লাউড় রাজ্যের প্রাচীন নিদর্শন রক্ষার উদ্যোগ

অযত্ন ও অবহেলায় লাউড় রাজ্যের প্রাচীন নিদর্শন। ছবি : প্রতিনিধি

জাহাঙ্গীর আলম ভুঁইয়া : সুনামগঞ্জের লাউড় রাজ্যের রাজ বাড়ির প্রাচীন নিদর্শন দিন দিন বিলুপ্তি পথে_এমন সংবাদ দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হওয়ায় তা রক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এর আশপাশ থেকে কোন বসতি উচ্ছেদ করা হবে না। প্রকৃত ভূমিহীন ব্যক্তি আবেদন করলে বিবেচনা করবে জেলা প্রশাসন।

শনিবার (৭ জুলাই) সেই রাজ বাড়ির শেষ নিদর্শন সরেজমিনে দেখতে জেলা প্রশাসক সাবিরুল ইসলাম নিজেই হলহলিয়া গ্রামে গিয়ে এলাকার সবার সাথে কথা বলে রাজ বাড়ির বিভিন্ন অংশ ঘুরে দেখেন এবং সীমানা চিহ্নিত করে লাল পতাকা টাঙ্গিয়ে দিয়েছেন।এসময় জেলা প্রশাসকের কার্য্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, উপজেলা প্রশাসন, স্থানীয় ইউপি চেয়ারম্যান, সাংবাদিক ও স্থানীয় বিপুল সংখ্যক এলাকাবাসী উপস্থিত ছিলেন।

উপজেলার সীমান্ত ঘেষা উত্তর বড়দল ও দক্ষিণ বড়দল ইউনিয়নের মধ্যবর্তী স্থান একতা বাজার সংলগ্ন অবস্থিত এককালের প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী যা বর্তমানে হলহলিয়া নামে পরিচিত। প্রায় ১২শ’ বছর পূর্বে স্থাপিত নিদর্শন রাজা বিজয় সিংহের রাজ বাড়িটি। প্রায় ৩০একর জমির উপর প্রতিষ্ঠিত রাজ বাড়িটিতে ছিল বন্দীশালা, সিংহদ্বার, নাচঘর, দরবার হল, পুকুর ও সীমানা প্রাচীর এর কিছু অংশ এখনও বর্তমানে আছে।

অযত্ন ও অবহেলায় লাউড় রাজ্যের প্রাচীন নিদর্শন। ছবি : প্রতিনিধি

উপজেলার অসৎ ভূমি অফিসার ও স্থানীয় প্রভাবশালীদের সহযোগীতায় প্রথমে নাম মাত্র মূল্যে লিজ নিয়ে ভবন গুলো ভেঙ্গে বিক্রি করে দেয়। এত দিন দখল করছিল স্থানীয় জনসাধারণ ও প্রভাবশালীরা।

বিভিন্ন সূত্রে আরো জানা যায়, লাউড় রাজ্যের পশ্চিমে ব্রম্মপুত্র নদীর পূর্বে জৈন্তায়া, উত্তরে কামরুপ সীমান্ত ও দক্ষিনে বর্তমানে ব্রাম্মনবাড়িয়া পর্যন্ত ছিল লাউড় রাজ্যের সীমানা। এ রাজ্যের প্রতিষ্ঠাতা ছিলেন কেশব মিত্র নামে এক ব্রাক্ষ্মণ। সম্রাট আকবরের শাসনামলে লাউড় রাজ্যের পাশে খাসিয়াদের আক্রমনের শিকার হলে কিছু দিনের জন্য এর রাজধানী বর্তমান হবিগঞ্জ জেলার বানিয়াচংয়ে স্থানান্তারিত হয়েছিল। পরে লাউড় রাজ্যের গোবিন্দ সিংহ তা পুনুরুদ্বার করে আবার রাজধানী স্ব-স্থানে পুনঃ স্থাপন করেন।

ঐতিহাসিক হান্টারের মতে ১৫৫৬খ্রিষ্টাব্দে মোগল অধিকারের পর লাউড় প্রথম বারের মতো তার স্বাধীনতা হারায় এবং মোগলদের বর্ষতা শিকার করে নিয়ে বসবাস করে। এই বিষয়টি নিয়ে পত্রিকায় একাধিকবার সংবাদ প্রকাশিত হলে গত বছরের ২০ ও ২১নভেম্বর ২০১৭সালে মাঠ জরিপ কার্যক্রম পরিচালনা করেন অধ্যাপাক ডঃ অসিত বরণ পালের নেতৃত্বে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় প্রত্নতত্ত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। তখন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত বিভাগের অধ্যাপাক ডঃ অসিত বরণ পাল বলেছিলেন, এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কথা বলে সামনের দিকে অগ্রসর হবো।

লাউড় রাজ্যের প্রাচীন নিদর্শনের সামনে জেলা প্রশাসকের সাথে অন্যান্যরা। ছবি : প্রতিনিধি

এটি সংরক্ষণ করা হলে কালের স্বাক্ষী প্রাচীন নিদর্শনটুকু রক্ষা হবে সেই সাথে নতুন প্রজন্ম লাউড় রাজ্যের আরও ইতিহাস
জানতে পারবে।

সমাজ সেবক মাসুক মিয়াসহ স্থানীয় এলাকাবাসী বলেন, অযত্ন, অবহেলা, রক্ষাণাবেক্ষণ ও সংস্কার না করার ফলে ঐতিহাসিক লাউড় রাজ্যের শেষ নির্দশন রাজ বাড়ির শেষ নির্দশন টুকুু বিলুপ্তির পথে ছিল। রক্ষা করা খুবই প্রয়োজন। জেলা প্রশাসকের মাধ্যমে এর সংরক্ষণ দাবী করছি।

লাউড় রাজ্যের রাজধানী হলহলিয়া টাংগুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটাসহ অন্যান্য দৃষ্টি নন্দন স্থানের মত একটি আকষর্নীয় পযটন কেন্দ্র হিসাবে পর্যটকদের কাছে সমধিক আগ্রহ সৃষ্টি করবে।

উত্তর বড়দল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম জানান, ইনকনের লোকজন আমাকে বলেছিল তারা সংস্কার করবে তারা সহযোগীতা করার জন্য আমাকে বলেছিল। আমিও সর্বাত্মক সহযোগীতা করব বলেছিলাম। তারাও আর যোগাযোগ করে নি এভাবেই ছিল। জেলা প্রশাসক এসেছেন এবার এই এলাকা ও রাজবাড়ির শেষ নির্দশন রক্ষা হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব জানান-লাউড় রাজ্যের হলহলিয়ায় স্থাপিত রাজ বাড়ির শেষ নির্দশন টুকু রক্ষানাবেক্ষনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান-এমনিতেই অনেক লোকজন এখানে আসে রাজ বাড়ি শেষ অংশ টুকু দেখার জন। হলহলিয়া লাউড় রাজ্যের রাজ বাড়িটির শেষ নির্দশন টুকু রক্ষনাবেক্ষন ও সংস্কার করা হলে তাহিরপুরে আরেকটি পর্যটন স্পট সৃষ্টি হবে।
সুনামগঞ্জ জেলা প্রশাসক সাবিরুল ইসলাম বলেন, লাউড় রাজ্যের রাজ বাড়ির প্রাচীন শেষ কিছু নিদর্শন এখনও রয়েছে তা রক্ষনাবেক্ষনের জন্য সব রকম চেষ্টা করা হবে। কোন বসতি উচ্ছেদ করা হবে না। যাদের বসত ভিটা নেই ভূমিহীন তারা (খাস জমি) আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।