স্কুল ছাত্রী ধর্ষণের পর কুপিয়ে হত্যা : হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

খাগড়াছড়ি : খাগড়াছড়ির দীঘিনালায় নয় মাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া চতুর্থ শ্রেণির ছাত্রী কৃত্তিকা ত্রিপুরা ‘পূর্ণা’ (৯)কে ধর্ষনের পর কুপিয়ে হত্যার প্রতিবাদ এবং হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল করেছে হিল উইমেন্স ফেডারেশন।

রোববার (২৯ জুলাই) বিকেলে স্বনির্ভর বাজারস্থ ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ারের দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে সেখান থেকে ফিরে গিয়ে স্বনির্ভর বাজারস্থ শহীদ অমর বিকাশ চাকমা সড়কে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সদস্য এন্টি চাকমার সভাপতিত্বে ও থুইনুচিং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের জেলা সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা প্রমূখ।

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামে ধর্ষণ-খুন-গুম-হত্যা-অপহরণ ও নির্যাতনের ঘটনা নতুন নয়। এসব অপরাধীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও সুষ্ঠু বিচার করতে না পারায় এধরনের ঘটনা বার বার ঘটছে। চলতি মাসেই ৫-৬ জন নারী-শিশু দুর্ঘটনার শিকার হলেও প্রশাসন অপরাধীদের গ্রেফতার করতে পারেনি। উপযুক্ত শাস্তি প্রদানে ব্যর্থ প্রশাসন।

শনিবার স্কুলের টিফিন ছুটিতে বাড়ীতে খাবার খেতে আসলে দুর্বৃত্তরা তাকে ধর্ষণ করার পর নির্মমভাবে হত্যা করে তার বাড়ীর নিচে একটি ছড়ার পাশে জঙ্গলে ফেলে যাওয়ার সাহস পেয়েছে দূর্বৃত্তরা। ঘটনার দুইদিন অতিক্রম হলেও হত্যাকারীদের গ্রেফতার করতে পারিনি প্রশাসন।

বক্তারা, নয় মাইল এলাকায় স্কুল ছাত্রী হত্যার সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, বিলাইছড়িতে মারমা তরুণীদের ধর্ষণ ও জেলা পরিষদের পার্কে ত্রিপুরা ছাত্রীকে গণধষর্ণের ঘটনাসহ অবিলম্বে নারী নেত্রী কল্পনা চাকমার
অপহরণকারীর বিচারের দাবি জানান।

চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের পর কুপিয়ে হত্যা দীঘিনালায়