মাদক নির্মূলে নতুন ৫ র‍্যাব ক্যাম্প টেকনাফে

খাঁন মাহমুদ আইউব : প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি ঘোষনার পরেও ইয়াবা ব্যবসা নিয়ন্ত্রনে আনা সম্ভব হচ্ছেনা।অভিযানের শুরু থেকে গডফাদাররা আত্মগোপনে চলে যাওয়াতে তাদের আইনের আওতায় আনা অনেকটা সরকারের জন্য চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। কিন্তু অদৃশ্য স্থান থেকে তারা মাদক ব্যবসা নিয়ন্ত্রন করছে।

তাই সরকার এবার কক্সবাজারের টেকনাফে নতুন করে ৫টি র‍্যাব ক্যাম্প স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। এ পর্যন্ত আইন শৃক্ষলা বাহিনীর হাতে অন্তত দু’শ অধিক লোক নিহত হয়েছে। ফলে প্রতিনিয়ত ইয়াবার চালান আটকের সংবাদ গণমাধ্যমে প্রচার হচ্ছে।

জেলা পুলিশের তালিকা মতে, কক্সবাজার জেলায় ১ হাজার ১৫১ জন ইয়াবা ব্যবসায়ী আছেন। এদের মধ্যে টেকনাফ সদরে তালিকাভুক্ত ইয়াবা ডন আছেন ১৯৩ জন। টেকনাফের শীর্ষ ২০ জন দেশের মূল ইয়াবা ব্যবসার ৮০ ভাগ নিয়ন্ত্রণ করে বলে সূত্রে জানা গেছে। তাই এবার ইয়াবা ঠেকাতে টেকনাফে নতুন করে পাঁচটি র‍্যাব ক্যাম্প স্থাপন করা হচ্ছে। এসব ক্যাম্পে মাদক শনাক্তকরণে ডগ স্কোয়াডও থাকছে। গত ৪ মে থেকে শুরু হওয়া অভিযানে এ পর্যন্ত ২ শতাধিক নারী পুরুষ মাদক কারবারী নিহত হয়েছেন।

তারপরও পরিস্থিতির তেমন কোনো উন্নতি হয়নি। মিয়ানমার থেকে টেকনাফ সীমান্ত দিয়ে ইয়াবা পাচার এখনো অব্যাহত রয়েছে।

এদিকে র‍্যাব-৭ এর অধিনায়ক লে. কর্নেল মেফতাহ উদ্দিন আহমেদের বরাতে জানা গেছে, নতুন পাঁচটি ক্যাম্প হলো শাহপরীর দ্বীপ, সাবরাং, টেকনাফ সদর, বাহারছড়া ও হোয়াইক্যং। অনতিবিলম্বে ক্যাম্পগুলোতে কার্যক্রম শুরু হবে।

র‍্যাব সূত্র জানিয়েছে, যেসব স্থানে র‍্যাব ক্যাম্প স্থাপন করা হবে যথাক্রমে শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চবিদ্যালয়, সাবরাং ইউনিয়ন কমপ্লেক্সে ভবন, টেকনাফ সদর ইউনিয়ন কমপ্লেক্স ভবন, হোয়াইক্যং তেচ্চিব্রিজ মোহাম্মদ হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়, তবে বাহার ছড়া ক্যাম্পটির ব্যাপারে সঠিক কোন তথ্য জানা সম্ভব হয়নি।

এদিকে টেকনাফে আগে থেকেই বড়ইতলী এলাকায় পানি উন্নয়ন বোর্ডের বাংলোতে র‍্যাবের একটি ক্যাম্প রয়েছে। সব মিলিয়ে ক্যাম্পের সংখ্যা হবে ৬টি। এভাবে নতুন পরিকল্পনা অনুযায়ী র‍্যাব যদি সঠিক দায়িত্ব পালন করে তবে দেশে ইয়াবা নির্মূল করা সহজ হয়ে উঠবে বলে মত দিয়েছেন জেলার সুশীল সমাজ প্রতিনিধিরা।