রোহিঙ্গা সমস্যা ক্রমেই জটিল করছে মায়ানমার

মাহমুদুল হক আনসারী : যত সময় পার হচ্ছে রোহিঙ্গা সমস্যা ততই জটিল করছে মায়ানমার সরকার। স্পষ্ট যে মায়ানমার রোহিঙ্গারা নিজ বাসভূমে ফিরে যাক তা চাচ্ছে না। তারা তাদের অঞ্চলে ত্রাসের রাজত্ব তৈরী করে রেখেছে। রাখাইনে বসবাসরত রোহিঙ্গারা কা্র্য্ত অবরুদ্ধ, অমানবিক জীবনযাপন করছে। একথাই সাম্প্রতিক সফর করে আসা জাতিসংঘের সহকারি মহাসচিব পরিষ্কার করে বলেছেন, সেখানকার পরিস্থিতি রোহিঙ্গাদের ফেরত যাওয়ার পক্ষে অনূকূল নয়। লম্বা সময় না হলেও মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে অবস্থান সময় বাড়ছে। ইতিমধ্যেই বাংলাদেশ মায়ানমার কূটনৈতিক রাজনৈতিক সংলাপ ‍ও তৎপরতা শিথিল হতে চলেছে। বলা যায় একধরনের জিমিয়ে পড়েছে। এর অন্যতম কারণ মিয়ানমার শাসকদের চতুর খেলা। তার সাথে দু একটি সক্রিয় আন্তর্জাতিক শক্তি। বিশেষ করে চীন, ভারত আরো কয়েকটি দেশ।

অনেক ধরনের জাতিসংঘের তৎপরতা ব্যর্থতার দিকেই হাটছে। তারা সামলাতেই পারছেনা মিয়ানমারের অবাধ্যতা।যুক্তরাষ্ট্র থেকে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা শুনা গেলেও বাস্তবে কার্য্কর পদক্ষেপ দেখা মিলছে না। এ সময়ে মিয়ানমার তাদের রাখাইন রাজ্যকে সাজাতে শুরু করেছে।এ বিষয়টি বাংলাদেশের জন্য নিশ্চিত এক অশনী সংকেত। বাংলাদেশ এ অবৈধ কর্মকান্ডের কোন জবাব দিতে প্রস্তুত নয়। রোহিঙ্গা সমস্যা দীর্ঘ মেয়াদী এক মহা সংকটের দিকেই দাবিত হচ্ছে।

পরিষ্কার করে বলা যায়, কূটনৈতিক সংলাপে সীমাবদ্ধ, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য অশুভ এবং অমঙ্গলজনক একটি ফলাফল ডেকে আনবে। এ ফলাফলে রোহিঙ্গা প্রত্যাবাসন আদৌ সম্ভব হবে বলে বিশ্বাস হয় না। যেমনিভাবে ঘটেছে ৭২-এর পাকিস্তানি নাগরিক বিহারিদের ক্ষেত্রে। পাকিস্তানে সাথে কূটনৈতিক যুদ্ধে ওঠে আসতে পারেনি বাংলাদেশ। রোহিঙ্গা সমস্যা বিহারী সমস্যার চেয়েও রাজনৈতিক ও সামজিক দিক থেকে জটিলও গুরুত্বপূর্ণ। যেমন তাদের সংখ্যা, উচ্চ প্রজনন হার, এক পক্ষ অপর পক্ষের ওপর রাজনৈতিক সন্ত্রাসী অনাকাঙ্কিত কর্মকান্ড যা ইতিমধ্যে দেখা যাচ্ছে।রোহিঙ্গা শরণার্থীরা তাদের নির্দিষ্ট সীমা ছাড়িয়ে দেশের অন্যত্র ঢুকে পড়ছে। হয়ে যাচ্ছে তারা বাংলাদেশের নাগরিক। অবৈধভাবে তারা পাসপোর্ট তৈরী করে পৃথিবীর বিভিন্ন দেশে ডুকে পড়ছে। মানবপাচার চক্রের মাধ্যমে বিভিন্ন পথে পাচার হচ্ছে তারা।

ইতিমধ্যেই মায়ানমার এবং বাংলাদেশের মধ্যে সম্পাদিত চুক্তি আরম্ভের সময় ছিল জানুয়ারি ২০১৮। প্রথম দফায় প্রত্যাবাসনের আট হাজারের মতো রোহিঙ্গা একটি তালিকা মায়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর হয়েছিলে। এখনো পর্য্ন্ত এ তালিকা মায়ানমার কর্তৃপক্ষ যাচাই বাছাই চালিয়ে যাচ্ছে। তাদের তৎপরতায় দেখা যায় রোহিঙ্গা বোঝাটা তারা বাংলাদেশের ঘাড়েই চাপিয়ে রাখতে চায়। বাংলাদেশ যতোই বলুক বোঝা সরাতে মায়ানমার এতে মোটেও গলতে দেখা যাচ্ছে না। বিষয়টি যত বেশী জটিল করা যায় মনে হয় এতেই মায়ানমার খুশি। আসলে মায়ানমারকে বাংলাদেশের বন্ধুসুলভ প্রতিবেশী রাষ্ট্র বলা যায় না। একসময় বার্মার সাথে যাওয়া আসা কিছু কিছু পণ্য চাল, মরিচ, শুটকী বাঙ্গালী ঘরে শোভাবর্ধন হতো। কিন্তু এখন ওইসব ভালবাসার কোন প্রতিক্রিয়া তাদের পক্ষ থকে নেই। পরিস্থিতি পর্যালোচনায় সমস্যা নিরসনে বাংলাদেশকে কূটনৈতিক রাজনৈতিক তৎপরতা বৃদ্ধি করতে হবে। বাংলাদেশের লক্ষ্য অর্জনে আরো কঠিন হতে হবে। প্রায় এগারো লাখের বেশী রোহিঙ্গার দ্রুত বংশ বৃদ্ধি বাংলাদেশের আর্থ সামাজিক প্রেক্ষাপটে কঠিন সমস্যা তৈরী করতে পারে। সমস্যা কী ধরনের হবে সেটা এখন ওই অঞ্চলের প্রশাসন ও জনগণ বুঝতে পারছে।

রোহিঙ্গা বসতি এলাকায় ভূ-সামাজিক চরিত্র পরিবর্তন করে নানা কর্মসূচি গ্রহণ করেছে মায়ানমার সরকার। এ বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদন বাংলাদেশের অজানা নয়। রিপোর্টে বলা হয়েছে, মিয়ানমার পরিকল্পিতভাবে রোহিঙ্গা বসতির গ্রামগুলো বুলডোজরের সাহায্যে মাটির সাথে মিটিয়ে দিয়েছে। প্রথমে আগুন দিয়ে পরিত্যক্ত ঘর গুলো পুড়ে ফেলা হয়েছে। সেখানে নতুন করে সেনাঘাটি স্থাপন করা হয়েছে। নতুন রাস্তা সড়ক নির্মাণ করা হচ্ছে। বার্মিজ নাগরিকদের সেখানে বসতি দেয়া হচ্ছে। অর্থাৎ রোহিঙ্গা মুসলমান শরণার্থীদের সেখানে বসবাসের কোনো সুযোগ রাখা হচ্ছে না। আন্তর্জাতিকভাবে বিভিন্ন পর্যবেক্ষক সংস্থার প্রতিবেদনে ওঠে এসেছে মায়ানমার রাখাইন রাজ্যে সংগঠিত গণহত্যার সব আলামত মুছে ফেলতে এ উদ্দোগ নিয়েছে। রাখাইনের পুরো চিত্রই পাল্টে ফেলা হচ্ছে। উন্নয়নের নামে একটি জনগোষ্টিকে নিসংশভাবে হত্যা আর ধ্বংস করে যে ইতিহাস মায়ানমারের সামরিক সরকার তৈরী করেছে পৃথিবীর কোনো মানবাধিকার সংগঠন তা মানতে পারছে না।

কফি আনান কমিশনের রোহিঙ্গা বিষয়ক কোনো যুক্তি সংগত প্রস্তাবই মায়ানমার মানছে না। শুধুমাত্র প্রস্তাবের অর্থনৈতিক কর্মসূচি কিছুটা তারা বাস্তবায়ন করতে দেখা যাচ্ছে। রোহিঙ্গা আশ্রয় প্রার্থীরা বাংলাদেশে গতবছর ঢেউয়ের মতো যখন ঢুকে পড়ছিল তখন বাংলাদেশের সব পর্যায়ের রাজনৈতিক সামাজিক পেশাজীবী সংগঠন তাদের সাহয্যে এগিয়ে আসছিল। মানবিক কারণে সাময়িকভাবে তাদের আশ্রয়ের পক্ষে ছিলো। এখনো রোহিঙ্গা প্রবেশ অব্যাহত আছে। আন্তর্জাতিক মহলের সহানূভূতিও রোহিঙ্গা শরণার্থীর পক্ষে আছে। বহু সংখ্যক বিদেশী এনজিও রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে। এক্ষেত্রে চীন ভারত মিয়ানমারের পক্ষে অবস্থানের বাংলাদেশের জন্য কঠিন সংকট। রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স নিরব ভূমিকা রাখছে। মধ্য প্রাচ্যের দেশগুলো কঠোর কোনো পদক্ষেপ নিয়ে এগিয়ে আসছে না। ওআইসি, আরবলীগ এ পর্য্ন্ত রোহিঙ্গা বিষয়ে কার্য্কর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। জাতিসঙ্গ তৎপর হলেও মিয়ানমার পাত্তা দিচ্ছে না।রোহিঙ্গা ইস্যুতে পৃথিবীর বড় বড় শক্তি দ্বিধা বিভক্ত হয়ে আছে। দেখা যাচ্ছে তাদের প্রত্যাবাসনের চেয়েও বাংলাদেশে তাদের পূনর্বাসনে অধিক তৎপর বিশ্ববাসী। আন্তর্জাতিক মতামতের দুর্বলতা ও জটিলতায় মিয়ানমারের অবাধ্য আচরণ। তার বিরুদ্ধে আন্তর্জাতিক শক্তি কঠোর কোনো ব্যবস্থা নিচ্ছে না।

অ্যামনেস্টির ভয়াবহ প্রতিবেদন থাকা সত্ত্বেও নিরাপত্তা পরিশোধ মিয়ানমারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থায় যাচ্ছেনা। অথচ পৃথিবীর নানা দেশের বিরুদ্ধে সহজেই অবরোধ আরোপ করেছে। যেমন কিউবা, ইরান, উত্তর কোরিয়ার বিরুদ্ধে অবরোধ নিষেধাজ্ঞা আরোপ করতে পিছু হটে নি। এসব কী স্বার্থের খেলা? এখন সময় বাংলাদেশের পরিবেশ পরিস্থিতি সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করে দ্বি-পক্ষীয় ও আন্তর্জাতিক পরিসরে কঠিন ও কঠোর ভূমিকা নিতে হবে। বন্ধু রাষ্ট্র গুলোকে বুঝিয়ে সাথে নিয়ে নিরাপত্তা পরিষদে ভূমিকা রাখতে হবে। এজন্য কূটনৈতিক ও রাজনৈতিক দক্ষতা বিচক্ষণতা দেখাতে হবে। দেশে রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল রাখতে হবে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন দেশের রাজনীতির জন্য গুরুত্বপূর্ণ নির্বাচন। সারা পৃথিবী এ নির্বাচন পর্যবেক্ষণ করবে। যেনো তেনো নির্বাচন জনগণ যেমনিভাবে চায়না অনূরূপভাবে আন্তর্জাতিক মহলও সুষ্টু ও অবাধ সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন চায় সবমহল।

বর্তমান সময় বাংলাদেশ সরকার ও রাজনৈতিক দলের জন্য গুরুত্বপূর্ণ বছর। শাসকদলকে হিসেব নিকেশ করেই এগোতে হবে। গত ৬ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো অগ্রগতি নেই। তিনি সত্য কথাই বলেছেন। শুধুমাত্র মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ কূটনৈতিকভাবে পিছিয়ে থাকতে পারেনা।বাংলাদেশকে তাদের প্রত্যাবাসনে কঠোর ও জোরালো পদক্ষেপ গ্রহণ করে কূটনৈতিক চেষ্টা চালাতে হবে। সাম্প্রতিক খবরে প্রকাশিত হয়েছে রোহিঙ্গা গণহত্যা ও মিয়ানমার শাসকদের নানাবিদ অন্যায় অবিচার নিয়ে কমনওয়েলভুক্ত সরকার প্রধানরা স্বাধীনভাবে তদন্ত করে রোহিঙ্গা গণহত্যার বিচরের দাবি জানিয়েছেন। এ উদ্যোগ বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। সে অধিকার বাংলাদেশের আছে। প্রত্যাবাসিত রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাদের নিরাপত্তা নিশ্চিত করে রাখাইনে প্রত্যাবাসনের ব্যবস্থা নিতে হবে। জাতিসংঘ কমনওয়েলথসহ বিশ্বের মানবতাবাধি সংস্থাকে বাংলাদেশকে সাথে নিয়ে এগোতে হবে। এসব তৎপরতায় বাংলাদেশে এগিয়ে যেতে পারলেই মায়ানমারকে প্রত্যাবাসনে সক্রিয় করা সম্ভব।

লেখক: মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক, গবেষক ও কলামিষ্ট, ইমেইল: [email protected]

শেয়ার করুন