবাই বলেন, আনন্দিত তাহিরপুর উপজেলাবাসী। যাদুকাটা নদীতে সেতু নির্মান হলে সীমান্ত এলাকা সহ সবাই উপকৃত হব। সেতুটি নির্মান সম্পন্ন হলে আমাদেরও মালামাল পরিবহনে অনেক সুবিধা হবে। আ,লীগ নেতা ও বাদাঘাট ইউপির সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, বাদাঘাট বাজার বনিক সমিতির সভাপতি সেলিম হায়দার ও উত্তর বড়দল ইউনিয়ন যুবলীগ সভাপতি ও বাদাঘাট বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক মাসুক মিয়া বলেন, যাদুকাটা নদীর উপর শাহ-আরেফিন ও অদৈর্ত মৈত্রী সেতুটির নির্মান কাজের উদ্ভোধন করা হবে তাই আমরা আনন্দিত। সেতুটি নির্মান হলে এজেলার তাহিরপুর, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর উপজেলা ও মধ্যনগড় থানার দশ লক্ষাধিক জনসাধারনের স্বপ্ন ও ব্যবসায়ীদের ব্যবসা-বানিজ্যের দ্বার উন্মোচিন হবে।

তাহিরপুর উপজেলা আ,লীগের সাধারণ সম্পাদক অমল কান্তি কর জানান, যাদুকাটা নদীর উপর সেতু নির্মিত হলে সীমান্ত এলাকা যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও পর্যটন স্পট গুলোতে সহজে আসতে পারবে সবাই। এছাড়াও এই এলাকার উৎপাদিত পণ্য সামগ্রী দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে যাবে।

সুনামগঞ্জ ১আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জোম হোসেন রতন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতায় সুনামগঞ্জের যাদুকাটা নদীর উপর শাহ আরেফিন সেতু নির্মাণ অনুমোদন করেন। প্রথমে শাহ আরেফিন সেতু থাকলেও পরে এলাকাবাসীর দাবীতে শাহ আরেফিন ও অদৈর্ত মৈত্রী সেতু নামে নতুন করে নামকরণ হয়েছে। সেতুটি বাস্তবায়ন হলে এই এলাকার যোগাযোগ ব্যবস্থা, ব্যবসা-বাণিজ্যসহ সার্বিক উন্নয়নের বিপ্লব ঘটবে।

শেয়ার করুন