জন্মোৎসবের সমাপনীতে সিটি মেয়র
বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দাদের আমাদের সাহসের বাতিঘর

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেছেন, বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দাদের আমাদের সাহসের বাতিঘর। অগ্নিযুগের বিপ্লবী বীরকন্যা প্রীতিলতা যুগে যুগে বাংলার নারীদের সেই অনুপ্রেরণা হয়ে থাকবেন। তাঁর জীবনাদর্শ থেকে আমাদের বিশেষ করে তরুণ প্রজন্মকে শিক্ষা নিয়ে উজ্জীবিত হতে হবে।

মেয়র বলেন, সময়ের প্রয়োজনে বাংলার নারীরা কখনো পিছপা হবে না। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় যুগে যুগে তারা আত্মত্যাগ করেছে। তেমনি দেশের প্রয়োজনে তারা কোমলতার খোলস ছেড়ে ঝাপিয়ে পড়ে নিজেদের অধিকার আদায় করতে সমর্থ হবে।

রোববার (৭ মে) বিকেলে নগরীর নন্দনকাননস্থ থিয়েটার ইন্সটিটিউট (টিআইসি) মিলনায়তনে বীরকন্যা প্রীতিলতা জন্মোৎসব উদযাপন পরিষদ চট্টগ্রাম আয়োজিত বীরকন্যা প্রীতিলতাকে নিবেদিত করে তিনদিনব্যাপী অনুষ্ঠানের সমাাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিটি মেয়র।

তিনি আরো বলেন, প্রত্যেক নারীই তার নিজের অধিকার নিজে প্রতিষ্ঠা করে। পরাধীনতার নাগ পাশ থেকে মুক্ত হতে মৃত্যুকে আলিঙ্গন করে প্রীতিলতা যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন তা সব নারী তথা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে।

মেয়র বলেন, বাংলাদেশের স্বাধীনতা ধারাবাহিক আন্দোলন সংগ্রামের ফসল। ১৯৫৭ এর পর পলাশীর আম্রকানন, ১৮৫৭ সিপাহি বিপ্লব, ১৯৪৮, ১৯৫২, ১৯৬৬, ১৯৬৯ এবং ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের এ গৌরবোজ্জ্বল ইতিহাসের আমরা গৌরবান্বিত। অনেক ত্যাগ, অনেক পরাধীনতার নাগ পাশ থেকেই মুক্ত করতে আমরা ঝাঁপিয়ে পড়েছি। এখানে নারীদের অবদান অনস্বীকার্য। অন্তনিহিত শক্তি, চরম দৃঢ়তা ও আত্মপ্রত্যয় নিয়ে সব আন্দোলন সংগ্রামে নারীর অংশগ্রহণ ও তার প্রশংসনীয় ব্রিটিশ শাসন থেকে মুক্ত করতে আত্মহুতি দেন প্রীতিলতা। এ ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে, সূচনা করতে হবে ভবিষ্যৎ যা তরুণ প্রজন্মকে সমৃদ্ধ করে।

প্রধান আলোচকের ভাষণে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি বীর মুক্তিযোদ্ধা ড. এস এম মুনিরুজ্জামান বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনে নেতাজী সুভাষ চন্দ্র বসু. মাস্টার’দা সূর্য সেন, প্রীতিলতা ওয়াদ্দাদের, বিনোথ বিহারী চৌধুরীর আত্মত্যাগ এবং পরবর্তী সময়ে পাকিস্তানি জান্তা’র বিরুদ্ধে দীর্ঘ ২৩ বছরের আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আপোষহীন নেতৃত্ব ও ত্যাগের কারণেই পৃথিবীর মানচিত্রে অভ্যুদ্বয় ঘটেছে বাংলাদেশ রাষ্ট্রের। বাঙালি জাতি পেয়েছে স্বাধীন পতাকা।

সভাপতির ভাষণে বীরকন্যা প্রীতিলতা জন্মোৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আকতার বলেন, প্রীতিলতা আমাদের উজ্জীবিত করে সেই সময়ে সমাজের শতবাধা ও রক্তচক্ষু উপেক্ষা করে তিনি দেশ মাতৃকার শৃঙ্খল মুছনে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন। তিনি জাতীয়ভাবে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দাদের জন্মদিন ও আত্মহুতি দিবস পালনের আহবান জানান।

বীরকন্যা প্রীতিলতা জন্মোৎসব উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত তিনদিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিনে স্বাগত বক্তব্য রাখেন জন্মোৎসব উদযাপন পরিষদের সদস্য সচিব প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরণ্য শিক্ষাবিদ প্রফেসর রীতা দত্ত, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি শ্যামল কুমার পালিত, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তী, সংস্কৃতিকর্মী সুমন দেবনাথ, রিংকু ভট্টাচার্য্য প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী মৌসুমী চৌধুরী। কবিতা পাঠ করেন অপরাজিতা ভট্টাচার্য। দলীয় নৃত্য পরিবেশন করেন ঘুঙর নৃত্যকলা একাডেমীর শিল্পীরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতিকর্মী মহিউদ্দিন মঈনুল আলম, কবি সজল দাশ, নজরুল ইসলাম মোস্তাফিজ, দিলীপ সেন গুপ্ত, মুজিবুর রহমান প্রমুখ।

শেষে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিবেদিত করে শিশু কিশোর চিত্রাংকন, লোকনৃত্য, সাধারণ নৃত্য, লোকসঙ্গীত, দেশের গান প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ২২০ জন বিজয়ী ও অংশগ্রহণকারী প্রতিযোগিকে ক্রেষ্ট, সনদপত্র তুলে দেন প্রধান অতিথি সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীনসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

শেয়ার করুন