অনিয়মের অভিযোগ : গোমতি সড়কের ধারক দেয়ালে ফাটল

পার্বত্যঞ্চলের পাহাড়ি জনপদে সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো রাখতে বিভিন্ন এলাকায় নির্মান করা হচ্ছে সড়কের ধারক দেয়াল। সড়কে ভাঙ্গন দেখা দেওয়ায় খাগড়াছড়ি সদর থেকে প্রায় ২৬ কিলোমিটার দূরে মাটিরাঙা গোমতি সড়কে খেদাছড়া গ্রাম সংলগ্ন এলাকায় নির্মাণ করা হয়েছে রিটেইনিং ওয়াল (ধারক দেয়াল)।

কিন্তু নির্মাণের মাত্র দুই মাসের মাথায় ফাটল দেখা যাওয়ায় সড়কটি রক্ষা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। প্রায় ১৪৩ ফুট দীর্ঘ ধারক দেয়াল বা রিটেইনিং ওয়ালটি নির্মাণে সরকারের খরচ হয়েছে ১৮ লাখ টাকা। ধারক দেয়াল নির্মাণের মাত্র দুই মাস পরে ফাটল দেখা যাওয়ায় নির্মাণের গুণগত মান নিয়ে প্রশ্ন উঠেছে।

বর্ষার শুরুতেই এমন ফাটল দেখা দেওয়ায় ভরা বর্ষায় সড়কের লাগায়ো পাহাড়ে মাটি ধসে ধারক দেয়ালটি (রিটানিং ওয়াল) ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। ধারক দেয়ালটি সড়কের ভাঙন কবলিত অংশের জন্য নির্মাণ করা হয়েছে। কিন্তু দেয়ালে ফাটল দেখা দেয়ায় ধসে পড়ার পাশাপাশি পুরো সড়কটি পাশের ঝিরিতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সড়কের ভাঙন ঠেকাতে দুই অংশে ১৪৩ ফুট দীর্ঘ দুইটি রিটেনিং ওয়াল নির্মাণ করা হয়। এর মধ্যে একটি ধারক দেয়ালের দুই জায়গায় ফাটল সৃষ্টি হয়েছে। প্রায় ১২ ফুট উচ্চতার ধারক দেয়ালটির একটি অংশে উপর থেকে নীচ অব্দি ফাটল দেখা যায়। ফলে ভারী বর্ষণে ধারক দেয়ালটি ভেঙে পড়ার শঙ্কা করছে এলাকাবাসী।

স্থানীয়রা জানান, ‘মাটিরাঙা গোমতি সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন পর সড়কটি রক্ষায় রিটেনিং ওয়াল (ধারক দেয়াল) নির্মাণের উদ্যোগ নেয় সরকার। কিন্ত নির্মাণের কয়েকদিনের মধ্যেই ফাটল দেখা দিয়েছে।’ ধারক দেয়ালে ফাটল সৃষ্টি হওয়ার জন্য নির্মাণ কাজের ঠিকাদারকে দায়ী করে স্থানীয়রা জানান, ‘সরকার তো টাকা দিয়েছে কিন্তু ঠিকাদার ঠিকমত কাজ শেষ করেনি। ঠিকাদার নির্মাণ কাজে গুণগত মান রক্ষা না করার কারণে নির্মাণের দুই মাসের মাথায় ফাটল দেখা দিয়েছে।’

জানা যায়, ‘২০১৭-১৮ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি’র) আওতায় গোমতি সড়ক রক্ষায় ১৮ লাখ টাকায় রিটেনিং ওয়াল নির্মাণ করা হয়। দরপত্র আহ্বানের মাধ্যমে রিটেনিং ওয়াল নির্মাণের কাজ পায় ঠিকাদার এস .অনন্ত বিকাশ ত্রিপুরা। পরে বটন দেবনাথ নামে অন্য এক ঠিকাদার এস. অনন্ত বিকাশ ত্রিপুরার কাছ থেকে কাজটি কিনে নেয়। তিনিই রিটেইনিং ওয়ালের নির্মাণ কাজ সম্পন্ন করে।

এস অনন্ত বিকাশ ত্রিপুরার লাইন্সেসে রিটেইনিং ওয়াল নির্মাণের কাজটি করেছে জানিয়ে ঠিকাদার বটন দেবনাথ বলেন, কাজ শেষ করে বুঝিয়ে দিয়েছি। ভেঙ্গে গেলে আমি কি করব? যারা বুঝে নিয়েছে তাদের ধরেন, আমার কিছু করার নাই। তবে রিটেইনিং ওয়াল নির্মাণের পর মাটি দেওয়ার সময় দুইটি জায়গায় ফাটলের মত দেখা গেলেও তা ফাটল না রিটেইনিং ওয়ালে প্রতি ১৫ (পনের) ফুট পর পর জয়েন্ট বলে জানান তিনি।

এবিষয়ে, মাটিরাঙা স্থানীয় সরকার প্রকৌশলী বিভাগের উপজেলা নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল হক বলেন, ঠিকাদারকে এখনো ফাইনাল বিল দেওয়া হয়নি। তার টাকা জমা আছে। নির্মাণ কাজে ঠিকাদারের কোন গাফিলতি থাকলে সেই বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।’