সড়কের ওজন স্কেল স্থগিতের আশা চেম্বার সভাপতির

পণ্য পরিবহনে ওজন নিয়ন্ত্রণ সংক্রান্ত মতবিনিময় সভায় বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম

চট্টগ্রাম: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যবাহী গাড়ির ওজন স্কেলের কার্যক্রম স্থগিতের ব্যাপারে আগামী ৯ আগস্ট মন্ত্রণালয়ের সভায় ইতিবাচক সিদ্ধান্ত হবে বলে আশা প্রকাশ করেছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

সারা দেশে ওজন নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে স্কেল স্থগিত রাখাই ওই সভায় চেম্বারের একমাত্র দাবি হবে বলে তিনি জানান।

বুধবার (১ আগস্ট) চেম্বারের উদ্যোগে পণ্য পরিবহনে ওজন নিয়ন্ত্রণ সংক্রান্ত সর্বশেষ মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় বক্তারা অসম প্রতিযোগিতা থেকে চট্টগ্রামকে বাঁচাতে সারা দেশে আন্তঃজেলা মহাসড়কগুলোতে একযোগে ওজন নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে স্কেল স্থগিত রাখার দাবি জানান।

মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় মতামত তুলে ধরেন খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও নুরুল আলম, প্রাইম মুভার ওনার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মোহাম্মদ হারুন, চাক্তাই শিল্প ও বণিক সমিতির সভাপতি এসএম হারুনুর রশিদ, রাইস মিলস ওনার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ফরিদ উদ্দিন, চট্টগ্রাম বন্দর ট্রাক মালিক ও কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জহুর আহাম্মদ, চট্টগ্রাম ফ্রেশ ফ্রুটস ভেজিটেবলস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুব রানা, চট্টগ্রাম দোকান মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি মো. সাহাবউদ্দিন, ডাল মিল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এসএম মহিউদ্দিন (মুহিম), চট্টগ্রাম জেলা দোকান মালিক সমিতি মহানগর সভাপতি সালামত আলী, বিএসআরএমের ইডি তপন সেন গুপ্ত, চট্টগ্রাম ট্রান্সপোর্ট ব্যবসায়ী সমিতির সভাপতি নুরুল আজম, মাঝিরঘাট সার পরিবহন ঠিকাদার সমিতির সভাপতি হারুনুর রশিদ, চিটাগাং চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম ও জিপিএইচ ইস্পাতের মিডিয়া এডভাইজর ওসমান গণি চৌধুরী।

চেম্বার সভাপতি বলেন, চট্টগ্রাম বাংলাদেশের অর্থনীতির হৃদপিণ্ড। ব্যবসায়ীরা না বাঁচলে দেশ বাঁচবে না এবং অর্থনৈতিক অগ্রগতি অর্জন সম্ভব হবে না। রপ্তানিতে ৬০ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা অর্জনে চট্টগ্রাম-ঢাকা মহাসড়ক ৮ লেনে উন্নীতকরণ ও এক্সপ্রেসওয়ে নির্মাণ, বিকল্প সেতু নির্মাণ দ্রুতগতিতে সম্পন্ন করতে হবে।

তিনি চট্টগ্রাম-ঢাকা মহাসড়কের ওজন নিয়ন্ত্রণের কারণে অত্র অঞ্চলের ব্যবসায়ীদের অসম প্রতিযোগিতা থেকে রক্ষাকল্পে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং সচিবের সঙ্গে ৬ মাস ধরে যেসব আলোচনা করেছেন তার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

ছৈয়দ ছগীর আহমদ দেশের অর্থনীতির স্বার্থে সারা দেশে একই নীতি বাস্তবায়নের আহ্বান জানান।

অঞ্জন শেখর দাশ ৬ এক্সেলবিশিষ্ট গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক সুবিধাসহ অনুমতিদানের বিষয় বিবেচনার অনুরোধ জানান।

শেয়ার করুন