চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ব্রীজে যান চলাচল বন্ধ

এইচ.এম.সাইফুদ্দীন (চট্টগ্রাম) : এক সপ্তাহের ভারী বর্ষণে হালদা খালের পাড় ভেঙ্গে গিয়ে হারুয়ালছড়ি, সুয়াবিল, কাঞ্চননগর, বিবিরহাট, নাজিরহাট, নানুপুরসহ অসংখ্য এলাকা বন্যায় ডুবে গেছে। নাজিরহাট বাজারের পুরাতন ব্রিজে ফাটল দেখা দিয়েছে। ব্রিজটি ঝুঁকিপূর্ণ বিবেচনায় সংশ্লিষ্ট প্রশাসন ব্রিজে যানবাহন এবং জনচলাচল বন্ধ করে দিয়েছে।

স্থানীয়দের মতে, নাজিরহাট বাজারের পুরাতন ব্রীজ বন্যার পানির স্রোতের কারনে অত্যন্ত ঝুঁকিতে অবস্থান করছে। স্বাধীনতা পূর্ব ব্রিটিশ আমলে নির্মিত এ ব্রীজে এখন খুবই করুণ অবস্থ। যেকোন সময় মর্মান্তিক দুর্ঘটনা ঘটতে পারে।

এর আগে বৃষ্টির শুরুতেই উপযোগী সিদ্ধান্ত গ্রহণ করে প্রশাসন। ব্রীজে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। কিন্তু নিরুপায় জনসাধারণ ঝুঁকি নিয়ে পায়ে হেঁটে চলাচল করছে। ফলে বর্তমানে ব্রীজের মাঝখানে ফাটল ধরেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দিন যত পার হচ্ছে ব্রীজটির ফাটলটি ভেঙ্গে আরো নিচের দিকে দেবে যাচ্ছে। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা রয়েছে।

বিষয়টি গতকাল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসলে ব্রীজে জনসাধারনের চলাচলও বন্ধ করে দেয়া হয়। যেকারণে বহু মানুষ দুর্ভোগে পরেছে। ভুক্তভোগীরা জরুরী ভিত্তিতে ব্রিজটি পুন:নির্মাণের দাবী জানিয়েছেন।