চকরিয়ায় আলোচিত শিশু হত্যা মামলার আসামী জেল হাজতে

মোহাম্মদ উল্লাহ : কক্সবাজারের চকরিয়ায় ১৭ বছর তিন মাস পর শিশু রিফা মনি(৫) হত্যাকান্ডের আসামী আবদুল মান্নানের জামিন আবেদন না মঞ্জুর করে জেলা হাজতে পাঠিয়েছেন আদালত। রবিবার চকরিয়া সিনিয়র জুুুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট তার জামিন নামার আবেদন না মঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। ২০০১ সালের ২ ফেব্রুয়ারী জায়গা জমির বিরোধের জের ধরে হামলার ঘটনায় উপজেলার বি.এম.চর ইউনিয়নের বহাদ্দার কাটা এলাকায় প্রকাশ্যে বহুল আলোচিত এ শিশু হত্যাকান্ডের ঘটনাটি ঘটেছিল।

মামলার বাদী শিশু রিফা মনি’র পিতা ও বি.এম.চর ইউনিয়ন পরিষদের চৌকিদার (গ্রাম পুলিশ) আবুল বশর জানান; একই এলাকার ছাবের আহমদের সাথে তাদের জায়গা জমির বিরোধ চলে আসছিল। ওই বিরোধের জের ধরে ২০০১ সালের ২০ ফেব্রুয়ারী দুপুর ১টার সময় আবদুল মান্নান একদল সন্ত্রাসী নিয়ে তাদের ভিটে বাড়িতে গিয়ে হামলা করে। এ সময় বাড়িতে কোন পুরুষ লোক ছিল না। হামলায় সন্ত্রাসীদের বাঁধা দিলে সন্ত্রাসীরা চৌকিদার আবুল বশরের স্ত্রী আয়াতুন নাহার ও তার শিশু কন্যা ৫ বছরের শিশু রিফা মনিকে পিটিয়ে গুরুতর আহত করে। প্রতিপক্ষের হামলার সময় শিশু রিফা মনির মাথার খুলি ফেটে যায়। এতে হাসপাতালে নেয়ার পথে শিশু রিফা মনি মারা যায়।

এ ঘটনায় আবুল বশর বাদী হয়ে এ হত্যান্ডের প্রধান অভিযুক্ত আবদুল মান্নানকে প্রধান আসামী করে ওইদিনই ৬ জনের বিরুদ্ধে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেন। পরে ওই মামলাটির আসামীদের বিরুদ্ধে জার্চসীট দেন। ওই চার্জসীট গঠনের পর কক্সবাজারের সিআইড়ি উপযাচক হয়ে পুনঃতদন্তের অনুমতি নিয়ে ২য় বার চার্জ গঠন করেন। ওই ২য় চার্জসীটে অভিযুক্ত আসামীদের বাদ দিয়ে নিহত রিফা মনি’র মা আয়াতুন নাহারকে অভিযুক্ত করে দেয়া হয়। পরে বিষয়টি জেলা ও দায়রা জজ আদালত, পরে হাইকোর্ট ও আপীলিয়েড ডিভিশন পর্যন্ত যায়। বিজ্ঞ হাইকোর্ট চকরিয়া থানার তদন্তকারী কর্মকর্তা কর্তৃক দেয়া চার্জসীট বহাল রাখেন। বিজ্ঞ আপীলেড ডিভিশনও হাইকোর্টের রায় বহাল রাখেন।

মামলার আইনজীবী এড়ভোটেক লুৎফুল কবির জানান; রবিবার আবদুল মান্নান ওই মামলায় জামিন নেয়ার জন্য চকরিয়া সিনিয়র জড়িসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হলে আদালতের বিজ্ঞ ম্যাজিস্ট্রেট তার জামিন নামার আবেদন না মঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।