হেডম্যান কার্বারী সম্প্রীতি সম্মেলনে কুজেন্দ্র লাল ত্রিপুরা
পাহাড়ে ভ্রাতৃঘাতী সংঘাত নয়, আধিপত্য বিস্তারে সন্ত্রাসী কার্যক্রম চলছে

পাহাড় জুড়ে চলমান সহিংসতার প্রেক্ষাপট তুলে ধরে ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন সরকার বিরোধী পাহাড়ের আঞ্চলিক সংগঠনগুলো নিজেদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পার্বত্যাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি তৈরীর চেষ্টা করছে। পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতী সংঘাত নয়, সন্ত্রাসী কার্যক্রম চলছে। সাধারণ পাহাড়িদের মানবঢাল হিসেবে ব্যবহার করে সন্ত্রাসীদের চারটি গ্রুপ নিজেদের আধিপত্য বিস্তারে একের পর এক খুন অপহরণ করছে।

শনিবার (১২ মে) দুপুরে খাগড়াছড়ি পৌর টাউন হল মিলনায়তনে খাগড়াছড়ি সেনা রিজিয়ন ও পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত হেডম্যান কার্বারী সম্প্রীতি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকার সংবিধানের পাশাপাশি পার্বত্য চট্টগ্রামের জাতিগোষ্ঠীদের প্রথা ব্যবস্থা সমুন্নত রাখতে হেডম্যান কার্বারী প্রথা চালু রেখেছে। কিন্তু সন্ত্রাসী গোষ্ঠীদের অশুভ শক্তিতে তারা সুষ্ঠুভাবে ব্যবহার করতে পারছেন না দাবি করে তিনি আরও বলেন জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে পাহাড়ের মানুষের সম্পর্ক অনেক গভীরের বলেই। তিনি বার বার এখানে ছুটে এসে পাহাড়িদের পাশে দাঁড়িয়েছেন। পাহাড়ের সংঘাতময় পরিস্থিতি থেকে উত্তরণে জন্য তিনি পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদন করেছেন। আর সেই চুক্তির আলোকে অনেকগুলো ধারা বাস্তবায়িত হয়েছে। তারপরও কোন সমস্যা দেখা দিলে আলোচনার সুযোগ আছে।

তিনি আরো বলেন, পূর্ণ শায়ত্ব শাসনের নামে অবৈধ অস্ত্র দিয়ে সাধারণ মানুষ খুন করে সন্ত্রাসী কায়দা অবলম্বন করা তার বিকল্প হতে পারে না। পাহাড়ে সাম্প্রদায়িক-সম্প্রীতি রক্ষায় এসব সন্ত্রাসী গ্রুপগুলোর বিরুদ্ধে রুখে দাঁড়াতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা।

“গোষ্ঠী-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশ গড়ি, সম্প্রীতির খাগড়াছড়ি” এ শ্লোগানে খাগড়াছড়ি সেনা রিজিয়নের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্প্রীতি সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে শান্তি চুক্তি করেছেন। কিন্তু চুক্তির পরপরই এ চুক্তিকে কালো চুক্তি আখ্যায়িত করে একটি গ্রুপ নতুন একটি দল গঠন করে। এভাবে একের পর এক করে চারটি গ্রুপের জন্ম হয়েছে। তাদের কারণে আজ হেডম্যান-কারবারীসহ সাধারণ মানুষ কেউ স্বাভাবিকভাবে কাজ করতে পারছে না। আমরা যদি উগ্র পাহাড়ি জাতীয়বাদ ও উগ্র বাঙালি জাতীয়বাদ বর্জন না করি এ অঞ্চলে কখনো সাম্প্রদায়িক-সম্প্রীতি বজায় রেখে উন্নয়ন করা সম্ভব নয়।

পর্যটন সম্ভাবনাময় এ অঞ্চলের শান্তি স্থাপনে তৃণমূল পর্যায়ের হেডম্যান-কারবারীসহ সকলের সহযোগিতা চান খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম। পার্বত্যঞ্চলে উন্নয়ন ব্যাহত হচ্ছে, মনে শান্তি নেই, এভাবে আর চলতে পারে না এর থেকে আমরা মুক্তি পেতে চাই। ব্যক্তি-গোষ্ঠীর দ্বন্ধ বন্ধ করার আহবান জানান, হ্যাডম্যান এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি চাকমা। কারা এলাকায় সন্ত্রাসী চাঁদাবাজি করছে তা সবারই জানা আছে। এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান হেডম্যান দিকু তালুকদার।

এ সম্প্রীতি সম্মেলনের মাধ্যমে পাহাড়ে শান্তি-সম্প্রীতি ফিরে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন হ্যাডম্যান এসোসিয়েশন এর সভাপতি রণিক ত্রিপুরা। আর সন্ত্রাসী ও সমাজ বিরোধীদের তথ্য দিয়ে কমিউনিটি পুলিশকে সহযোগিতা করার জন্য প্রত্যন্ত এলাকার পাহাড়ি-বাঙ্গালি নেতৃবৃন্দকে অনুরোধ জানান জেলা পুলিশ সুপার আলী আহমদ খান।

এবং সবশেষে সভাপতির বক্তব্যে খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, পাহাড়ে একটি অশুভ শক্তি সাধারণ পাহাড়িদের উপর অবৈধ শাসন চালাচ্ছে। তাদের মাথার উপর লবণ রেখে বরই খাচ্ছে। জুম চাষ থেকে শুরু করে গরু, ছাগল, হাঁস-মুরগি থেকে পর্যন্ত তারা চাঁদা খায়। সাধারণ পাহাড়ি জনগনকে সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাড়ানোর আহবান জানিয়ে তিনি বলেন, নিরাপত্তা বাহিনী আপনাদের পাশে আছে। যেখানে ঘটনা ঘটছে নিরাপত্তা বাহিনী ছুটে যাচ্ছে আপনাদের নিরাপত্তা দিতে। ফলে সন্ত্রাসীদের আবাসস্থল সংকুচিত হয়ে আসছে ভয় পাওয়ার কোন কারন নেই। সবায় ঐক্যবদ্ধ হোন আপনারা সকলে ঐক্যবদ্ধ হলেই সেইসব সন্ত্রাসীদের প্রতিহত করা সম্ভব।

সম্মেলনে যোগ দেন পাহাড়িদের তৃণমূল পর্যায়ের নেতৃত্বদানকারী ৫৯৮ জন হেডম্যান ও ৪৫ জন কার্বারী। বর্তমান পরিস্থিতিতে হেডম্যান-কার্বারীরা এ সম্মেলনকে সাধুবাদ জানিয়ে প্রত্যন্ত পাহাড়ি এলাকায় কয়েকটি সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের সন্ত্রাসী কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে, পাহাড়ের আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর কাছে তা প্রতিকারের দাবী জানান।