সংবাদ সম্মেলন
কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

চট্টগ্রাম বিভাগীয় অফিসের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শনের সহকারী মহাপরিদর্শক তপন বিকাশ তঞ্চঙ্গার বিরুদ্ধে দুর্নীতি, ষড়যন্ত্রমূলক মামলা ও ব্যবসায়ীদের হয়রানির অভিযোগ তুলেছে রাঙ্গামাটির ব্যবসায়ীদের সমন্বিত সংগঠন রাঙ্গামাটি ব্যবসায়ী ফেডারেশন।

সোমবার (২ জুলাই) রাঙ্গামাটি শহরের বনরূপায় বৃহত্তর রাঙ্গামাটি কাঠ ব্যবসায়ী সমিতি লিমিটেড মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ তোলেন ভুক্তভোগী ব্যবসায়ী ও ব্যবসায়ী ফেডারেশনের নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রাঙ্গামাটি ব্যবসায়ী ফেডারেশনের সদস্য সচিব কামাল উদ্দিন।

লিখিত বক্তব্যে ব্যবসায়ী ফেডারেশনের সদস্য সচিব কামাল উদ্দিন অভিযোগ করেন, ‘রাঙ্গামাটিতে যেহেতু একটি মাত্র সড়ক নির্ভর বিচ্ছিন্নভাবে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে, এতে করে সপ্তাহে একদিন দোকান বন্ধ রাখলে শহরটি ভূতুরে শহরে পরিণত হবে। এতে করে ক্রেতা-বিক্রেতা ও পর্যটকরাও নানান সমস্যায় পড়বে।

সাম্প্রতিক সময়ে শান্ত শহরকে অশান্ত করার উদ্দেশ্যে কিছু অসৎ কুচক্রি মহলের ইন্ধনে ১০/১২ জন কর্মচারী তাদের ব্যক্তিগত স্বার্থ হাসিল করার জন্য কারখানা ও প্রতিষ্ঠান কর্মকর্তা তপন বিকাশ তঞ্চঙ্গার সাথে একাট্টা হয়ে নিরীহ ব্যবসায়ীদের ওপর জুলুম চালিয়ে এক পেশির আইন জারির ষড়যন্ত্র করছে।’

তিনি বলেন, প্রতি শুক্রবার সরকারি বন্ধের দিনে কর্মচারীদের ছুটির বিষয়ে শ্রম অধিদফতরের কর্মকর্তার সাথে রাঙ্গামাটির ব্যবসায়ীদের এ সংক্রান্ত একটি আলোচনা সভায়ও হয়। সভায় রাঙ্গামাটির পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, ব্যবসায়ীরা ও শ্রম অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমন অবস্থায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের চট্টগ্রামের কর্মকর্তা তপন বিকাশ তঞ্চঙ্গা শহরের বহু দোকানে মামলার হুমকি দিয়ে লাইসেন্সের নামে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নিয়ে এখনও পর্যন্ত লাইসেন্স সরবরাহ করে নাই। উল্টো নানাভাবে নোটিশ জারি করে ব্যবসায়ীদের হয়রানি করছে।’

কামাল অভিযোগ করেন, ‘তিনি আমাদের ব্যবসায়ীদের কাছে এ বিষয়টির মীমাংসার কথা বলে ৩ লক্ষ টাকা দাবি করেন। আর ব্যবসায়ীরা টাকা দিতে অপারগতা প্রকাশ করে এসবের প্রতিবাদ করায় তিনি আক্রোশ হয়ে আমাদের ৭ জন ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করেছে। আমরা রাঙ্গামাটি ব্যবসায়ী ফেডারেশনের পক্ষ থেকে এসব অন্যায় ও হয়রনিমূলক কর্মকাণ্ডের তীব্র ও প্রতিবাদ জানাচ্ছি।’

‘আগামী ৭ কর্ম দিবসের মধ্যে নিরীহ ব্যবসায়ীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার করে নিতে হবে; একই সাথে আমরা দুর্নীতিবাজ, লোভী, অসৎ কর্মকর্তা তপন বিকাশ তঞ্চঙ্গাসহ ইন্ধনকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।’- লিখিত অভিযোগে বলেন তিনি।

তবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় অফিসের সহকারী মহাপরিদর্শক তপন বিকাশ তঞ্চঙ্গা তার বিরুদ্ধে আনিত অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

তিনি বলেন, ‘আমি তো নিজের খেয়ে বনের মেষ তাড়াতে চাই না। আমার বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে সেটা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে পারে; কিন্তু কাউকে কিছু না জানিয়ে সংবাদ সম্মেলন করাটা তো সাদা পানিকে ঘোলা করার মতো।’

এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, আমি তো নিজে আইন তৈরি করতে পারি না, মাঠ পর্যায়ের আইনের বাস্তবায়ন করেছি মাত্র। আর আমার বিরুদ্ধে তারা যে টাকা দাবির অভিযোগ করেছে, সেটা সম্পূর্ণ ‘মিথ্যা ও বানোয়াট’। এখন তো তথ্য প্রযুক্তির দিন, যেকোনো কথাই রেকর্ড করা যায়।

এ সময় রাঙ্গামাটি ব্যবসায়ী ফেডারেশনের আহ্বায়ক হাজী মো. জহির আহম্মদ, যুগ্ম আহ্বায়ক হাজী মো. আনোয়ার মিয়া বানু, যুগ্ম আহ্বায়ক ও পৌর কাউন্সিলর মো. হেলাল উদ্দিন, মে. বিল্লাল হোসেন টিটুসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।