ডিসি সম্মেলনে ২৩ নির্দেশনা প্রধানমন্ত্রীর

নরসিংদী প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৩টি নির্দেশনাসহ মোট ৩২১টি নির্দেশনা অনুসরণের নির্দেশের মধ্য দিয়ে শেষ হলো তিন দিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন।

বৃহস্পতিবার (২৭ জুলাই) তৃতীয় দিনের সমাপ্তি অধিবেশনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. শফিউল আলমকে ৩২১টি নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেন। একইসঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশিত ২৩টি নির্দেশনা বিবেচনায় রেখে প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে এবং মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনেরও আহ্বান জানান তিনি। সুশাসন, উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ রক্ষা, ব্যবসার প্রসার, সন্ত্রাস ও জঙ্গিবাদ দূর, ভোক্তা অধিকার সংরক্ষণ, নারী উন্নয়ন নিশ্চিত করতে জেলা প্রশাসকদেরকে ২৩ টি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসব নির্দেশনা মানলে সারা দেশে সুষম উন্নয়ন হবে বলে মনে করেন সরকার প্রধান। মঙ্গলবার (২৪ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধনের আগে দেয়া বক্তব্য এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এর বাইরেও নিজ নিজ জেলার সমস্যা বিবেচনা করে সমাধানের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তিনি জনগণের সেবার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান জানান।

তিন দিনের এই জেলা প্রশাসক সম্মেলন ২২টি অধিবেশনে সাজানো হয়েছে। এবারের সম্মেলনে ৩৪৯টি প্রস্তাব দিয়েছেন ডিসিরা। এর মধ্যে কার্য-অধিবেশন হবে ১৮টি। এই ১৮টি কার্য-অধিবেশনে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ মোট অংশ নিয়েছে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ।

নির্দেশনাগুলো হচ্ছে-

১. সরকারি সেবা পেতে সাধারণ মানুষ যাতে কোনো ভাবেই হয়রানি বা বঞ্চনার শিকার না হন, সেদিকে কঠোর নজরদারি রাখতে হবে।
২. যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষা করতে হবে। মাদকবিরোধী অভিযান চলবে।
৩. জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা দূর করে সর্বেেত্র শান্তি-শৃঙ্খলা ও স্থিতিশীলতা বজায় রাখতে আরো নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।
৪. গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সম্ভাবনাময় স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচনে উদ্যোগী হতে হবে।
৫. তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন ও বিকাশে নেতৃত্ব প্রদান করতে হবে।
৬. তৃণমূল পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের সঙ্গে একাত্ম হয়ে কাজ করতে হবে।
৭. শিক্ষার সকল স্তরে নারী শিক্ষার হার বৃদ্ধি, ঝরে পড়া শিক্ষার্থীদের মূলধারায় ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে হবে।
৮. ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধি এবং সরকারি ভূমি রক্ষায় সজাগ দৃষ্টি রাখতে হবে।
৯. কৃষি-উৎপাদন বৃদ্ধিতে সার, বীজ, বিদ্যুৎ, জ্বালানি ইত্যাদির সরবরাহ নির্বিঘ্নে করার লক্ষ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিতে হবে।
১০. ভেজাল খাদ্যদ্রব্য বাজারজাত প্রতিরোধে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি এবং এ ধরনের অনৈতিক কর্মকাÐ কঠোর হস্তে দমন করতে হবে।
১১. দরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি কিনিকের কার্যক্রম আরো জোরদার করতে হবে।
১২. পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি এবং এই সংক্রান্ত আইন ও বিধি-বিধানের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। ১৩. প্রাকৃতিক দুর্যোগ ও বিপর্যয় প্রশমনে ‘দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২’ এবং এ সংক্রান্ত স্থায়ী নির্দেশনাবলি অনুসারে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।
১৪. সাধারণ মানুষকে সহজে সুবিচার প্রদান ও আদালতে মামলার জট কমাতে গ্রাম আদালতগুলিকে কার্যকর করতে হবে।
১৫. জেলা প্রশাসকগণ জেলা পর্যায়ে বিভিন্ন কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এ সকল কমিটিকে সক্রিয়, গতিশীল ও ফলপ্রসু করতে হবে।
১৬. দপ্তরসমূহের বিদ্যমান সেবাসমূহ তৃণমূলে পৌঁছানোর লক্ষ্যে তথ্য মেলা, সেবা সপ্তাহ পালনসহ বিভিন্ন কার্যক্রম জোরদার করতে হবে।
১৭. শিল্পাঞ্চলে শান্তি রক্ষা, পণ্য-পরিবহন ও আমদানি-রপ্তানি নির্বিঘ্ন করা এবং চাঁদাবাজি, টেন্ডারবাজি, পেশীশক্তি ও সন্ত্রাস নির্মূল করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।
১৮. বাজার-ব্যবস্থার সার্বণিক পর্যবেক্ষণের প্রতি গুরুত্বারোপ করতে হবে। বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টির যেকোনো অপচেষ্টা কঠোর হস্তে দমন করতে হবে।
১৯. নারী ও শিশু নির্যাতন ও পাচার, যৌতুক, ইভটিজিং এবং বাল্যবিবাহ বন্ধ করতে নজরদারি বাড়াতে হবে।
২০. নারীর প্রতি সহিংসতা, নিপীড়ন ও বৈষম্যমূলক আচরণ বন্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে হবে।
২১. নিজ নিজ জেলায় ক্রীড়া, বিনোদন ও সৃজনশীল সাংস্কৃতিক কর্মকান্ডের সুযোগ বাড়াতে হবে। শিশু-কিশোরদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা, সংস্কৃতিবোধ ও বিজ্ঞানমনস্কতা জাগিয়ে তুলতে হবে।
২২. প্রতিবন্ধী, অটিস্টিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে হবে।
২৩. পার্বত্য জেলাসমূহের ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্য, বনাঞ্চল, নদী-জলাশয়, প্রাণিসম্পদ এবং গিরিশৃঙ্গগুলির সৌন্দর্য সংরক্ষণ করতে হবে। এ ছাড়া, পর্যটনশিল্প, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং কুটির শিল্পের বিকাশে সর্বাত্মক সহযোগিতা দিতে হবে।

এই ২৩ দফা নির্দেশনার বাইরেও জেলা প্রশাসকদেরকে সৃজনশীল চিন্তা ভাবনা করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, এর বাইরেও আপনারা একেক জেলার দায়িত্বে আছেন। সেই সেই জেলার সমস্যাটা কী, সমাধানের উপায় কী এবং সম্ভাবনার সুযোগটা কী-এটাও আপনারা খুঁজে বের করতে পারবেন। এ বিষয়ে আপনাদের চিন্তা ভাবনা থাকবে এটা আমরা আশা করি।

তিন দিনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা ১৮টি কার্য অধিবেশনে ডিসিদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেবেন। অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা পরিষদের সদস্য, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব, বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন