শিল্প কলকারখানায় শ্রমিকের মর্যদা ও অধিকার নিশ্চিত করতে হবে

চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়নের মে দিবসের আলোচনা সভায় নেতৃবৃন্দ।

চট্টগ্রাম : হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মহান মে ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে এক শ্রমিক সমাবেশ গতকাল সকাল ৯ টায় চট্টগ্রাম ওয়াসার মোড়ে চট্টগ্রাম হালকা মোটর যান এর সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও মে দিবস উদযাপন কমিটির সদস্য সচিব আবু ফয়েজের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম হালকা মোটর যান চালক শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আমজাদ হোসেন হাজারী। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ট্রাক কাভাড়ভ্যান ও মিনি ট্রাক মালিক গ্রুপের সভাপতি বিভাগীয় আইনশৃংখলা কমিটির মেম্বার ও আরটিসি মেম্বার আবদুল মান্নান।

বিশেষ অতিথি ছিলেন জসিম উদ্দিন চৌধুরী, হালকা মোটরযানের উপদেষ্টা ও কেন্দ্রীয় জন্মাষ্টমী উদযাপন পরিষদের সদস্য মিলন শর্মা, উপদেষ্টা টিটু মহাজন, শাহ আলম ফিরোজী।

বক্তব্য রাখেন হালকা মোটযান সহসভাপতি আবদুল মালেক, ইয়াছিন মিয়াজি, আলী আক্কাস, কাজী মুস্তফা, হারুনুর রশিদ রানা, আলম, আলী, মনজু, আলমগীর ও জাহাঙ্গির প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে আমজাদ হোসেন হাজারী বলেন, আন্তর্জাতিক মহান মে দিবসে শ্রমিকদের রক্তের বিনিময়ে সারাবিশ্বে সভ্যাতার জন্ম হয়েছে। কিন্তু আজ সেই শ্রমিকদের সব প্রতিষ্ঠানে অবহেলা করা হচ্ছে। তিনি আরো বলেন, প্রতিটি শিল্প কলকারখানায় শ্রমিকদের মর্যদা রক্ষায় শিল্প মালিক ও পরিবহন মালিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে। তিনি শ্রমজীবি মানুষের দাবী মেনে নিয়ে তাদের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান অন্যথায় সেই রক্তঝরা মে’র মতো শ্রমিকরা সারাদেশে আন্দোলনের ঝাপিয়ে পড়তে বাধ্য হবে।

প্রধান বক্তা আবদুল মান্নান বলেন, আজ থেকে ১৩২ বছর আগে ১৮৮৬ সালের এই দিনে শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন শ্রমজীবি মানুষেরা। এতে প্রায় ৩ লাখ শ্রমিক অংশ নেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেট রূপ নেয় শ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। শ্রমিকদের আন্দোলন দমন করতে সেদিন সমাবেশে পুলিশ এলোপাতাড়ি গুলি চালায়। এতে ১০ শ্রমিক প্রাণ হারান। এছাড়া গ্রেফতার করা হয় অনেককে। আন্দোলনে অংশ নেওয়ার অপরাধে ৬ শ্রমিককে ফাঁসিতে ঝুলিয়ে দেয় সে সময়কার শাসকগোষ্ঠী। সেই রক্তঝরা ইতিহাস গড়ে তুলেছিল শ্রমিকেরা, সেই শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করার জন্য পরিবহন মালিকদের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে আনোয়ার হোসেন বলেন, বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণার উৎস এই দিন। মালিক-শ্রমিক সুসম্পর্ক প্রতিষ্ঠা আর শ্রমিকদের শোষণ-বঞ্চনার অবসান ঘটার স্বপ্ন দেখারও দিন এটি। ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি এবং দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তুলেছিলেন।

শেয়ার করুন