দলীয় প্রার্থী ছাড়াই নানিয়ারচর উপজেলা উপ-নির্বাচন বুধবার

চৌধুরী হারুনুর রশীদ : সাবেক উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা নিহত হলে শূন্য হওয়া রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান পদে তপশীল ঘোষণা করে ইসি। সর্বত্র ভয় আর আতঙ্কের মধ্যে বুধবার (২৫ জুলাই) উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  নির্বাচনে তিনজন প্রার্থীর কেউই দলীয় প্রার্থী নয়। তারা সকলেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

তবে শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপিসহ অতিরিক্ত নিরাপত্তাবাহিনী মোতায়েন ছাড়াও নির্বাচনী এলাকায় থাকছে র‌্যাব, সেনাবাহিনী, বিজিবিসহ যৌথবাহিনীর পর্যাপ্ত টহল। নির্বাচন সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জেলা নির্বাচন অফিস জানায়, উপজেলার মোট চার ইউনিয়নে সর্বশেষ ভোটার সংখ্যা ৩২ হাজার ৮৫৪। তন্মধ্যে পুরুষ ১৭০০৮ এবং নারী ১৫৮৪৬ জন। সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত ১৪ কেন্দ্রে টানা ভোটগ্রহণ করা হবে। কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে সাবেক্ষ্যং ইউনিয়নে ৪টি, নানিয়ারচর সদর ইউনিয়নে ৪টি, বুড়িঘাট ইউনিয়নে ৪টি এবং ঘিলাছড়ি ইউনিয়নে ২টি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে প্রতিটি কেন্দ্রে ১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতয়েন থাকবে। এ লক্ষে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটানিং অফিসার সাইদুর রহমান বলেন, শক্তিমান চাকমার মৃত্যুতে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান পদটি শূন্য হওয়ায় উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে তিন স্বতন্ত্র প্রার্থী। কোনো দলীয় প্রার্থী নেই।

আগের চেয়ারম্যান শক্তিমানসহ ৬ জন গুলিতে নিহত হওয়ার ঘটনায় জনমনে এখনও আতঙ্ক কাটেনি। এ পরিস্থিতিতে ভোটকেন্দ্র সবকটি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত। তাই শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের নির্দেশ দেয়া হয়েছে।

আজ (মঙ্গলবার) সবকটি কেন্দ্রে ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ যাবতীয় নির্বাচনী সামগ্রী এবং প্রিসাইডিং ও পোলিং অফিসারদের পাঠানো হবে। নির্বাচনে কেউ বিশৃঙ্খলার সৃষ্টি বা আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ৩ মে নিজ কার্যালয়ের সামনে আততায়ীর গুলিতে প্রকাশ্য নিহত হয়েছিলেন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট শক্তিমান চাকমা। এতে পদটি শূন্য হওয়ায় উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

শেয়ার করুন