মালদ্বীপ সরকার স্কুল শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছেন টেবলেট ফোন

জুয়েল খন্দকার (মালদ্বীপ থেকে) : পুরো বিশ্বের সাথে তাল মিলাতে ইন্টারনেট দুনিয়ায় আরো একধাপ এগিয়ে গেলো মালদ্বীপ। দেশটির শিক্ষার্থীদের হাতে সরকার তুলে দিলেন টেবলেট ফোন। যাতে থাকবে ইন্টারনেট ওয়াইফাই সংযোগ। এতে শিক্ষার্থীদের বইয়ের বোঝা বহনের মতো কষ্ট ধীরে ধীরে চিরতরে শেষ হয়ে যাবে। এভাবেই এগিয়ে যাবে ভবিষ্যৎ কর্ণধার স্কুল শিক্ষার্থীরা। এলক্ষ্যে মালদ্বীপের রাজধানী মালের স্কেন্দার স্কুলে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় স্কেন্দার স্কুলের সকল ছত্র-ছাত্রীদের হাতে উন্নতমানের টেবলেট ফোন তুলে দেওয়া হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডুকেশন মিনিস্টার ডাঃ এরশাদ সিয়াম। সভার বক্তব্য থেকে জানা যায় বর্তমানে পৃথিবী অনেকটা এগিয়ে আছেন সেই জন্যে মালদ্বীপ শিক্ষার দিক দিয়ে এগিয়ে নিতে সরকারের পক্ষ থেকে সকল ছাত্র-ছত্রীদেরকে টেবলেট ফোন দেওয়া হবে।

এতেকরে ছাত্র-ছাত্রীদের বইয়ের ব্যাগের বোঝা বইতে হবেনা! টেবলেট ফোনে এপসের মাধ্যমে সকল বই তৈরি করা হবে ও খাতা দেওয়া হবে স্কুল থেকে। ছাত্র-ছাত্রী শুধু টেবলেট নিয়ে আসলেই হবে। স্কুলে আর কিছু আনতে হবেনা। মালদ্বীপের সকল স্কুলে একই পদ্ধতি চালু করা হবে ও মালদ্বীপের প্রত্যেকটি স্কুলে ইন্টারনেট ব্যবহারের জন্য “হাই স্প্রীট ওয়াইফাই” সংযোগ দেওয়া হবে। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে ইন্টারনেট শিক্ষা প্রশিক্ষণ দেওয়া হবে এবং বর্তমান টিচারদেরকেও ইন্টারনেট প্রশিক্ষণ দেওয়া হবে। যাতে করে ভবিষ্যতে ওইসব শিক্ষকরা তাদের ছাত্র-ছাত্রীদেরকেও বিষয়টি শিখাতে পারেন।