কয়েন বিড়ম্বনা ভোগান্তি শেরপুরে

নাঈম ইসলাম (শেরপুর) : শেরপুর পৌর শহরের একটি বেসরকারি স্কুলের ৩য় শ্রেণির শিক্ষার্থী উম্মে তাবাসছুম প্রীতি, ইজিবাইকে করে কলেজ মোড় হতে খোয়ারপাড় এসেছে। চালককে তিনটি ২টাকার কয়েন দেন প্রীতি। প্রীতির কাছে কাগজের টাকা না থাকায় ভাড়া না নিয়েই চলে যান অটো চালক।

নৌহাটা পৌর গরুর হাটে একটি ভাসমান দোকান থেকে চা পান নিয়ে ৪টি ৫টাকার কয়েন দেন চাঁনমিয়া। দোকানি একটির বেশি কয়েন নিতে রাজি হননি। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে দুজনের মধ্যে হাতাহাতি হওয়ার পালা। পরে আশেপাশের লোকজন দুজনকে শান্ত করে। তাবাসছুম প্রীতি বা চাঁন মিয়ার মতো আরও অনেকের কয়েন নিয়ে এ
বিরম্বনার শেষ নেই। সরকারি কোন নিষেধাজ্ঞা না থাকলেও ক্রেতা-বিক্রেতা কেউই কয়েন নিতে চাইছেন না। এ নিয়ে সবচেয়ে বেশি ভোগান্তি হচ্ছে গণপরিবহন ও ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানে। হাট বাজার সহ ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠানে কয়েন দেখলেই ক্রেতা-বিক্রেতার মধ্যে শুরু হয়ে যায় বাক-বিতন্ডা। কোন পক্ষই এসব ধাতব মুদ্রা নিতে রাজি নয়।

শেরপুর জেলা ও উপজেলা গুলোতে এক টাকা, দুই টাকা ও পাঁচ টাকার কয়েন নিয়ে মহাবিপাকে পড়েছেন ব্যবসায়ীসহ সাধারণ মানুষ। এক টাকা ও দুই টাকার ক্রয় ক্ষমতা আগের চেয়ে হ্রাস পাওয়ায় ফেরিওয়ালা, কাচাঁবাজার, মোদির দোকান, মিস্টির দোকান, গণ পরিবহনের ভাড়া, ব্যাংক সব ক্ষেত্রেই কয়েন নিয়ে ভোগান্তি।

আখের মামুদ বাজারে মুদি দোকানদার জামান মিয়া জানান, কয়েন নিয়ে সবচেয়ে বেশি সমস্যায় রয়েছেন তাদের মত ক্ষুদ্র ব্যবসায়ীরা। অনেক পণ্য রয়েছে যেগুলো বিক্রি করতে এক টাকা, দুই টাকা কিংবা পাঁচ টাকার কয়েন ছাড়া বেচাকেনা করা সম্ভব নয়। কিন্ত কোম্পানীর লোকজন, মহাজন, ব্যাংক কয়েন তো দূরের কথা পাঁচ টাকার নোটও নিতে নারাজ।

বেসরকারি এনজিও সংস্থা আশার মোবারকপুর শাখা অফিসার আব্দুল মোতালিব বলেন, আমাদের কার্যক্রম যেহেতু গরিব মানুষদের নিয়ে তাই আমরা খুচরা টাকা ও অল্প পরিমাণে কয়েনও গ্রহন করি। বাংলাদেশ ব্যাংক কয়েন বাতিল ঘোষণা না করলেও মানুষ এগুলো আর নিতে চায়না। প্রায় সব খানেই কয়েন আদান-প্রদান নিয়ে প্রকট সমস্যা চলছে।

শেয়ার করুন