পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ যুক্তরাজ্যের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী

যুক্তরাজ্যে অভিবাসন নীতি নিয়ে কেলেঙ্কারির জেরে অ্যাম্বার রাডের পদত্যাগের পর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন অভিবাসী এক পরিবার থেকেই আসা পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ। তিনি শুধু প্রথম দক্ষিণ এশীয়ই নন বরং দেশটির প্রথম মুসলিম স্বরাষ্ট্রমন্ত্রীও।

দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যে বসবাস করে আসা কিছু ক্যারিবীয় অভিবাসীকে ‘অবৈধ’ ঘোষণা করা নিয়ে কেলেঙ্কারির জেরে রোববার পদত্যাগ করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড।

তার স্থলাভিষিক্ত হওয়ার পর যুক্তরাজ্যের অভিবাসন নীতি নতুন করে পর্যালোচনা করে এর গ্রহণযোগ্যতা আরো নিশ্চিত করার কথা বলেছেন সাজিদ।

স্কাই নিউজকে তিনি বলেন, “আমরা একটি পরিকল্পনা নেব…আর তা হচ্ছে একটি সুষ্ঠু অভিবাসন নীতি নিশ্চিত করা। যে নীতিতে মানুষের সঙ্গে মর্যাদাপূর্ণ এবং সৌহার্দপূর্ণ আচরণ করা হবে। এটি হবে আমার সবচেয়ে জরুরি একটি কাজ।”

সাজিদ আরো বলেন, “ক্যারিবীয় দেশ থেকে অভিবাসী হিসেবে আসা যুক্তরাজ্যের ওই সব নাগরিক যারা ‘উইন্ডরাশ জেনারেশন’ নামে পরিচিত তাদের সাহায্য করাটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমি তাদের সঙ্গে মর্যাদাপূর্ণ আচরণ করাসহ তাদের প্রাপ্য ন্যায়বিচার নিশ্চিত করতে চাই।”

পাকিস্তান থেকে আসা এক বাসচালকের ছেলে সাজিদ জাভিদ সাবেক ইনভেস্টমেন্ট ব্যাংকার। ২০১০ সালে ব্রোমসগ্রোভ থেকে তিনি এমপি নির্বাচিত হন। ১৮ মাস তিনি কমিউনিটিস সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন।

৪৮ বছরের সাজিদ বাণিজ্য ও সংস্কৃতি মন্ত্রীও ছিলেন। এছাড়া, গত বছর লন্ডনে গ্রেনফেল টাওয়ার অগ্নিকাণ্ডের সময় সরকারের মুখপাত্রের দায়িত্ব পালন করেছিলেন তিনি।

শেয়ার করুন