প্রশাসনের সহযোগিতা চেয়ে সংবাদ সম্মেলন কক্সবাজারে

কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের গর্জনিয়া বাজারে নিজ জমি ও দোকানপাট হারানোর ভয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে এক সংখ্যালঘু পরিবার। এ নিয়ে তারা শনিবার (২৮ এপ্রিল) বিকেলে উপজেলা সদরে সংবাদ সম্মেলন করেন।

পরিবারটির সদস্য তড়িৎ কান্তি বিশ্বাস লিখিত বক্তব্যে বলেন, ‘বাবা মৃত রমনি মোহন বিশ্বাস থেকে ৩৩২ নাম্বার রেজিস্ট্রি অংশ নামা মূলে প্রাপ্ত কচ্ছপিয়া মৌজার আরএস ৫০৪ দাগের ১১শতক জমি থেকে সাড়ে ৫শতক জমিতে দোকানপাট নির্মাণ করে তাঁর পাশাপাশি ভাই প্রদ্যুৎ বিশ্বাস ও বিদ্যুৎ বিশ্বাসের ওয়ারিশগণ দীর্ঘদিন ভোগ দখল করে আসছেন। তাঁদের নিজ জন্মভূমি চট্টগ্রামের ভোয়ালখালি উপজেলার সারওয়াতলী হওয়ায় গর্জনিয়া বাজারের সাড়ে ৫শতক জমিতে নির্মিত দশটি দোকান স্থানীয় মোহাম্মদ হাশেম, মোহাম্মদ রফিক, মো.হাফেজ আহমদ, মোহাম্মদ ইদ্রিস, হাফেজ আহমদ, শাহসূজা, কবির আহমদ, সৈয়দ নূর ও মনসুরকে ভাড়া দেন।

কিন্তু সম্প্রতি কচ্ছপিয়া ইউনিয়নের একটি প্রভাবশালী মহল তাঁদের এক শত্রু থেকে বিশাল আকারের টাকা নিয়ে ভাড়াটিয়াদের তাড়িয়ে দিয়ে জমি ও দোকানগুলো দখলের অপতৎপরতা চালিয়ে যাচ্ছে। এ নিয়ে তাঁরা খুবই আতঙ্কিত হয়ে পড়েছেন।

প্রদ্যুৎ বিশ্বাস বলেন, ‘জমির কাগজপত্র, আদালতের রায় (জজ কোর্ট), বিএস সংশোধনী মামলার ডোকুমেন্ট (চলমান), স্থানীয় ইউনিয়ন পরিষদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার রায়ও আমাদের পক্ষে রয়েছে। এ সংক্রান্ত যাবতীয় কাগজপত্রও আমাদের হাতে আছে। তবু ষড়যন্ত্র চলছে। বিষয়টি খুবই দু:খজনক।’

বিদ্যুৎ বিশ্বাসের স্ত্রী শ্রীমতি বিশ্বাস বলেন, ‘আমরা অসহায় বলে প্রভাবশালীরা ষড়যন্ত্র করছে। আমাদের জমি লুপে নিতে তৎপর ভূমিদস্যুরা। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন ও সাংবাদিক ভাইদের আন্তরিক সহযোগিতা দরকার।’ সংবাদ সম্মেলনে জমির ওয়ারিশ গিতা রানী ও দিপু বিশ্বাসও উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে গর্জনিয়া পুলিশ ফাঁড়ির দায়িত্বরত পরিদর্শক কাজি আরিফ উদ্দিন বলেন, ‘এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করার সুযোগ কাউকে দেওয়া হবে না। পেশিশক্তিকে আইনের মাধ্যমে ঘায়েল করা হবে।’

শেয়ার করুন