সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ সচিববিহীন চার বছর!

আইয়ুব খান : দেশের সর্ব দক্ষিনে অবস্থিত দারুচিনি দ্বীপ খ্যাত প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ সচিববিহীন চলছে চার বছর ধরে। জেলা প্রশাসনের সিদ্ধান্তক্রমে পার্শ্ববর্তী ইউনিয়ন পরিষদ থেকে ধার করা সচিব দায়িত্ব পালন করার সিদ্ধান্ত হলেও কর্মক্ষেত্রে তিনি অনিয়মিত বলে জানা গেছে। দাপ্তরিক কাজ জমে গেছে ফলে দূর্ভোগের সীমা নেই দ্বীপবাসীর।

সেন্টমার্টিন ইউনিয়নে ৮বর্গ কিঃমিঃ এলাকায় ৯টি ওয়ার্ড মিলিয়ে প্রায় সাড়ে ৭ হাজার জনসংখ্যার বসতি। ৯জন পুরুষ, ৩জন সংরক্ষিত মহিলা সদস্য মিলে মোট ১২ জন ইউপি সদস্য রয়েছে। এইরকম একটি শিক্ষা অনগ্রসর এলাকায় ইউনিয়ন পরিষদে সচিবের পদটি সাড়ে তিন বছরের বেশী সময় শূন্য রয়েছে। পরিষদের প্রশাসনিক কাজ বছরের পর বছর ঢিলেঢালাভাবে চলছে এমনটি অভিযোগ ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্টদের।

অনুসন্ধানে জানা গেছে, সর্বশেষ ২০১৫ সালের মাঝামাঝি সময়ে ফরিদ নামের একজন সচিব দায়িত্বরত ছিলেন। তিনি উপজেলার পার্শ্ববর্তী সাবরাং ইউনিয়ন পরিষদে বদলি হওয়ার পর থেকে পদটি শুন্য রয়েছে আজ অবদি।

ইউনিয়ন পরিষদের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে মৌখিক ও লিখিতভাবে অনেক বার জানানোর পর জেলা প্রশাসন কর্তৃক টেকনাফ ৩ নং সদর ইউনিয়নের সচিব সরওয়ার আলমকে প্রতিমাসে দু’দিন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের অতিরিক্ত দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছিলো।

শুরুর দিকে মাসে একবার নিয়মিত দায়িত্বপালন করলেও বিগত এক বছরের বেশী সময় ধরে তিনি অনিয়মিত।

বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করার পর তাকে কার্যালয়ে ডেকে কারন জানতে চাওয়া হলে তিনি যাতায়াত ও কাজের চাপসহ বিভিন্ন অজুহাত দেখিয়ে সরাসরি অপারগতা জানান। সেই থেকেই অবস্থা আরো নাজুক আকার ধারন করে।

বিষয়টি নিয়ে সরওয়ার আলমের সাথে আলাপকালে তিনি জানান, প্রতিমাসে তিনি ২ বার সেন্টমার্টিন পরিষদে নিয়মিত উপস্থিত থাকেন। তবে সমুদ্র উপকূলীয় দ্বীপ হওয়াতে বৈরী আবহাওয়ার কারনে মাঝে মধ্যে যাতায়াতের বিঘ্ন হওয়ার কথা স্বীকার করেছেন।

এদিকে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর আহমদ জানান, সচিব পদটি ২০১৬সালের ২৬ মে পরিষদের শপথ গ্রহনের দিন থেকেই শুন্য। আজো এই গুরুত্বপূর্ণ শুন্য পদটি পুরন করা হয়নি। ধার করা সচিব দিয়ে কিছু দিন কাজ চালিয়ে গেলেও বর্তমানে অবস্থা খুবই নাজুক। উপায় না দেখে উপজেলা প্রশাসনের পরামর্শে আমার ব্যাক্তিগত সহকারী দিয়ে তালিজোড়ার মাধ্যমে কাজ চালিয়ে নিচ্ছি। আবার সেই কাজ গুলো দুই-তিন মাস পর একসাথে টেকনাফে সচিব সরোয়ার আলমের কাছে এনে বাকী কাজ সম্পাদন করা হয়। প্রতিমাসে অন্তত দুই বার সচিব পরিষদে উপস্থিত থাকলেও পরিষদের সমস্ত কাজ সঠিকভাবে চালিয়ে নেয়া সম্ভব হতো বলে জানান তিনি।

এবিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মি. প্রনয় চাকমা জানান, স্থানীয় সরকার মন্ত্রনালয়ে বিষয়টি জানানো হয়েছে। অতিশীঘ্রই সেন্টমার্টিন ইউনিয়নের জন্য স্থায়ীভাবে একজন সচিব দেয়া হবে বলে উর্ধ্বতন কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন। সরওয়ার আলম কর্মস্থলে অনুপস্থিতির বিষয়টি এর আগেও অবগত হয়েছি। তাকে পুঃনরায় কারন দর্শানো নোটিশ প্রেরন করা হবে এবং বিষয়টি তিনি গুরুত্ব সহকারে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।

এভাবে গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানে একমাত্র সরকারী প্রতিনিধি দায়িত্ব ফাকিঁ দেওয়াটা কখনো কাম্য নয়। এ ধারা চলতে থাকলে জনগণ ন্যায্য অধিকার বঞ্চিত হচ্ছে বলে মত দিয়েছেন উপজেলার সুশীল প্রতিনিধিরা। তাই এই সংকট নিরসনে স্থানীয় সাংসদ ও জেলা প্রশাসনকে আন্তরিক হয়ে এগিয়ে এসে দ্রুত সমস্যা সমাধান জরুরী। অন্যথায় সরকারের ভাবমূর্তী ক্ষুন্ন হতে পারে বলে জানিয়েছেন এলাকাবাসী।

শেয়ার করুন