মীরসরাইয়ে ঝুঁকিপূর্ণ কাঠের ব্রীজ, হাজারো মানুষের ভোগান্তি

সানোয়ারুল ইসলাম রনি : মীরসরাই উপজেলার করেরহাট ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ জনপদ ফরেষ্ট সড়কে ঝুঁকিপূর্ণ ব্রীজের কারণে হাজারো মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। ফরেষ্ট, ঘেড়ামারা ও ছত্তরুয়া গ্রামের মানুষের একমাত্র বিকল্পহীন যাতায়াতের মাধ্যম সড়ক ফরেষ্ট অফিস সড়কটি। এখানে রয়েছে বন রেঞ্জ অফিস, রেষ্ট হাউসসহ পার্বত্য প্রবেশদ্বার হিসেবে উপজেলার দর্শনীয় স্পট করেরহাট বনবিট ডাকবাংলো। আর সরকারি বেসরকারী সকলের একমাত্র যোগাযোগের বিকল্পহীন ফরেষ্ট ব্রীজ নামে পরিচিত এই ব্রীজটি দীর্ঘ কয়েক যুগ ধরেই অবহেলিত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরাতন কাঠের পাটাতন ও খুঁটি দেয়া কোনভাবে নড়বড়ে এই ব্রীজটি দিয়ে এলাকার হাজার হাজার মানুষ, সরকারি বেসরকারী কর্মকর্তাসহ যানবাহন চলাচল করছে ঝুঁকিপূর্ণভাবে। এই পথে চলাচলকারী স্থানীয় কামরুল ইসলাম বলেন, প্রতিদিন শতশত শিক্ষার্থী আসা যাওয়া করছে। গ্রামের মানুষের রোগী আনা নেয়া, নিত্য প্রয়োজনীয় কাজসহ যাতায়াতে এই ব্রীজটি বিকল্পহীন। অথচ এই বিষয়ে নেই সরকারি কোন উদ্যোগ।

তিনি বলেন, প্রায় ৪০ ফুট দীর্ঘ ও ৪০ ফুটগভীর এতো বড়খাল দিয়ে এমন কাঠের জোড়াতালি দেয়া পুরোনো ব্রীজ দিয়ে যে কোন সময় ভেঙ্গে পড়ে ভয়াবহ ট্র্যাজেডিময় ঘটনা ঘটতে পারে।

এ ব্যাপারে বনবিভাগের সহকারি বন সংরক্ষক আবু বকর বলেন, আমাদের বিভাগে ব্রীজসংক্রান্ত কোন প্রকার বাজেট বা প্রকল্প ব্যবস্থা নেই। এরপরও আমরা ব্যক্তিগতভাবে সব সময় ব্রীজটি সংস্কারের চেষ্টা করি। কিন্তু বর্তমানে ব্রীজটি ঝুঁকিপূর্ণ থাকায় আমরাও উদ্বিগ্ন। তিনি বলেন স্থানীয় সরকার ও এলজিইডির মাধ্যমে ব্রীজটির উন্নয়ন করা হলে আমরাও নিরাপদ যাতায়াত করতে পারি। কোন উপায় না থাকায় আমাদেরও এই ব্রীজ দিয়েই যাতায়াত করতে হয়।

এই বিষয়ে করেরহাটের স্থানীয় ইউপি চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, আমি এই ব্রীজটির উন্নয়নের বিষয়ে ইতিমধ্যে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে অবহিত করেছি। তিনি বলেছেন এই বিষয়ে শীঘ্রই তাঁরপক্ষ থেকে সংশ্লিষ্ট দপ্তর এর মাধ্যমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা হবে। সব মিলিয়ে এলাকাবাসী ও সরকারি বেসরকারি সকলে শীঘ্রই নিরাপদে যাতায়াতের জন্য এখানে একটা সময়োপযোগী ব্রীজের দাবী জানায়।

শেয়ার করুন