পায়ে লিখে সুরাইয়ার এসএসসি পাশ
স্বনির্ভর জীবন গড়তে চায় প্রতিবন্ধি সুরাইয়া

নাঈম ইসলাম (শেরপুর) প্রতিবন্ধী সুরাইয়া জাহান পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় জিপিএ ৪ দশমিক ১১ পেয়ে পাশ করেছে। শেরপুর সদর উপজেলার আন্ধারিয়া উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছরে এসএসসি পরিক্ষায় অংশ নেয় সে। অদম্য সুরাইয়া এখন স্বপ্ন দেখছে উচ্চ শিক্ষার। সমাজের বোঝা নয়, স্বনির্ভর জীবন গড়তে চায় প্রতিবন্ধি সুরাইয়া।

সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের আন্ধারিয়া সুতিরপাড় দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মো. সফির উদ্দিন ও মুর্শিদা দম্পতির মেয়ে সুরাইয়া।

পরিবার সূত্রে জানা যায়, সুরাইয়ার দুটি হাতই বাঁকা ও শক্তিহীন। ঘাড়ও খানিকটা বাঁকা। মাথা সোজা করে ঠিকমতো দাড়াঁতেও পারেনা সুরাইয়া। লেখাপড়ার প্রতি সুরাইয়ার প্রবল আগ্রহ থাকায় ছয় বছর বয়সে তাকে স্কুলে ভর্তি করেন।

ফলাফলের প্রতিক্রিয়ায় সুরাইয়া বলেন, ভাল কলেজে ভর্তি হয়ে উচ্চশিক্ষা নিয়ে সমাজের বোঝা নয়, স্বনির্ভর জীবন যাপন করতে চাই।

সুরাইয়ার বাবা সফির উদ্দিন বলেন, তিন মেয়ের মধ্যে সুরাইয়া বড়। জন্ম থেকেই সে শারীরিকভাবে প্রতিবন্ধী। তাই অনেক কষ্ট করে পড়ালেখা করাতে হচ্ছে তাকে। মেয়েকে যাতে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে পারি, শারীরিক প্রতিবন্ধী বলে সমাজে যেন অবহেলায় তাকে কাটাতে না হয়, সবার কাছে এই দোয়া চাই।

সুরাাইয়ার জেঠাতো ভাই মনিরুজ্জামান বলেন, আমাদের বিশ্বাস ছিল সুরাাইয়া জীবনে ভাল করবে। সে অনেক কষ্ট করে পড়ালেখা করছে। তার অদম্য ইচ্ছায় তাকে এ পর্যন্ত নিয়ে এসেছে।

শেয়ার করুন