চকরিয়ার ড্রেজিংয়ের বালু বিক্রি, রাজস্ব বঞ্চিত সরকার

চকরিয়ার ড্রেজিংয়ের বালু বিক্রি, রাজস্ব বঞ্চিত সরকার

মোহাম্মদ উল্লাহ : চকরিয়া উপজেলার মাতামুহুরী নদী থেকে ড্রেজিংয়ের নামে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন চলছে। ড্রেজিংয়ের নামে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করে যেমন ক্ষতি করছে নদীর গতি ধারা। তেমনি সরকারের ৬ কোটি ৭০ লাখ টাকা উন্নয়নের কাজ দৃশ্যমান হবে না।

পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে সরকারি টাকা বরাদ্দে প্রকল্পটি বাস্তবায়ন করা হলেও কাজের নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন উত্তোলনকৃত বালু নিদিষ্ট পয়েন্টে মজুদ না রেখে বাহিরে অবৈধভাবে বিক্রি করে আসছে বলে এলাকার সচেতন লোকজনের অভিযোগ। এ অবস্থার কারনে কক্সবাজার জেলা প্রশাসনের অধীন চকরিয়া উপজেলার অন্তত ১৫টি সরকারি বালু মহালে গত একমাস ধরে বালু বিক্রি কার্যত বন্ধ হয়ে গেছে বলে দাবি করেছেন সংশ্লিষ্ট ইজারাদাররা। এতে করে মহাল ইজারা খাতে জেলা প্রশাসন অন্তত কোটি টাকা রাজস্ব ক্ষতির আশঙ্কা করছে।

জানা গেছে, মাতামুহুরী নদীর নাব্যতা ফেরাতে পাউবোর পক্ষ থেকে প্রকল্পটি গ্রহন করা হয়েছে। প্রকল্পের অধীনে বর্তমানে চকরিয়া উপজেলার বেতুয়াবাজার ব্রীজ পয়েন্ট থেকে উপরে-নীচের অংশ মিলিয়ে তিন কিলোমিটার এলাকায় খনন কাজ চলছে। বর্তমানে ঠিকাদারের লোকজন উত্তোলনকৃত বালু নদী থেকে দুরে অর্থাৎ বেতুয়াবাজার-বাঘগুজারা সড়কের পাশে বিশাল জায়গায় মজুদ করছে।

চকরিয়ার ড্রেজিংয়ের বালু বিক্রি, রাজস্ব বঞ্চিত সরকার

স্থানীয় লোকজন জানান, ড্রেজিংয়ের নামে সরকারি টাকা খরচ করে নদী থেকে বালু উত্তোলন করা হলেও বেশির ভাগ বালু ফের পানির সাথে নদীতে নেমে যাচ্ছে। অপরদিকে তীর এলাকায় শক্তিশালী মেশিন বসিয়ে বালু উত্তোলনের কারনে নদীর একাধিক পয়েন্টে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। আশপাশের ফসলি জমিতে ফাটল দেখা দিয়েছে।

এলাকাবাসির অভিযোগ, উত্তোলনকৃত বালু ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন প্রতিদিন ৫০-৬০টি ডাম্পার ট্রাকে করে উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি করে আসছে। ফলে বালু ভর্তি ভারী ট্রাক চলাচলের কারনে বর্তমানে বেতুয়াবাজার-বাঘগুজারা সড়ক ভেঙ্গে একাধিক খানা-খন্দেক ও গর্তের সৃষ্টি হয়েছে। এতে জনগনের স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।

জানা গেছে, কক্সবাজার জেলা প্রশাসনের অধীনে চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১৫টি বালু মহাল রয়েছে। তারমধ্যে উপজেলার খুটাখালী ইউনিয়নে চারটি, ডুলাহাজারা ইউনিয়নে তিনটি, পাগলিরবিলে একটি, ফুলছড়িতে একটি, ফাসিয়াখালীতে দুইটি ও কোনাখালীতে একটি। প্রতিবছর জেলা প্রশাসন এই ১৫টি বালু মহাল ইজারা দিয়ে অন্তত কোটি টাকার বেশি রাজস্ব আয় করেন। অনুরূপভাবে গতমাসে এসব বালু মহাল নতুনভাবে ইজারা দিয়েছেন জেলা প্রশাসন।

চকরিয়া উপজেলার একাধিক বালু মহালের ইজারদার অভিযোগ করেছেন, সরকারি টাকায় মাতামুহুরী নদীর ড্রেজিং করার বিষয়টি একটি ভাল উদ্যোগ। উত্তোলনকৃত বালু বাহিরে বিক্রি করার জন্য কার্যাদেশে কোন ধরণের নির্দেশনা না থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান তা অমান্য করে চলছেন। উল্টো ঠিকাদারের প্রতিনিধি সন সয়লাভ হোসেন বর্তমানে প্রতিদিন ৫০-৬০টি ট্রাকে করে উত্তোলনকৃত বালু বাহিরে বিক্রি করে টাকা হাতিয়ে নিচ্ছেন। এ অবস্থার কারনে চকরিয়া উপজেলার বিভিন্ন অঞ্চলে সয়লাভ হয়ে পড়েছে মাতামুহুরী নদীর উত্তোলনকৃত বালু।

ভুক্তভোগী বালু মহাল ইজারদাররা দাবি করেছেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের বালু বাণিজ্যের কারনে তাদের ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ফলে এবছর জেলা প্রশাসন কোটি টাকার রাজস্ব ক্ষতির আশঙ্কায় পড়েছেন। এ অবস্থা থেকে উত্তোরনে তাঁরা ঠিকাদারী প্রতিষ্ঠানের বালু বাণিজ্য বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে কক্সবাজার জেলা প্রশাসকের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.সবিবুর রহমান বলেন, পাইলট প্রকল্পের আওতায় মাতামুহুরী নদীর তিন কিলোমিটার এলাকা ড্রেজিং করতে প্রায় ৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কার্যাদেশ প্রাপ্তি সাপেক্ষে গতমাস থেকে ঠিকাদারী প্রতিষ্ঠান নদী থেকে বালু উত্তোলন শুরু করেছে।

তিনি বলেন, উত্তোলনকৃত বালু অন্যত্র বিক্রি করার কোন নির্দেশনা নেই কার্যাদেশে। তবে উত্তোলনকৃত বালু ফের যাতে নদীতে নেমে না যায় সেইজন্য অনুকুলস্থল থেকে সরিয়ে অন্যত্র মজুদ করার কথা বলা হয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি সয়লাভ হোসেন বলেন, বালু উত্তোলনের পর বাহিরে বিক্রি করতে কার্যাদেশে কোন ধরণের নির্দেশনা নেই একথা সত্য। তবে উত্তোলনকৃত বালু গুলো যাতে ফের নদীতে নেমে না যায় সেইজন্য আমরা অন্যত্র সরিয়ে নিচ্ছি। কিছু কিছু বালু বাইরে বিক্রিও করা হচ্ছে। তাই বাধ্য হয়ে আমরা কিছু অনিয়ম করছি। এছাড়াও কোন উপায় নেই।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, মাতামুহুরী নদীতে ড্রেজিংখাতে কাজ করে ঠিকাদারী প্রতিষ্ঠান লাভবান হবে তাতে আমাদের বলার কিছুই নেই। কিন্তু কার্যাদেশ লঙ্ঘন করে উত্তোলনকৃত বালু বাহিরে বিক্রি করে সরকারি বালু মহালের ক্ষতি করবে তা মেনে নেয়া যাবেনা। তাই তাদের অনৈতিক বালু বাণিজ্য বন্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।