তিন চাকায় ঘুরবে জীবন ও একটি সংগঠনের গল্প

মোঃ আরিফ হোসেন : “তিন চাকায় ঘুরবে জীবন”_এই শ্লোগানকে সামনে রেখে দুই অসহায় মানুষকে ইঞ্জিন চালিত রিকশা উপহার দিয়েছে ‘Helping Hand’ নামের একটি সামাজিক সংগঠন। সাথে রয়েছে পরিবার নিয়ে ঈদ আনন্দ উপভোগ করতে নগদ কিছু অর্থও। অসহায় পরিবার দুটির একামাত্র কর্মক্ষম মানুষটির মাধ্যমে পরিবারগুলোর স্বচ্ছতা আনতে সংগঠনটির এমন উদ্যোগ।

বুধবার (১৩ জুন) সংগঠনটি দুটি পরিবারকে স্বচ্ছলতার চাবি উপহার দেয়।

উদ্যোক্তাদের মতে, “মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না!” সমাজে সুবিধাভোগী মানুষদের নিয়ে চলে অসংখ্য আয়োজন। দু’বেলা খাবার যাদের সংগ্রহ করতে মাথায় ঘাম পায়ে ফেলতে হয় তাদের নিয়ে চিন্তা করার সময় হয়তো অনেকের হয়ে উঠে না।

সুবিধা বঞ্চিত মানুষ গুলো প্রতিনিয়ত শিকার হয় ভিন্ন ভিন্ন প্রতারণায়। সেই মানুষ গুলোকে সভ্য সমাজ নিম্নশ্রেণীর বলেই উল্লেখ করে। শ্রমিক, মুচী, রিকশাচালক, গার্মেন্টস শ্রমিক বা দিনমজুর তাদের কথাই সভ্য সমাজে বার বার দেখে নিচু করে। তাদের পাশে খুব কম মানুষ এগিয়ে যায় নিঃস্বার্থ ভাবে। ‘হেল্পিং হ্যান্ড’ (Helping Hand) এর মতো সমাজসেবা মূলক প্রতিষ্ঠান বার বার এগিয়ে যায় পিছিয়ে থাকা মানুষগুলোকে এগিয়ে নেওয়ার জন্য।

এছাড়াও সমাজসেবা মূলক সংগঠনটি কখনো শিক্ষিত জাতি গঠনের স্বপ্নে অসহায় ছেলে-মেয়েদের দিয়েছে শিক্ষা সামগ্রী এবং ঈদের পোশাক। কখনো এই পৃথিবীর বুকে যাদের বলা হয় একা মানে এতিম তাদের সাথে করেছে ইফতার, পাশে থেকে দিয়েছি ঈদের নতুন পোশকের আনন্দ। ২০১৪ সালে এভাবেই যাত্রা শুরু সমাজ সেবা মূলক সংগঠন ‘Helping Hand’ এর।

চলার পথ কখনো সহজ ছিলো না। সাধারণ মানুষকে সহযোগিতা করতে বার বার নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করে, এগিয়ে যেতে হয়েছে সংগঠনটির সদস্যদের। ছোট থেকে আস্তে আস্তে বড় উদ্যোগ গ্রহনের প্রচেষ্টা প্রতিটি সদস্যের মনের আকাঙ্ক্ষা। সেবামূলক কাজের স্বপ্নের অংশ হিসেবে আস্তে আস্তে এক অগ্রযাত্রা শুরু হয়েছে। তারই অংশ হিসেবে ২০১৮ সালে সাম্প্রতিক সময়ে বাস্তবায়ন করা হয়েছে এক নতুন উদ্যোগ। “তিন চাকায় ঘুরবে জীবন” শিরোনামে একটি ইভেন্ট বহু আলোচিত হয়েছে।

‘Helping Hand’ এর মতো সহযোগী সমাজ সেবামূলক সংগঠনের সংখ্যা দেশে অসংখ্য, তবে তাদের সহযোগিতা ও চিন্তা ভাবনা অনেকটা ভিন্ন বলে মনে করে এলাকার সাধারণ মানুষগুলো।

এভাবে এগিয়ে যাচ্ছে সমাজসেবা মূলক সংগঠনটি। সামনের দিনে আরও ভালো ভাবে বড় কোন পরিকল্পনা বাস্তবায়নের আশা নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনের প্রতিটি সদস্য।

শেয়ার করুন