‘সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ’ কেন্দ্র উদ্বোধন

মুহাম্মদ আতিকুর রহমান : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর গাজীপুরে প্রাইমারি গ্রাউন্ড স্টেশন সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জুলাই) দুপুর পৌনে ১২টার দিকে ঢাকার বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টার থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গাজীপুর ও বেতবুনিয়ার উপকেন্দ্র দুটি উদ্বোধন করেন।

অনুষ্ঠানে গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে জেলা প্রশাসক ডঃ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ঢাকায় প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন।

গাজীপুরের তেলীপাড়া এলাকার গ্রাউন্ড স্টেশনটি প্রধানমন্ত্রীর ছেলে আইটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নামে নামকরণ করা হয়েছে।

গাজীপুরে সজীব ওয়াজেদ ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৭৪ সালে ১৪ জুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করে গেছেন। সে পদাঙ্ক অনুসরণ করে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করতে পেরেছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, মুজিব থেকে যাত্রা শুরু সজীবের কাছে আমরা পৌঁছেছি। আমি বিশ্বাস করি মহাকাশে আমরা পৌঁছে গেছি। বাংলাদেশের জনগণ এর সুফল ভোগ করবে। বাংলাদেশের জনগণ এর সকল আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে। আমরা এগিয়ে যাচ্ছি, এগিয়ে যাব। জাতির পিতা ৭ মার্চের ভাষণে যেকথা বলেছিলেন, কেউ দাবায়ে রাখতে পারবা না। তাই কেউ আমাদের আর দাবিয়ে রাখতে পারবে না।

প্রধানমন্ত্রী উপগ্রহ কেন্দ্রের প্রকৌশলী আসাদুজ্জামান রনি প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে এ উপকেন্দ্র সম্পর্কে বক্তব্য রাখেন।

এছাড়া উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, ঢাকা বিভাগীয় কমিশনার কেএম আলী আজম, পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান আখতারউজ্জামান, সিটি কর্পোরেশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা কেএম রাহাতুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আজমত উল্লাহ খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ প্রমুখ।

শেয়ার করুন