সুনামগঞ্জে দুইমাসে ধান ক্রয় মাত্র ২ হাজার ১ মেট্রিক টন

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের হাওরে ধানের উৎপাদন বেশি হওয়ায় শুরু থেকেই দাবি ছিল সরকারিভাবে ধান ক্রয়ের পরিমাণ বাড়ানো এবং তা সরাসরি কৃষকদের কাছ থেকে কেনার। এ নিয়ে স্মারকলিপি ও মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হলেও ধানের পরিমাণ আর বাড়ানো হয়নি।

এবারও ধান কেনায় ধীরগতি লক্ষ্য করা গেছে। ধানের চেয়ে চাল ক্রয়েই সংশ্লিষ্টদের আগ্রহ বেশি। এবার সরকারিভাবে কৃষকদের কাছ থেকে ছয় হাজার মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে। দুই মাস পূর্বে জেলায় ধান ও চাল ক্রয় শুরু হলেও এখন পর্যন্ত ধান কেনা হয়েছে দুই হাজার ১মেট্রিক টন।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, গত বছর সুনামগঞ্জের হাওরে ব্যাপক ফসলহানির কারণে জেলায় সরকারিভাবে ধান ক্রয় করা হয় নি। এবার হাওরে বোরো ধানের ফলন ভালো হয়েছে। ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ছয় হাজার মেট্রিক টন। এরপর দাবি উঠে ধানের পরিমাণ বাড়ানোর। পরে জেলা খাদ্য বিভাগ ৩০ হাজার মেট্রিকটন ধানের চাহিদা দিয়ে মন্ত্রলণালয়ে চিঠি দেয়।

কিন্তু এখনো ধানের পরিমাণ বাড়েনি। এবার প্রথমে চাল ক্রয়ের বরাদ্দ এসেছিল ৬হাজার ৬৯২মেট্রিক টন। এর মধ্যে আতপ চাল ৫হাজার ৪৮৬মেট্রিকটন এবং সেদ্ধ ১হাজার ২০৬মেট্রিকটন। পরে আতপ চালের পরিমাণ আরও ৪ হাজার ৮৪৮ মেট্রিকটন বাড়ানো হয়েছে।

জেলা খাদ্য বিভাগের হিসেব অনুযায়ী, সুনামগঞ্জে এ পর্যন্ত সদর উপজেলার মল্লিকপুর খাদ্যগুদামে এক হাজার মেট্রিক টনের মধ্যে ৫৫০মেট্রিক টন, দোয়ারাবাজার উপজেলায় ৪০০মেট্রিক টনের মধ্যে ১৫মেট্রিক টন, ছাতক উপজেলায় ৪০০মেট্রিক টনের মধ্যে মাত্র তিন মেট্রিক টন, জগন্নাথপুর উপজেলায় দুটি খাদ্য গুদামে ৬০০মেট্রিকটনের মধ্যে মাত্র ৪ মেট্রিকটন, দিরাই উপজেলায় ৭০০মেট্রিক টনের মধ্যে ৪৪৪মেট্রিকটন, শাল্লা উপজেলায় ৭০০মেট্রিকটনের মধ্যে ২০০মেট্রিক টন, ধর্মপাশা উপজেলার দুটি খাদ্য গুদামে ৮০০মেট্রিকটনের মধ্যে ৩১৪মেট্রিকটন, জামালগঞ্জ উপজেলায় ৬০০মেট্রিকটনের মধ্যে ১৯১ মেট্রিকটন, তাহিরপুর উপজেলায় ৫০০মেট্রিকটনের মধ্যে ১৪১মেট্রিকটন এবং বিশ্বম্ভরপুর উপজেলায় ৩০০মেট্রিকটনের মধ্যে ১৩৮মেট্রিকটন ধান কেনা হয়েছে।

অন্যদিকে এ পর্যন্ত চাল কেনা হয়েছে আতপ ৭হাজার ৯০৭মেট্রিকটন এবং সেদ্ধ এক হাজার ২০৬ মেট্রিকটন। গত ১৮মে থেকে জেলায় চাল ও ধান ক্রয় অভিযান শুরু হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে গত বছরের এপ্রিল মাসে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে বাঁধ ভেঙ্গে ১৫৪টি হাওরের সব ফসল তলিয়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় জেলার সোয়া তিন লাখ কৃষক পরিবার। এবার হাওর ২লাখ ২২হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। কৃষকেরা নির্বিঘ্নে তাদের ধান গোলায় তুলতে পেরেছেন। এতে জেলায় ধানের উৎপাদন হয়েছে প্রায় ১৪লাখ মেট্রিক টন।

সুনামগঞ্জে হাওরের পাড়ের কৃষক সাদেক আলী, সাজিদ, সবুজসহ অনেকেই জানান, আমরা শুরু থেকেই ধান ক্রয়ের পরিমাণ বাড়ানো এবং সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহের দাবি জানিয়ে আসছি। কিন্তু কোনো ফল হচ্ছে না। এখন হাওর এলাকায় প্রতিমণ ভালো ধান বিক্রি হচ্ছে ৭০০থেকে ৮০০টাকায়। অথচ হাওরে প্রতিমণ ধান উৎপাদনে ব্যয় হয় প্রায় ৯০০টাকা। সরকারিভাবে ধানের দাম প্রতিমণ ধরা হয়েছে এক হাজার ৪০টাকা। ঘরে ধান থাকলেও বিক্রি করতে পারছেন না তারা। আবার গুদামে ধান দিতে গেলেও নানা হয়রানির শিকার হতে হয়। এক শ্রেণির প্রভাবশালী ও মধ্যস্বত্বভোগীরাই গুদামে ধান দেয়।

সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জাকারিয়া মোস্তফা জানান, মধ্যস্বত্বভোগী কিংবা দালালেরা যাতে গুদামে ধান দিতে না পারে এ জন্য কৃষকদের তালিকা করে দেওয়া হয়েছে। সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনতে চাইছেন। এ কারণে ধান ক্রয়ে একটু বেশি সময় লাগছে। এছাড়াও বৃষ্টিসহ নানা কারণে ধান ক্রয়ে কিছুটা সময় লাগছে। তবে ৩১ আগস্টের মধ্যে জেলায় ধান-চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা পূরণ হয়ে যাবে। ধান ক্রয়ের পরিমাণ বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া আছে। কিন্তু এখন পর্যন্ত কোনো নির্দেশনা আসে নি। বরাদ্দ বাড়ানো হলে কৃষকদের কাছ থেকেই সেই ধান নেওয়া হবে।

শেয়ার করুন