শিশু রাইফার মৃত্যুতে সাংবাদিকদের কালো ব্যাজ ধারণ
রোববারের মধ্যে চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা

ম্যাক্স হাসপাতালে গাফিলতি ও অবহেলায় সাংবাদিককন্যা রাইফার মৃত্যুতে দায়ী চিকিৎসকদের বিরুদ্ধে এখনও ব্যবস্থা নেয়নি বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। তবে বুধবার বিএমডিসির রেজিস্ট্রার ডা. মো. জাহিদুল হক বসুনিয়া জানান, অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশ এসেছে। আজ অথবা রোববার এ ব্যাপারে সভা ডেকে সিদ্ধান্ত নেয়া হবে। সাংবাদিক সমাজ জানিয়েছে, শিশু রাইফার মৃত্যুতে দায়ীদের শাস্তি নিশ্চিত করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

তদন্তে রাইফার মৃত্যুর পেছনে হাসপাতাল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট চিকিৎসকদের অবহেলার বিষয়টি প্রমাণিত হওয়ার পর রোববার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ দেন।

কিন্তু নির্দেশের তিন দিন পরও অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি বিএমডিসি। এদিকে চিকিৎসকের অবহেলায় শিশু রাইফার মৃত্যুতে বুধবার কালো ব্যাজ ধারণ করে বিচারের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। এ কর্মসূচিতে কয়েকজন বিদেশি সাংবাদিক সংহতি প্রকাশ করেছেন।

ত্রুটিপূর্ণ লাইসেন্স এবং অদক্ষ-অনভিজ্ঞ ডাক্তার-নার্স দিয়ে চলছে চিকিৎসাসেবা। ‘চট্টগ্রামে উন্নত স্বাস্থ্যসেবায় ম্যাক্স হাসপাতাল এগিয়ে’- এমন প্রচারণায় অল্প সময়ে পরিচিতি পায় হাসপাতালটি।

তবে অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু রাইফার মৃত্যুর অভিযোগ উঠার পর হাসপাতালটি নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

রোববার পরিচালিত এক অভিযানে ম্যাক্স হাসপাতাল, হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টার, ফার্মেসিসহ বিভিন্ন বিভাগে ব্যাপক অনিয়মের কারণে হাসপাতালটিকে ১০ লাখ টাকা জরিমানা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

এছাড়া ম্যাক্স হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ১১টি অনিয়ম খুঁজে পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) অধ্যাপক ডা. জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে গঠিত পরিদর্শন টিম। এসব অনিয়মের বিষয়ে ইতিমধ্যে হাসপাতালটিকে নোটিশও দেয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির রিপোর্টেও বেশ কিছু অনিয়ম ধরা পড়ে। রাইফার মৃত্যুতে অবহেলার প্রমাণ পায় তদন্ত কমিটি।

এদিকে চিকিৎসকের অবহেলায় আড়াই বছরের শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর বিচারের দাবিতে কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালিত হয়েছে। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে বুধবার এ কর্মসূচি পালন করা হয়।

চট্টগ্রামে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা বুকে কালো ব্যাজ ধারণ করে পেশাগত দায়িত্ব পালন করেন।

শেয়ার করুন