প্রবাসীকে মামলায় ফাঁসিয়ে জায়গা দখলের চেষ্টা চট্টগ্রামে

চমেক হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালীন আহত পারভিন আক্তার। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : প্রবাস ফেরত ভাইকে মিথ্যা মামলায় ফাঁসিয়ে বিরোধীয় জায়গা, নির্মাণাধীন বসতবাড়ি জবর দখলের চেষ্টার অভিযোগ করেছেন পারভীন আক্তার নামের এক ভুক্তভোগী। তিনি বলেন, থানা পুলিশের নিরব ভূমিকায় একদল ভাড়া করা সন্ত্রাসী আমাদের বসতবাড়ির দেয়াল ভেঙ্গে ঘরের আসবাবপত্র ভাংচুর করে। স্বর্ণালংকার, মোবাইল সেট ও নগদ টাকাসহ মূলবান মালামাল লুট করে। মহিলাদের মারধর করলে পরিবারের বেশ কয়েকজন নারী সদস্য মারাত্মক আহত হন।

গত ৯ মে নগরীর চান্দগাঁও থানার পূর্ব ফরিদারপাড়া মাজার গলি এলাকায় রফিক সওদাগরের বাড়ীতে এ ঘটনা ঘটে।

ঘটনায় থানা পুলিশ অজ্ঞাত কারণে অভিযোগ রেকর্ড করতে গরিমশি করলে বিজ্ঞ আদালতে এতদসংক্রান্তে মামলা (২৫৪/১৮) দায়ের করেন ভূক্তভোগী। আদালত শুনানীশেষে আবু জাফর, আবু সুফিয়ান ও আলী আকবর নামের তিন অভিযুক্তকে গ্রেফতারের আদেশ দিয়েছেন। অন্যদের প্রতি সমন জারি করা হয়।

ভাড়া করা সন্ত্রাসীরা ভেঙ্গে ফেলছে নির্মাণাধীন দেয়াল। ছবি : নয়াবাংলা

ভুক্তভোগী পারভিন আক্তার বলেন-আমরা যখন মিথ্যা মামলায় লড়ছি, জামিনের জন্য চেষ্টা করছি-তখন ভাড়া করা সন্ত্রাসী দিয়ে আমাদের নির্মাণাধীন বাড়ির দেয়াল ভেঙ্গে লুটপাট করা হয়।

মামলার এজাহার থেকে জানা গেছে, বাদীর পরিবারের সাথে মামলার আসামীদের দীর্ঘদিন যাবৎ মৌরশী সম্পত্তি নিয়ে বিরোধ চলে আসছিল। আসামীরা আইনী প্রক্রিয়ায় না পেরে ভিটেবাড়ি জবর দখল করতে সন্ত্রাসী ভাড়া করে হামলা চালানো হয়। বিষয়টি এলাকার মহল্লা কমিটিও জানেন। তবে প্রতিপক্ষ সমাজের কাউকে তেমন তোয়াক্কা করছেন না।

এবিষয়ে পূর্ব ফরিদার পাড়া মহল্লা কমিটির সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, জায়গাটা বিরোধীয়। তবে উভয় পক্ষ সমাজকে সম্মান করলে সমাজের কথা শুনলে এটা তেমন কোন সমস্যা নয়। যে কোন বিরোধ মিটানো যায়। রক্তাপাতের মতো ঘটনা ঘটতো না। তিনি বলেন-‘বিরোধ নিষ্পত্তি করতে আমি চেষ্টা করেছি। কিন্তু কোন পক্ষই আমার কথা শোনেনি।’ সামাজিকভাবে বৈঠকের মাধ্যমে বিষয়টি মিমাংসার পরামর্শ দেন তিনি।

ভুক্তভোগীর ভাই প্রবাস ফেরত মো. জাবেদ বলেন, আমরা সব ভাই এবং বাবা বিদেশে থাকি। গায়ের ঘাম ফেলে, রক্ত পানি করে অর্থ উপার্জন করে দেশে পাঠিয়ে অর্থনীতিতে অবদান রাখছি। দুঃখ হয় যখন দেশে বসবাস করা মা বোন প্রতিপক্ষের দ্বারা আক্রান্ত, রক্তাক্ত হয়। আর থানা পুলিশ নিস্ক্রিয় দর্শকের ভূমিকা পালন করে-তখন বেশ অপমান বোধ করেন ওই প্রবাসী। জাভেদের বক্তব্য অত্যন্ত স্পষ্ট। তিনি বলেন-যদি জায়গা সংক্রান্ত দেনা-পাওনা থাকে, তবে স্থানীয় মুরব্বী আছেন, মহল্লা কমিটি আছে, আইন প্রশাসন আছে_আমরা সেখানে প্রতিকার চাইতে পারি। কিন্তু সন্ত্রাসী ভাড়া করে বসতবাড়ি ভেঙে লুটপাট-এটা কোন সমাজের আচরণ হতে পারে? ভুক্তভোগী পরিবার সংশ্লিষ্ট প্রশাসনের সহযোগিতা কামনা করেনছে।

শেয়ার করুন