জরুরী প্রয়োজনে মনে রাখুন জাতীয় সেবা নম্বর ৯৯৯

বাংলাদেশের যে কোনো প্রান্ত থেকে ন্যাশনাল হেল্প-ডেস্ক- এর ৯৯৯ নম্বরে ফোন দিয়ে তিনটি বিভাগের সহায়তা চাইতে পারেন দেশের যেকোন ভুক্তভোগী নাগরিক। পুলিশ, ফায়ার সার্ভিস এবং এম্বুলেন্স এর জন্য এই নম্বরে ফোন করলে তাৎক্ষণিক সহায়তা পাওয়া যাবে। অনেকে না জেনে মোবাইল সিম বিষয়ে তথ্য জানতে চেয়ে কিংবা ডাক্তারি নানা পরামর্শের জন্য ফোন করছেন ৯৯৯ নম্বরে। এসব সেবার ক্ষেত্রে এই নম্বরে ফোন করে কোন সহায়তা পাওয়ার সুযোগ নেই।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে এক বছর ধরে এই জরুরি হেল্পলাইন নম্বরটি পরীক্ষামূলক ভাবে চালানোর পর গত ১২ই ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

বাংলাদেশের যে কোনো প্রান্ত থেকে ৯৯৯ নম্বরে ফোন করা হলে প্রশিক্ষিত এজেন্টরা জরুরি ফায়ার সার্ভিস বা পুলিশ কিংবা এ্যাম্বুলেন্স সেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করিয়ে দেন।

এখানে যারা কল রিসিভ করেন তাদেরকে বলা হয় কল টেকার। তাদের তত্বাবধানের দায়িত্বে আছেন কয়েকজন কর্মকর্তা। দিনরাত ২৪ ঘণ্টা এখানে চারটি শিফটে কাজ করেন দু’শর বেশি কর্মী।

সকাল থেকে দুপুর দুটো পর্যন্ত ১৯৩টি কল রিসিভ করেছেন। মূলত পুলিশি সেবার চাহিদা থাকে বেশি। জানান একজন নারী কর্মী। এ পর্যন্ত প্রায় পাঁচ লাখের মতো কল পেয়েছেন, যার মধ্যে ১৫ শতাংশের মত কলের সেবা নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, “কোনও সহায়তা চাইলে আমরা লোকেশন সার্চ দেবো, তারপর সবচেয়ে কাছে যে থানা সেটার খবর জানাবো, আবার অ্যাম্বুলেন্স চাইলে নিকটস্থ সার্ভিসের খবর দেবো। আগুন লাগলে কোথাও সবচেয়ে কাছের ফায়ার স্টেশনের খবর জানাবো”।

আরেকজন পুরুষ কর্মী জানান, যেসব কল আসে তার মধ্যে অনেক উটকো কলও থাকে। আবার কেউ কেউ মোবাইল কোম্পানির কল-সেন্টার মনে করে বিভিন্ন প্রশ্ন করে। আসে বাচ্চাদের ফোনও।

তার ভাষায়, “রাতের বেলা যেসব কল আসে সেগুলো প্রধানত দুর্ঘটনা, অগ্নিকান্ড, ছিনতাই – এ ধরনের ‘জেনুইন’ কল।”

বর্তমানে একইসঙ্গে ৩৩টি সংযোগের মাধ্যমে কল নেয়া হচ্ছে। সামনে ১০০টি কল সংযোগ নেয়ার পরিকল্পনা রয়েছে বলছেন কর্মকর্তারা।

তবে সাধারণ মানুষের মধ্যে এই নম্বরটি মোটামুটি পরিচিত হলেও নির্দিষ্টভাবে কি ধরনের সেবার জন্য এখানে ফোন করা যাবে তা জানেন না এখনো অনেকে।

সব মিলিয়ে ১৫ শতাংশ সেবা প্রার্থীকে সেবা প্রদান সম্ভব হয়েছে এই হেল্পডেস্কের মাধ্যমে। এর মধ্যে পুলিশি সেবার আবেদন ছিল সবচেয়ে বেশি ৫৫ শতাংশ।

এরপরেই ছিল ফায়ার সার্ভিসের জন্য ২৯% ফোনকল এবং তারপরে আছে অ্যাম্বুলেন্স সার্ভিস এর জন্য ফোন। যার জন্য গড়ে ১৬ শতাংশ সেবাগ্রহীতা ফোন করেছেন।

শেয়ার করুন