গ্যাস সংকট : নগরবাসীর ভোগান্তি

মাহমুদুল হক আনসারী : পবিত্র রমজানেও গ্যাস সংকট এখন তীব্র আকার ধারণ করেছে।দিনরাত ২৪ঘন্টায় মাত্র কিছুক্ষণের জন্য গ্যাস পাওয়া যায়। রান্না বান্নার কাজ সেহরী ও ইফতার সামগ্রী তৈরীতে ভোগান্তিতে পড়তে হচ্ছে গৃহিনীদের। কখন গ্যাস আসবে তার কোনো ঠিক সময় কেউ বলতে পারে না। বাণিজ্যিক রাজধানি চট্টগ্রাম।কাজের বাণিজ্যিক রাজধানী নাকি নামের বাণিজ্যিক রাজধানী সেটা এখন চট্টগ্রামবাসী বুঝতে কষ্ট হচ্ছে না। চট্টগ্রামের বিভিন্ন সেক্টরের আয় দিয়ে রাজধানীসহ সারাদেশ চললেও কিন্তু সেখানে চট্টগ্রামের বিভিন্ন সমস্যার গুরুত্বের মাধ্যমে সমাধান হচ্ছে না।

কর্ণফুলী গ্যাস কোম্পানির একজন কর্মকর্তা বলেছেন, জাতীয় গ্রিড় থেকে চট্টগ্রামে গ্যাসের বরাদ্দ কমে গেছে। ফলে পাইপ লাইনে প্রেসার কমে যাওয়ায় এ সংকট সৃষ্টি হয়েছে। বর্তমানে নগরীর অধিকাংশ এলাকায় গ্যাস সংকট তীব্র আকার ধারণ করেছে। বিগত সাপ্তাহ যাবত এ সংকট প্রকট আকার ধারণ করেছে। সকাল বেলায় গ্যাস গেলে রাত বারোটায়ও গ্যাসের দেখা মিলে না। কয়েক মাস পূর্বে দিনের বেলায় দুই থেকে তিন ঘন্টা গ্যাস পাওয়া গেলেও বর্তমানে রাত বারোটার পর দুই থেকে তিন ঘন্টা গ্যাস থাকার পর আবার গ্যাস চলে যায়। নগরীর রহমতগঞ্জ, ঘাটফরহাদবেগ, জামাল খান, চাঁদগাও আবাসিক এলাকা, পাচঁলাইশ খুলশী, পাহাড়তলীসহ নগরীর বেশীরভাগ এলাকায় গ্যাস সংকট তীব্র হচ্ছে। পুরো নগরীতে চব্বিশ ঘন্টায় দুই থেকে তিন ঘন্টার বেশী গ্যাস মিলছে না। কখন আসবে কখন যাবে গ্রাহকরা তা জানেনা।কিন্তু বিল যথা সময়ে আসে এবং পরিশোধও করতে হয়।বিল পরিশোধের বিলম্ব ফি ও জরিমানা আদায় করতে কোনো ধরনের গরিমসি করে না গ্যাস কোম্পানি।

একটা নির্ধারিত সময় ঠিক করে দেয়ার মতো কর্মসূচী ও পরিকল্পনাও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে পাওয়া যাচ্ছে না। প্রায় ৭০লক্ষ নগরবাসীর শহর চট্টগ্রাম। এখানে নানা পেশার মানুষের বসবাস। রমজানে সেহরী ইফতারি তৈরীতে গৃহিনীদের ভোগান্তির সীমা নেই। নগরবাসীর জন্য এটা একটা চরম সংকট হিসেবে দেখা হচ্ছে।এটাকে কোনো অবস্থায় ছোট করে দেখা ঠিক হবে না। চট্টগ্রামের প্রশাসন, রাজনৈতিক নেতৃবৃন্দকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। হঠাৎ করে কেন গ্যাস সংকট প্রকট আকার ধারণ করছে, সেটি রাষ্ট্রের উচ্চ পর্যায়ে চিন্তা ভাবনা করে দ্রুত সমাধান করতে হবে। নগরবাসী মনে করে চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী উপাধি কাগজে কলমে দেখলেও বাস্তবে বাণিজ্যিক রাজধানীর সুবিধা পাচ্ছে না। বৃহত্তর চট্টগ্রামকে উন্নয়ন ও নাগরিক অধিকারে পিছিয়ে রেখে জাতীয় উন্নয়নের নামে সারাদেশে উন্নয়ন হলেও সেক্ষেত্রে চট্টগ্রামকে নানাভাবে পিছিয়ে রাখা হচ্ছে। ইতিপূর্বে চট্টগ্রামের স্থানীয় পত্রিকায় উঠে এসেছে চট্টগ্রামের বহু প্রতিষ্ঠান দীর্ঘদিন থেকে চট্টগ্রামে প্রধান কার্যালয় থাকলেও তা ঢাকায় হস্তান্তর করা হয়েছে।

সারাদেশে গ্যাসের চাহিদা ও প্রাপ্তি ঠিক থাকলেও আমার চট্টগ্রাম কেনো গ্যাস পাবে না? চট্টগ্রামের বাসাবাড়ি মিল কলকারখানা কেনো গ্যাসের কারণে উৎপাদন ভোগান্তিতে পড়বে? এসব বিষয়ে ক্ষমতাসীন শাসককে অবশ্যই চিন্তা ও পরিকল্পনায় এনে চট্টগ্রামবাসীর এসব সমস্যা দ্রুত সমাধানের ব্যবস্থা করতে হবে।অন্যথায় অন্যসব উন্নয়ন অগ্রগতিতে জনগণের ক্ষুধা মিটবে না। আসুন প্রকৃতভাবে চট্টগ্রামের মূল সমস্যা চিহ্নিত করে দ্রুত বাস্তবায়নে সকলে এগিয়ে আসি।

শেয়ার করুন