পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবী : ইউপিডিএফ’র বিক্ষোভ

খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ’র) বিক্ষোভ মিছিল।

সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিল এবং পাহাড়ে হত্যা, গুম ও নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

শনিবার (৩০ জুন) সকাল সাড়ে ১০টায় জেলা সদরের স্বনির্ভর বাজারে দলীয় কার্যালয়ের সামনে ইউপিডিএফ সমর্থিত পাহাড়ী ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুবফোরামের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

গণতান্ত্রিক যুবফোরাম’র খাগড়াছড়ি শাখার সহ-সভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তৃতা করেন, ইউপিডিএফ খাগড়াছড়ি শাখার সংগঠক অংগ্য মারমা, হিল উইমেন্স ফেডারেশন, জেলা শাখার সাংগঠনিক সম্পাদক অবান্তিকা চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা।

বক্তারা, ২০১১ সালের ৩০ জুন জাতীয় সংসদে পঞ্চদশ সংশোধনী পাশের মাধ্যমে পাহাড়ী জাতিগোষ্ঠীর সাংবিধানিক পরিচয় খর্ব করে বাঙালী জাতীয়াতাবাদ চাপিয়ে দেয়ার ষড়যন্ত্র থেকে সরকারকে সরে আসার আহ্বান জানান। অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংশোধনী বাতিলসহ পাহাড়ে চলমান হত্যা, গুম ও দমনপীড়ন বন্ধের দাবি জানানো হয় সমাবেশ থেকে। সমাবেশ শেষে স্বণির্ভর বাজার থেকে বিক্ষোভ মিছিল বের করে উপজেলা পরিষদ প্রাঙ্গণ প্রদক্ষিন করে বিক্ষোভকারীরা।